adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রমোদতরী, সাগরে ভাসমান দ্বীপ

অ্যালিউর অব দ্য সিজআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ বা প্রমোদতরীকে বলা যেতে পারে সাগরে ভাসমান ছোট শহর বা ভাসমান একটি দ্বীপ। ছোট পরিকল্পিত সাজানো, গোছানো শহরে যে সুবিধা থাকে, তার প্রায় সবই পাবেন প্রমোদতরীতে। আছে রেস্টুরেন্ট, খেলার মাঠ, বার, সুইমিংপুলসহ আধুনিক প্রায় সব সুবিধা। 
এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ অ্যালিউর অব দ্য সিজ। এটি দ্বিতীয় বৃহত্তম জাহাজ ওয়েসিস অব দ্যা সিজ থেকে মাত্র দুই ইঞ্চি লম্বা। রয়েল ক্যারাবিয়ান ইন্টারন্যাশনালের মালিকাধীন জাহাজ দুইটি বিশ্বের সর্ববৃহত জাহাজ।

অ্যালিউর অব দ্য সিজে চলাচলের জন্য গাড়ি-
ইতিহাসের বৃহত্তম জাহাজ দুইটির নামকরণ থেকে প্রতিটি স্তরে রয়েছে চমকপ্রদ সব তথ্য। নির্মাণ শুরুর আগে রয়্যাল ক্যারিবিয়ান ‘নেম দ্যাট শিপ’ নামের এক প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্নস্থান থেকে প্রায় ৯১ হাজার নাম সংগৃহীত হয়। বিপুল সংখ্যক নাম থেকে বেছে অবশেষে মিশিগানের জর্জ ওয়েজারের পাঠানো ওয়েসিস অব দ্যা সিজ এবং অ্যালিউর অব দ্যা সিজ নাম দুইটা নির্বাচন করা হয়।
একসময়ে পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ ছিল টাইটানিক। তবে দুর্ভাগ্যজনকভাবে প্রথম যাত্রাতেই সেই আলোড়ন সৃষ্টিকারী জাহাজটি ডুবে গিয়েছিল। ডুবে থাকা এক সুবিশাল বরফখণ্ডের সঙ্গে ধাক্কায় বিলীন হয়ে গিয়েছিল তা আটলান্টিকের অতল গভীরতায়। অথচ এর ক্যাপ্টেন যাত্রা শুরুর সময় বেশ গর্ব করেই বলেছিলেন, ‘টাইটানিক কোনোদিনও ধ্বংস হওয়ার নয়। এমনকি স্বয়ং ঈশ্বরও এর কোনো ক্ষতিসাধন করতে পারবেন না।’ সেই ঘটনার প্রায় এক শতাব্দী পেরিয়ে গেছে। এ সময়ে নির্মিত হয়েছে বহু জাহাজ, সর্বশেষ ইতিহাসের বৃহত্তম ও বিলাসবহুল প্রমোদতরী অ্যালিউর অব দ্যা সিজ এবং ওয়েসিস অব দ্যা সিজ।

Orsisঅ্যালিউর অব দ্য সিজে শিশুদের বিনোদনের পার্ক –
 
বিলাসবহুল এই জাহাজ দুইটি আকারে টাইটানিকের চেয়ে পাঁচ গুণ বড়। এরআগে সর্ববৃহৎ জাহাজ ছিল ইনডিপেন্ডেন্স/ফ্রিডম অব দ্যা সিজ, যার তুলনায় এই দুইটি জাহাজ পাক্কা ৭৫ ফুট লম্বা।
অ্যালিউর অব দ্যা সিজ নির্মাণে ব্যয় হয়েছে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। ১১৮৭ ফুট দৈর্ঘ্যের, ১৯৮ ফুট প্রস্থের এবং ২৩৬ ফুট উচ্চতার এই জাহাজটি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে ১ ডিসেম্বর ২০১০ সালে। আর প্রায় ১১৮৭ ফুট (অ্যালিউর অব দ্যা সিজ থেকে ২ ইঞ্চি কম) দৈর্ঘ্যের, ২০৮ ফুট প্রস্থের এবং ২৩৬ ফুট উচ্চতার (পানির ওপরে) ওয়েসিস অব দ্যা সিজ আনুষ্ঠানিকভাবে যাত্রা করে ৫ ডিসেম্বর ২০০৯ সালে। এটির নির্মাণ ব্যয়ও ১ দশমিক ২ বিলিয়ন ডলার। আড়াই বছর সময় নিয়ে এর নির্মাণকাজ সম্পন্ন হয়। জাহাজ দুইটির গতি ২২ দশমিক ৬ ন্যাটিক্যাল মাইল বা ঘণ্টায় ৪১ দশমিক ৯ কিলোমিটার। 

