adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালির উদ্দেশে উড়াল দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : দশম এশিয়া-ইউরোপ মিটিং (আসেম) শীর্ষ সম্মেলন-২০১৪-এ যোগদানে চার দিনের সফরে ইতালির মিলানের উদ্দেশে উড়াল দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রীকে নিয়ে বুধবার সকাল ১০টায় ঢাকা ত্যাগ করে। স্থানীয় সময় ৩টা ৫০ মিনিটে এ ফ্লাইট মিলানের মালপেনসা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ অক্টোবর শীর্ষ সম্মেলনে ‘এশিয়া পার্টনারশিপ ইন অ্যাড্রেসিং গ্লোবাল ম্যাটার্স ইন এন ইন্টার-কানেকটেড ওয়ার্ল্ড’ শীর্ষক ভাষণ দেবেন। তিনি অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে আনুষ্ঠানিক অভ্যর্থনা এবং শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনেও যোগ দেবেন।
শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি), দুর্যোগ ব্যবস্থাপনা এবং এশিয়া ও ইউরোপের মধ্যে যোগাযোগ সম্প্রসারণের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুর ওপর আলোকপাত করবেন।
শীর্ষ সম্মেলনের পাশাপাশি শেখ হাসিনা ইতালির প্রধানমন্ত্রী ম্যাটিও রেনসি, গ্রীসের প্রধানমন্ত্রী অ্যান্তোনিস সামারাস, সুইডেনের স্তেফান লভেন এবং নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। তিনি মিলানে প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনায়ও যোগ দেবেন। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।
বাংলাদেশ ২০১২ সালে ৫১ সদস্যবিশিষ্ট আসেম-এর সদস্যপদ লাভ করে। এর মধ্যে ২৯টি সদস্য দেশ হচ্ছে ইউরোপের। আর এশিয়ার সদস্য দেশ হচ্ছে ২০টি। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়ন এবং আসিয়ান সচিবালয়ও আসেম-এর সদস্য।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া