adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতিফ সিদ্দিকীর ৫০ বছরের আওয়ামী রাজনৈতিক জীবনের অবসান!

Abdul-Latif-Siddiqiনাশরাত আর্শিয়ানা চৌধুরী : সাবেক ডাক ও টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর ৫০ বছরের আওয়ামী রাজনৈতিক জীবনের অবসান ঘটতে যাচ্ছে। ছলীগ দিয়ে শুরু করেছিলেন। আর শেষ করলেন মন্ত্রী হিসাবে এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসাবে। রাজনীতি করার সুবাদে আওয়ামী লীগের সঙ্গে দীর্ঘ সময় লেগে থাকার কারণে সকল সুবিধা পাওয়ার পাশাপাশি সম্মানও পেয়েছেন। মন্ত্রীত্ব পেয়েছেন দুইবার। পাঁচবার সংসদ সদস্য হয়েছে। ২০ বছরের বেশি সময় এমপিত্ব ধরে রেখেছিলেন। এখন তার ছেদ ঘটলো।
মন্ত্রীত্ব চলে গেছে ১২ অক্টোবর রোববার থেকে। এখন সংসদ সদস্যর পদ যাওয়ার জন্য কেবল আনুষ্ঠানিকতা বাকি। সংবিধান অনুযায়ী যদিও তার সংসদ সদস্য পদ যায় না। সংবিধানের বিধান মতে সংসদ সদস্য পদ যাওয়ার জন্য যে অপরাধ তা তিনি করেননি। তা না হলেও আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক বলেছেন, তিনি দলের সকল পদ হারালে আর সংসদ সদস্য থাকতে পারবেন না। কারণ তিনি দলের হয়েই নির্বাচিত হয়েছিলেন। তাই দলীয় পদ না থাকলে আর সংসদ সদস্য পদে থাকবেন না। তাকে সেখান থেকেও বাদ দেওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে সহসাই।
এদিকে তিনি রাজনৈতিক জীবনে ছাত্র সংসদের ভিপি হওয়া থেকে শুরু করে বিভিন্ন আন্দোলনেও অংশ নিয়েছেন। তিনি নানা কারণে বিতির্কত ছিলেন। তবে তার বিরুদ্ধে প্রকাশ্যে কেউ কথা বলতেন না। তিনি শেখ হাসিনা যাতে সভাপতি হতে না পারেন একবার সেই বিরোধিতাও করেছেন। এখন যতই শেখ হাসিনাকে নেতা মানেন না কেন এক সময়ে তিনি তাকে ক্ষমতাসীন যাতে না হতে পারেন সেই জন্য কাজ করেছেন। আবার ওয়ান ইলেভেনের সময়ে তার পক্ষ নিয়েছেন। মন্ত্রী হওয়ার পর তিনি সরকারের ক্ষমতা যথেচ্ছা ব্যবহার করেছেন। বিভিন্ন জনকে কটু কথা বলতেও ছাড়েননি। তিনি একাধিকার মন্ত্রী পরিষদের বৈঠকে অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকেও অপমান করেছেন। তাকে নিয়ে কটাক্ষ করেছেন। অর্থ মন্ত্রী একবার প্রধানমন্ত্রী মন্ত্রী পরিষদের বৈঠকে থাকা অবস্থায় লতিফ সিদ্দিকী তাকে অপমান করার কারণে তিনি চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীকে বলেছিলেন এমন হলে আমরা পক্ষে আর মন্ত্রী পরিষদে থাকা সম্ভব হবে না। আমি পদত্যাগ করবো। ওই সময়ে মুহিতকে অপমানের বিষয়টি প্রধানমন্ত্রী ভাবে ভাবে নেননি। তিনি অর্থমন্ত্রীকে শান্ত করেছিলেন। আশ্বস্ত করেছিলেন। ২০১১ সালে পাট নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে যথাযথ মর্যাদা না দেওয়ার অভিযোগ তুলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতেই আয়োজকদের তুলোধুনা করেন লতিফ সিদ্দিকী। তখণ তিনি পাট মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এছাড়াও অনেকের সঙ্গে তার সম্পর্কও ভাল ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকেও তিনি ছাড়েননি। 
বাংলাদেশে সব পোশাক কারখানায় ট্রেড ইউনিয়ন চালুর বিষয়ে যুক্তরাষ্ট যখন চাপ দিচ্ছিল এই অবস্থায় গত বছর রাষ্ট্রদূত ড্যান মজীনাকে চিঠি লিখেন তখনকার বস্ত্রমন্ত্রী লতিফ সিদ্দিকী। ওই চিঠিতে শিরোনাম ছিল ট্রেড ইউনিয়ন প্রশ্নে আপনি কথা বলার কে? এই রকম আরো অনেক কথাই তিনি বলেছেন অনেককেই।
