adv
৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মালালা আমন্ত্রণ জানালেন মোদি ও নওয়াজ শরীফকে

মোদি ও নওয়াজকে মালালার আমন্ত্রণআন্তর্জাতিক ডেস্ক : শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানী কিশোরী মালালা ইউসুফজাই ভারত ও পাকিস্তান- দুই দেশের প্রধানমন্ত্রীকে অসলোতে মিলিত হওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।
এ বছর ভারতীয় গান্ধীবাদী নেতা কৈলাশ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পেয়েছেন পাকিস্তানে নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা। ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে তাদের হাতে তুলে দেওয়া হবে নোবেল মেডেল ও অর্থমূল্য।
নোবেল পুরস্কার প্রদানের সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য নরেন্দ্র মোদি ও নওয়াজ শরীফকে আমন্ত্রণ জানিয়েছেন মালালা।
তালেবানদের গুলিতে গুরুতর আহত হওয়ার পর যুক্তরাজ্যে চিকিতসা নিতে যান মালালা। দু’বছর থেকে সপরিবারে তিনি যুক্তরাজ্যেই বসবাস করছেন।
নোবেল পুরস্কার ঘোষণার সময় (শুক্রবার) মালালা ইংল্যান্ডের বার্মিংহামে স্কুলে ক্লাস করছিলেন। ক্লাস করার সময়ই নোবেল পাওয়ার সংবাদ পান তিনি। কোনো ক্লাসই যেন বাদ না যায়, তাই সংবাদ সম্মেলনে যোগ দেন স্কুল ছুটির পর।
শিশুশ্রমের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য কৈলাশ সত্যার্থীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন মালালা। সম্মেলনে দেওয়া ভাষণে তার ও সত্যার্থীর নোবেলপ্রাপ্তিকে উদযাপন করতে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীকে অসলোতে যাওয়ার আমন্ত্রণ জানান মালালা।
প্রসঙ্গত, মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার-২০১৪ পেলেন মালালা ইউসুফজাই। তিনিই বর্তমানে সবচেয়ে কম বয়সী নোবেলজয়ী।
সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া