adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় শ কোটি টাকা নিয়ে জামায়াত নেতা উধাও

মুন্সীগঞ্জের মানচিত্রডেস্ক রিপোর্ট : মুন্সীগঞ্জে গ্রাহকের প্রায় দেড় শ কোটি টাকা নিয়ে পালিয়ে গেছেন শ্রীনগর উপজেলা জামায়াতে ইসলামীর এক নেতা। জেলার বিভিন্ন স্থানে মাল্টিপারপাস কোম্পানির কার্যক্রম চালিয়ে তিনি এ টাকা হাতিয়ে নেন বলে অভিযোগ পাওয়া গেছে।
এলাকাবাসী জানায়, ২০০৯ সালে ঢাকার নয়াপল্টনে হেড অফিসের ঠিকানায় ‘ম্যাগনেট মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড’ নামে অনুমোদন নিয়ে জেলার শ্রীনগর, লৌহজং এবং ঢাকার দোহারে অন্তত ১০টি শাখা খুলে সঞ্চয় ও ক্ষুদ্রঋণ কার্যক্রম শুরু করেন শ্রীনগর উপজেলা ছাত্রশিবিরের প্রাক্তন নেতা, জায়ামাতে ইসলামীর সদস্য ও পান দোকানি আনোয়ারুল ইসলাম আনোয়ার।
শুরুতে ধূর্ত এই ব্যক্তি সহজ শর্তে ঋণ দিয়ে গ্রাহক বৃদ্ধির পাশাপাশি তাদের আস্থা অর্জনের চেষ্টা করেন। এরপর উচ্চ মুনাফার লোভ দেখিয়ে তাদের কাছ থেকে সঞ্চয় ও আমানত সংগ্রহের নামে ওই টাকা হাতিয়ে নেন।
 
গা-ঢাকা দেওয়ার আগে তিনি কোম্পানি ও নিজের নামের সকল বিষয়-সম্পত্তি ‘পাওয়ার অব অ্যাটর্নি’র মাধ্যমে আত্মীয়স্বজনদের নামে লিখে দিয়ে গেছেন। 
ভুক্তভোগীরা জানান, কয়েক দিন আগে সংস্থাটির শ্রীনগর ও ষোলঘর শাখায় তালা ঝুলতে দেখে সেখানে বিক্ষোভ শুরু করেন কয়েক শ গ্রাহক। পরে তারা শ্রীনগর থানার পুলিশকে বিষয়টি অবহিত করেন।
আমানতকারীরা জানান, প্রথম কয়েক মাস নিয়মিতভাবে সুদের টাকা পরিশোধ করে গ্রাহকদের বিশ্বাস অর্জন করেন আনোয়ার। একপর্যায়ে প্রত্যাশিত পরিমাণ টাকার আমানত সংগ্রহ হলে তিনি সুদ পরিশোধে টালবাহানা শুরু করেন। গত কয়েক মাস ধরে কোম্পানির কথিত আইনকানুনের ফাঁক দেখিয়ে গ্রাহকদের টাকা দেওয়া বন্ধ করে দেন তিনি।
এরই এক ফাঁকে, স্থানীয় অফিসগুলোতে তালা ঝুলিয়ে সংগোপনে গা-ঢাকা দেন আনোয়ার। একপর্যায়ে অফিস বন্ধ দেখে সন্দেহ হওয়ায় প্রতারণার শিকার ব্যক্তিরা আনোয়ারের বাড়িতে গেলে সেখানেও তালা দেখতে পান। এ সময় তারা খোঁজ নিয়ে জানতে পারেন, আনোয়ার পরিবার-পরিজনসহ বাড়ি ছেড়ে পালিয়েছেন। এরপরই তারা প্রতারণার বিষয়ে নিশ্চিত হন।
শ্রীনগর সরকারি কলেজের সাবেক ভিপি মো. মোস্তফার স্ত্রী রোকসানা বেগম বলেন, ‘আমি ২০ লাখ টাকা জমা দিয়ে কোনো টাকাই ফেরত পাইনি। এখন থানায় যোগাযোগের পর থানাও মামলা নিতে চাইছে  না। এ অবস্থায় কী করব বুঝে উঠতে পারছি না। সংস্থাটির অন্যতম শেয়ারহোল্ডার দিলীপ পোদ্দার ৪০ লাখ টাকা জমা দিয়ে আনোয়ারের সঙ্গে ব্যবসা শুরু করেন। এখন সে টাকার কোনো হদিস পাচ্ছেন না।
সমষপুর এলাকার মাসুদ শেখ ২ লাখ টাকা জমা দিয়েছিলেন ষোলঘর শাখায়। মধ্য বাঘড়ার জুয়েল শেখ আলামিন বাজার শাখায় জমা দিয়েছিলেন দেড় লাখ টাকা। শ্রীনগরের আবদুস সাত্তার নিজ নামে তিন লাখ ও স্ত্রীর নামে ২ লাখ- মোট ৫ লাখ টাকা জমা দিয়েছিলন।
 
এ রকম হাজারো গ্রাহক কথিত এই  মাল্টিপারপাস কোম্পানিতে আমানত জমা করে প্রতারণার শিকার হয়েছেন।
শুধু গ্রাহকই নয়, তার কোম্পানির অনেক ও কর্মকর্তা-কর্মচারীও বেশি লাভের আশায় নিজের গচ্ছিত টাকা জমা দিয়ে প্রতারণার শিকার হয়ে পথে বসেছেন।
শ্রীনগর উপজেলা সমবায় কর্মকর্তা তাহমিনা আক্তার বলেন, মাল্টিপারপাসটি ঢাকার সমবায় সদর দফতর থেকে রেজিস্ট্রেশন নিয়েছিল। আমার এখানে শুধু দেড় শতাধিক সদস্যের নাম-ঠিকানাসহ একটি খাতা জমা আছে।
এ ব্যাপারে শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহানারা বেগম বলেন, ‘বিষয়টি আমি মৌখিকভাবে শুনেছি। তবে কেউ লিখিত অভিযোগ দিলে ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি করা সম্পত্তির ব্যাপারেও ব্যবস্থা নেওয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া