সূত্র জানায়, তার রাজনৈতিক জীবনে একটি অংশ জুড়ে ছিল ছাত্র রাজনীতি। তিনি ছাত্রলীগ নেতা হিসেবে ১৯৬৪-৬৫ সালে করটিয়া সাদত কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। এরপর ১৯৬৬ সালে  ছয় দফা আন্দোলনে ও ১৯৬৯ সালে গণঅভ্যূত্থানে সক্রিয় ভূমিকা রাখেন। একাত্তরে মুক্তিযুদ্ধে সংগঠক হিসাবেও ভূমিকা রাখেন। সূত্র জানায়, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সামরিক শাসনামলে লতিফ সিদ্দিকীকে প্রায় ছয় বছর কারাগারে থাকতে হয়। ষাটের দশকে বাঙালির অধিকার আদায়ের সংগ্রামের দিনগুলোতে একাধিকবার কারাগারে যান তিনি।এরপর হুসেইন মুহম্মদ এরশাদ এর শাসনামলে তার স্ত্রী লায়লা সিদ্দিকী নারী সংসদ সদস্য হন। 
স্ত্রী এমপি হওয়ার পর মুক্তি পান তিনি। তবে তিনি ৮০ দশকে যখন বিদেশে ছিলেন ওই সময়ে শেখ হাসিনার বিরোধিতা করেন। শেখ হাসিনা যখন আওয়ামী লীগ সভাপতি হতে যাচ্ছেন ওই সময়ে তিনি বিদেশে বসে এর বিরোধিতা করেছিলেন। পরে অবশ্য বিদেশ থেকে ফিরে আসার পর বদলে যায় চিত্র। শেখ হাসিনার সঙ্গেই তিনি থাকেন। ওয়ান ইলেভেনের সময়ে যখন শেখ হাসিনাকে মাইনাস করার চেষ্টা করা হয় ওই সময়ে অর্থ্যাৎ ২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর তিনিই শেখ হাসিনার পক্ষে অবস্থান নেন। সূত্র জানায়, তার বয়স এখন ৭১ বছর। এই সময়ের মধ্যে ৫০ বছর ধরে তিনি রাজনীতিতে জোরালো ভাবে সম্পৃক্ত।
তিনি এই সময়ে তার চেয়ে জৈষ্ঠ্য ছোট এমন অনেক মানুষকে আহত করে কথা বলেছেন। তার ছোট ভাই আব্দুল কাদের সিদ্দিকী হঠাত জামায়াতের সঙ্গে ঘনিষ্ঠ হলে এই ঘনিষ্ঠতাকে তিনি বীর উত্তমের রাজাকার হওয়ার শখ বলে সমালোচনা করেন। আবার বাড়িতে ডেকে নিয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একজন প্রকৌশলীকে পিটিয়েছেন এমন ঘটনাও রয়েছে। এছাড়াও চট্টগ্রামের মেয়ে বিয়ে করার কারণে চট্টগ্রামের মেয়ের পানি গ্রহণ করেছেন এই কারণে নোট লিখে চট্টগ্রাম সমিতিকে জায়গাও বরাদ্দ দিয়েছেন। সরকারের প্রতিষ্ঠান বিক্রি করারও অভিযোগ রয়েছে। তার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুসন্ধান করে প্রতিবেদনও দাখিল করা হয়েছে। এখন এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও উদ্যোগ নিচ্ছেন।
তিনি টাঙ্গাইল-৪ আসনে এই পর্যন্ত পাঁচবার সংসদ সদস্য হন। তা হলেও গত মহাজোট সরকারের আমলে পাট ও বস্ত্র মন্ত্রীর দায়িত্ব পালন করেন। গত সরকারের আমলের শুরুর দিকে সংসদের এক অধিবেশনে সংসদের প্রথম সারিতে মন্ত্রী ও সরকারি দলের সাংসদের অনুপস্থিতি ছিল লক্ষনীয়। এই কারণে তখনকার স্পিকার ও মো. আবদুল হামিদ ক্ষোভ প্রকাশ করেন। আর সেটার উত্তর দিয়ে বসেন তিনি বলেন, স্পিকার হচ্ছেন সংসদের সেবক। তিনি প্রভু নন। কোনো সাংসদের পয়েন্ট অফ অর্ডারেই শুধু রুলিং দিতে পারেন স্পিকার।
এরপর মহাজোট দ্বিতীয় বারের মতো সরকার গঠন করার সময়ে তাকে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ওই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান জয়ের ঘনিষ্ট জন হিসাবে পরিচিত জুনায়েদ আহমেদ পলক। আর প্রধানমন্ত্রীর এই সংক্রান্ত উপদেষ্টার দায়িত্ব পালন করছেন জয়।