ওয়েসিস অফ দ্য সিজে সুইমিংপুল –
জাহাজ দুইটি ২০ তলার। এতে রয়েছে সুইমিংপুল, টেনিস-ভলিবল্-বাস্কেটবল কোর্ট, বাচ্চাদের জন্য ছোট পার্ক, তরুণদের জন্য থিম পার্ক, চারিদিকে গ্যালারি বেষ্টিত সুবিশাল মাঠ এবং বরফ বেষ্টিত মাঠ।
এই মুহূর্তের বিশ্বের সবচেয়ে বড় জাহাজ অ্যালিউর অফ দ্যা সিজতে যাত্রীদের জন্য রয়েছে ১৬টি ডেক। নাচের জন্য ডেক রয়েছে দুইটি। দর্শকদের বসার জন্য ১ হাজার ৩৮০ আসন সম্বলিত একটি থিয়েটার হল। আছে সৌর চুল্লি, যা থেকে প্রাপ্ত ৮০ কিলোওয়ার্ট বিদ্যুৎ জাহাজের বিদ্যুতের চাহিদার অনেকাংশ মিটিয়ে থাকে। এই প্রমোদতরীর সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৬ হাজার ২৯৬ জন। ক্রু আছে ২ হাজার ৩৮৪ জন। 
ওয়েসিস অফ দ্য সিজের শপিংমল –
 
বিশ্বের দ্বিতীয় বৃহত্তর জাহাজ ওয়েসিস অফ দ্য সিজের ওজন ২ লাখ ২৫ হাজার ২৮২ টন। সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৬ হাজার ২৯৬ জন। ক্রু রয়েছে ৬৫টি দেশের ২ হাজার ১৬৫ জন। এতে রয়েছে ১৬টি ডেক, ৭০০টি কেবিন, ৪টি সুইমিং পুল, টেনিস ভলিবল্ বাস্কেটবল কোর্ট।
ওয়েসিস অফ দ্য সিজে রয়েছে একটি পার্ক বা উদ্যান, যেখানে ১২ হাজার গাছের চারা এবং ৫৬টি গাছ রয়েছে। পৃথিবীর ইতিহাসে এটিই প্রথম ভাসমান উদ্যান। জাহাজের পেছনের অংশে রয়েছে ৭৫০টি আসনসমৃদ্ধ থিয়েটার হল, যার মধ্যে রয়েছে সুইমিং পুল। জাহাজের এই জায়গাটি দিনে ব্যবহৃত হয় সুইমিং পুল হিসেবে, আর রাতে ব্যবহৃত হয় থিয়েটার হল হিসেবে।

ওয়েসিস অফ দ্য সিজের থিয়েটার হল –
এই প্রমোদতরীর প্রায় প্রতিটি অংশেই রয়েছে বার, পোশাক ও বিভিন্ন দ্রব্যাদির দোকান আর রেস্টুরেন্ট। আর পায়ে হেঁটে বেড়ানোর জন্য সুদৃশ্য জায়গা তো আছেই। বিলাসবহুল এই জাহাজে ভ্রমণের জন্য টিকিট মূল্য সর্বনিম্ন ১ হাজার ২৯৯ ডলার থেকে শুরু করে সর্বোচ্চ ৪ হাজার ৮২৯ ডলার পর্যন্ত (এই রেট পরিবর্তন হয়)।
ভাসমান এই নগরীতে থাকছে একটি পুরোদস্তুর ইলেকট্রিক কোম্পানি। ইঞ্জিন থেকে আইস কিউব পর্যন্ত সবকিছুর প্রাণই হলো ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র। এই বিদ্যুৎ দিয়ে এক লাখ বাড়ির চাহিদা মেটানো সম্ভব।
তথ্যসূত্র : উইকিপিডিয়া, ইউএসএটুডে, ডেইলি টেলিগ্রাফ, বাহামাস উইকলি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া