adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ভারতের সেরা টেস্ট অধিনায়ক গাঙ্গুলি’

স্পোর্টস ডেস্ক : ভারতের টেস্টের সেরা অধিনায়ক কে- ধোনি না সৌরভ গাঙ্গুলি? এ নিয়ে নানা মত থাকতে পারে। কারো মতে মাহেন্দ্র সিং ধোনি, আবার কারো মতে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।
তবে অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক ওয়াহ’র মতে, ভারতে টেস্টের অধিনায়ক হচ্ছেন সৌরভ গাঙ্গুলি। মার্ক বলেন ‘ধোনি নয়, ভারতের সেরা টেস্ট অধিনায়ক গাঙ্গুলি। সেই সঙ্গে আমার জীবনের সেরা অধিনায়কও গাঙ্গুলি। তবে ওয়ানডে ও টি-টুয়েন্টির ভালো অধিনায়ক ধোনি।
২০০২ সালে সবধরনের ক্রিকেট থেকে অবসর নেন মার্ক। এরপর বেশ কিছুদিন ক্রিকেট থেকে দূরে থাকেন, সঙ্গ দেন পরিবারকে। তবে গেল বছর অস্ট্রেলিয়া ক্রিকেটের সঙ্গে যুক্ত হয়েছেন মার্ক। বর্তমানে অস্ট্রেলিয়া ক্রিকেটের নির্বাচক প্যানেলের সদস্য তিনি।
তাই বর্তমানে ক্রিকেটের খোঁজটা বেশ ভালোভাবেই রাখছেন মার্ক। আসলে ‘রাখতে’ হচ্ছে তাকে। এরমধ্যে ভারতীয় দল নিয়ে ইদানিং বেশিই পর্যালোচনা করছেন মার্ক। কারণ আগামী নভেম্বরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারত। সফরে অসিদের বিপক্ষে চারটি টেস্ট ছাড়াও ইংল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে ভারত।
পুরো সফরেই ভারতের অধিনায়কত্ব করবেন ধোনি, এটা একরকম নিশ্চিত। তবে টেস্টে ভারতের অধিনায়ক হিসেবে ধোনিকে মোটেও পছন্দ নয় মার্কের। কোলকাতায় এক অনুষ্ঠানে এসে অকপটে বললেন মার্ক, ‘ধোনি নয়, ভারতের সেরা টেস্ট অধিনায়ক গাঙ্গুলি। তার মধ্যে আক্রমণাত্মক ভাব ছিল। তার অধীনে আগুনে মেজাজে পরিণত হয়েছিলো ভারতীয় দল। তাই গাঙ্গুলির দলের বিপক্ষে খেলতে সত্যি-সত্যিই ভয় পেতাম আমরা। অনেকটা অস্ট্রেলিয়ানদের মতো বিধংসী ছিলো গাঙ্গুলি।
মার্ক ওয়াহ বলেন, বর্তমান ভারতীয় টেস্ট দলে সেই বিধ্বংসী ভাবটা নেই। গাঙ্গুলির দলে যেমনটা ছিলো। তাই আমার জীবনের সেরা অধিনায়কও গাঙ্গুলি।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া