তিনি এর আগে নানা রকম কথা বললেও নানা কর্মকান্ড ঘটালেও প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী তাকে মন্ত্রী পরিষদ থেকে কিংবা দল থেকে বাদ দেওয়ার কথা ভাবেননি। কিš‘ এবার প্রধানমন্ত্রী নিরুপায় হয়ে পড়েন। একদিকে ধর্ম নিয়ে বিদ্রুপ অন্য দিকে তার ছেলেকে নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করা। সব মিলিয়ে পরিস্থিতি ঘরে বাইরে সামাল দেওয়ার জন্য শেখ হাসিনাকে কঠোর হতে হয়।
আর এরই অংশ হিসাবে নিউইয়র্কে টাঙ্গাইল জেলা সমিটির এক অনুষ্ঠানে হজ, তাবলীগ, জয় ও প্রবাসীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করার ১৫ দিনের মাথায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে বাদ দিল সরকার। আওয়ামী লীগও সব পদ থেকে তাকে অব্যাহিত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
শেখ হাসিনার সরকারের আমলে এই ধরনের মন্ত্রী অব্যাহতি দেওয়ার বিষয়টি প্রথমবারের মতো ঘটলো। প্রধানমন্ত্রী নিজেই এই জন্য ছুটে গেলে বঙ্গভবনে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন। সঙ্গে নিয়ে যান মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূইঞাকে।
এরপর তিনি রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করে তাকে বাদ দেওয়ার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেন। রাষ্ট্রপতি তাকে অব্যাহিত দেন। প্রজ্ঞাপন জারী করে মন্ত্রী পরিষদ বিভাগ। সেখানে বলা হয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৮ অনুচ্ছেদের (১) দফার (গ) উপ-দফা অনুযায়ী ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব আবদুল লতিফ সিদ্দিকীর মন্ত্রী পদে নিয়োগের অবসান হয়েছে। এটি অবিলম্বে কার্যকর হবে। যদিও তাকে অপসারণের কারণ উল্লেখ করা হয়নি। মন্ত্রী পরিষদ বিভাগ থেকে জানানো হয়, মাননীয় প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন এবং মহামান্য রাষ্ট্রপতি অনুরূপ নির্দেশ দিয়েছেন। এদিকে ওই মন্ত্রণালয় থেকে তাকে সরানোর পর নতুন করে কাউকে ওই মন্ত্রণায়ের দায়িত্ব আপাতত দেওয়া হচ্ছে না। এই কারণে এটি প্রধানমন্ত্রীর হাতে থাকবে। তার মন্ত্রী পদ গেলেও ছিল সংসদ সদস্যর পদ ও দলীয় পদ। রোববার সন্ধ্যায় আওয়ামী লীগে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকও অনুষ্ঠিত হয়। বৈঠকেও লতিফ সিদ্দিকীকে দলের সব কিছু থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে আলোচনা  হয়।
উল্লেখ্য, টাঙ্গাইল সমিতির এক অনুষ্ঠানে লতিফ বলেন, আমি কিন্তু হজ আর তাবলিগ জামাতের ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীরও বিরোধী। বিপুল সংখ্যক মানুষ হজে যাওয়ায় দেশের অর্থ আর শ্রম শক্তির অপচয় হয়। এরপর তার মন্ত্রী পদ থেকে অপসারন করা ও তাকে গ্রেপ্তার দাবি তোলে বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক ও ইসলামী দলগুলো। তিনি এখন যুক্তরাজ্যে রয়েছেন বলে জানা গেছে।
এদিকে সূত্র জানায়, তার আওয়ামী রাজনৈতিক জীবনের অবসান হলেও তিনি নতুন করে আবার রাজনীতি শুর“ করবেন কিনা এখনও বলা যাচ্ছে না। এটা বোঝা যাবে তিনি দেশে ফিরে আসার পর।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া