adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী সংবিধান লংঘন করেছেন : কাদের সিদ্দিকী

indexনিজস্ব প্রতিবেদক : আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের অনুরোধ না জানিয়ে যদি তাকে অপসারণ করা হয়ে থাকে, তাহলে অবশ্যই প্রধানমন্ত্রী সংবিধান লংঘন করেছেন বলে মন্তব্য করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম। তিনি বলেন, আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়ার প্রক্রিয়া দেখে মনে হয়েছে তার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করা হয়নি।
রোববার সন্ধ্যায় এক অনলাইন সংবাদ মাধ্যমকে দেওয়া প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন। কাদের সিদ্দিকী আরও বলেন, প্রধানমন্ত্রী লতিফ সিদ্দিকীকে পদত্যাগ করতে বললে ভালো হতো। প্রধানমন্ত্রী কাকে মন্ত্রিসভায় রাখবেন, কাকে বাদ দেবেন সেটা তার ব্যাপার। কিন্তু এভাবে বাদ দেওয়ায় মনে হয়েছে, লতিফ সিদ্দিকীকে পদত্যাগের অনুরোধ জানানো হয়নি।
কাদের সিদ্দিকী বলেন, এতোদিন লতিফ সিদ্দিকী কথা বলেছেন, সেটা আওয়ামী লীগ ও মন্ত্রিসভার বক্তব্য হয়েছে। এখন লতিফ সিদ্দিকীর বক্তব্যের দায় মন্ত্রিসভা ও দলকেও নিতে হবে। টাঙ্গাইলের সিদ্দিকী পরিবারের প্রতি ক্ষোভ থেকে প্রধানমন্ত্রী তড়িত গতিতে এমন সিদ্ধান্ত নিচ্ছেন কি না এমন প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী বলেন, সেটা প্রধানমন্ত্রীই ভালো বলতে পারবেন।
উল্লেখ্য, সংবিধানে ৫৮ (১) ধারায় প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোন মন্ত্রীর পদ শূন্য হইবে, যদি- (ক) তিনি রাষ্ট্রপতির নিকট পেশ করিবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেন;
(খ) তিনি সংসদ-সদস্য না থাকেন, তবে ৫৬ অনুচ্ছেদের (২) দফার শর্তাংশের অধীনে মনোনীত মন্ত্রীর ক্ষেত্রে ইহা প্রযোজ্য হইবে না;
(গ) এই অনুচ্ছেদের (২) দফা অনুসারে রাষ্ট্রপতি অনুরূপ নির্দেশ দান করেন; অথবা
(ঘ) এই অনুচ্ছেদের (৪) দফায় যেরূপ বিধান করা হইয়াছে তাহা কার্যকর হয়।
(২) প্রধানমন্ত্রী যে কোন সময়ে কোন মন্ত্রীকে পদত্যাগ করিতে অনুরোধ করিতে পারিবেন এবং উক্ত মন্ত্রী অনুরূপ অনুরোধ পালনে অসমর্থ হইলে তিনি রাষ্ট্রপতিকে উক্ত মন্ত্রীর নিয়োগের অবসান ঘটাইবার পরামর্শ দান করিতে পারিবেন। কিন্তু কাদের সিদ্দিকী মনে করছেন, লতিফ সিদ্দিকীর ক্ষেত্রে এই প্রক্রিয়া মানা হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া