adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোহাম্মদ আলীর বাকশক্তি নিয়ে সংশয়ে চিকিতসকরা

স্পোর্টস ডেস্ক : কথা বলার ক্ষমতা হারালেন বক্সিং কিংবদন্তি। নির্বাক সর্বকালের সেরা মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী। আদৌ কি আর কথা বলতে পারবেন তিনি?
দফায় দফায় চিকিৎসা পদ্ধতির নানা পরিবর্তন করছেন বিশেষজ্ঞ মার্কিন চিকিত্সকরা। গত ৩০ বছর ধরে পার্কিনসন অসুখে ভুগছেন বক্সিং রিং-এর ‘দ্য গ্রেটেস্ট।
কিন্তু সাম্প্রতিক অবস্থা এমন হয়েছে যে বহু চেষ্টা করেও কথা বলতে পারছেন না। øায়ু থেকে মনস্তত্ত্ব সব বিভাগের চিকিত্সকরাই কিংবদন্তি বক্সারের বিখ্যাত সেই ‘ভোকাল টনিক' ফিরিয়ে আনতে মরিয়া লড়াইয়ে ব্যস্ত। আমেরিকার আরিজোনায় নিজের বাড়িতেই চিকিত্সা চলছে ৭২ বছরের মোহাম্মদের।
১৯৪২ সালে লুইসভিলে এক মধ্যবিত্ত অ্যাফ্রো-আমেরিকান পরিবারে জš§ হয়েছিল কসিয়াস ক্লের। পরে তিনিই ইসলাম ধর্ম গ্রহণ করে হয়ে যান মোহাম্মদ আলী। তিনি শুধুমাত্র কিংবদন্তি হেভিওয়েট বক্সার নন। শৈল্পিক বক্তাও। লড়াই করেছেন মানবাধিকারের জন্য।
ভিয়েতনামে আমেরিকার আগ্রাসন নিয়ে ভাষণ দিয়ে একাধিকবার ঝামেলায় জড়িয়েছেন। তিন বছরের জন্য বক্সিং রিং থেকে নির্বাসিত করা হয় তাকে। তবু পাত্তা দেননি মার্কিন সরকারের চোখরাঙানিকে। মার্কিন নীতির বিরোধিতা করে ফের সরব হয়েছিলেন সংবাদমাধ্যমের কাছে।
কেমন আছেন বাকপটু এই ক্রীড়াবিদ? ১৯৮৪ সালে প্রথম ধরা পড়ে পার্কিনসন। বক্সিং-এর জন্যই মস্তিষ্কে আঘাত থেকে এই অসুখ। স্নায়ুজনিত এই অসুখের সঙ্গে দীর্ঘকাল লড়াই করছেন মোহাম্মদ আলী। তার পরিবারের তরফে জানানো হয়েছে, ক’দিন আগে পর্যন্ত বিড়বিড় করে কথা বলতেন। কিন্তু সম্প্রতি একেবারে বাকরুদ্ধ হয়ে গিয়েছেন। এতটাই অসুস্থ যে গত সপ্তাহে তার আত্মজীবনীমূলক হলিউড ছবি ‘আই অ্যাম আলী’র প্রিমিয়ারে যেতে পারেননি।
মোহাম্মদ আলীর শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ ছড়াতেই তার ভক্তদের আশ্বস্ত করেছেন আলি-কন্যা হানা। জানিয়েছেন, তার বাবার কোনও কষ্ট নেই। তিনি সুন্দর জীবন কাটাচ্ছেন।
আমি রোজ সকালে তাকে ফোন করি। সকালে উনি একটু কথা বলতে পারেন। বলেছেন হানা। যদিও আলীর শরীর নিয়ে উদ্বিগ্ন তার ভাই রহমান। তিনি জানিয়েছেন, মোহাম্মদ আলী এই সিনেমার ব্যাপারে কথা বলতে পারছেন না। কারণ এখন উনি ভালোভাবে কথা বলতে পারেন না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া