adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রেমের ফাঁকে কিশোরী রাজেরার জঙ্গি প্রশিক্ষণ

সন্তান কোলে শাকিলের স্ত্রী রাজেরাটাইমস অব ইন্ডিয়া : ভারতের পশ্চিমবঙ্গের নদিয়ার করিমপুরের বারবাকপুর মাদ্রাসায় প্রায় সাত বছর আগে পড়তে গিয়েছিল গ্রাম্য কিশোরী রাজেরা। ওই গ্রামে পোশাক বিক্রি করতে যেতেন বাংলাদেশের বাসিন্দা শাকিল গাজি। শাকিলের সঙ্গে আলাপ ও প্রেম জমতে দেরি হয়নি রাজেরার।
বারবাকপুরের মাদ্রাসায় জঙ্গি প্রশিক্ষণ নেওয়ার পাশাপাশিই জেহাদি শাকিলের সঙ্গে বেশ কয়েক বছর প্রেম করেছেন রাজেরা। তারপর ২০১০ সালে বিয়ে করেন বর্ধমান-বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত শাকিল গাজিকে। দুজনের পরিচয়ের সূত্র ছিল রাজেরার আত্মীয় রফিকুল ইসলাম।
জানা গেছে, খুব ছোট থেকেই পড়াশোনা করার পাশাপাশি হাতবোমা তৈরিতেও হাতেখড়ি হয়েছিল রাজেরার। তখন থেকেই এলাকায় বিভিন্ন প্রয়োজনে হাতবোমা সরবরাহ করতে সিদ্ধহস্ত ছিলেন তিনি। বিয়ের আগেই শাকিলের সঙ্গে আট থেকে ১০ বার বাংলাদেশেও গেছেন রাজেরা। সেখানে গিয়ে কখনো দুই মাস, কখনো-বা সাত-আট মাস থেকে এসেছেন। নিয়ে এসেছে বিভিন্ন জঙ্গি প্রশিক্ষণ। বিয়ের পর হ্যান্ডগ্রেনেড তৈরিতে সিদ্ধহস্ত শাকিলের কাছে বিস্ফোরক তৈরির বিভিন্ন প্রক্রিয়াতেও হাত পাঁকিয়েছিলেন তিনি। 
সিআইডির জেরায় রাজেরা জানিয়েছেন,কলকাতার বড়বাজার থেকে বিস্ফোরকের যেসব রাসায়নিক পদার্থ আনা হতো, তার বিস্তারিত বিবরণ পাঠানো হতো বাংলাদেশের জঙ্গি সংগঠন থেকে। তবে বজ্রকঠিন এই রাজেরাকে দেখে চমকে গিয়েছিলেন বহু অভিজ্ঞতায় পোড়খাওয়া গোয়েন্দারাও। বিস্ফোরণের পরে স্বামী শাকিলের ছিন্নভিন্ন মৃতদেহের সামনে দাঁড়িয়ে থরথর করে কাঁপছিলেন তিনি। তা সত্ত্বেও, কাঁপা কাঁপা হাতে প্রমাণ গায়েব করার পাশাপাশি এক বছরের মেয়েকে আপেল খাওয়াতে ব্যস্ত ছিলেন রাজেরা। চারিদিকে ছোপ ছোপ রক্ত, দেওয়ালজুড়ে লেগে রয়েছে স্বামীর শরীরের অংশবিশেষ, তারপরেও এভাবে কোনো মা সন্তানকে আপেল খাওয়াতে পারে! দেখে হতবাক হয়ে গিয়েছিলেন পাড়াপড়শী থেকে অভিজ্ঞ গোয়েন্দারাও।
২০০৯ সালে মুর্শিদাবাদের বহরমপুর থানার উপরডিহার বাসিন্দা আলেমার সঙ্গে বিয়ে হয় আবদুল হাকিম ওরফে হাসেম শেখের। হাকিমের সঙ্গে শাকিলের পরিচয়ের অনেক আগেই বিয়ে হয় আলেমার। পরে মঙ্গলকোটের মাদ্রাসায় এসে তার সঙ্গে পরিচয় হয় রাজেরারও। সীমান্ত পেরিয়ে বাংলাদেশে চার বছর ধরে জঙ্গি সংগঠনের প্রশিক্ষণ নিয়ে এসেছে আলেমাও। বাংলাদেশের সীমানা পার করার সময়েই তার সঙ্গে পরিচয় হাকিমের। বিয়ের পরেও জঙ্গি প্রশিক্ষণ নিতে বাংলাদেশ গেছেন আলেমা। রাজেরারও বেশ কিছুদিন আগে থেকেই মুর্শিদাবাদের বাড়ি থেকে মঙ্গলকোটের শিমুলিয়ার মাদ্রাসায় দঅতিথি শিক্ষকদ হিসাবে কাজ শুরু করেন আলেমা। সিআইডি জানতে পেরেছে, কীভাবে জেহাদ করতে হয়, কতটা কষ্ট সহ্য করতে হয় এই জেহাদের কাজে, সে বিষয়েই মূলত প্রশিক্ষণ নিয়েছিলেন আলেমা।
সিআইডি গোয়েন্দাদের জেরায় রাজেরা মাঝেমধ্যে মুখ খুললেও, এখনো সেভাবে কথা বলেননি আলেমা। তবে সূত্রের খবর, যেদিন সিআইডির অফিসাররা জানিয়েছিলেন, তার স্বামীর ডান পা সংক্রমণের জন্য কেটে বাদ দেওয়া হতে পারে, সেদিনই মাত্র একবার ভেঙে পড়েছিলেন আলেমা। মূলত এই আলেমার নির্দেশেই মুর্শিদাবাদের বেলডাঙা থেকে বর্ধমানে নিজেদের আস্তানা সরানোর ব্যবস্থা করেছিলেন শাকিল ও কাওসার৷ আলেমার বক্তব্য ছিল, বর্ধমান থেকে মঙ্গলকোটের মাদ্রাসার দূরত্ব মোটে ৩৮ কিলোমিটার। যেখানে বেলডাঙা থেকে দূরত্ব ১১৪ কিলোমিটার। ফলে প্রশিক্ষণ দিতে অসুবিধা হচ্ছিল তাদের। এরপরেই বর্ধমানে বাড়ির খোঁজ শুরু হয়। পরে কাওসার ও শাকিলের পছন্দ হয় খাগড়াগড়ের বাড়িটি৷ এখানে থেকে বিভিন্ন জেহাদের কাজ করছিলেন আলেমা।  আর রাজেরা ব্যস্ত ছিলেন হ্যান্ডগ্রেনেডের সঙ্গে বিস্ফোরক তৈরির কাজে। এভাবে জঙ্গি প্রশিক্ষণের মধ্যেই রাজেরা ও আলেমারা চালিয়ে গেছেন প্রেম। করেছেন বিয়ে। গড়েছেন সংসার।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া