adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়ি আকাশে উড়বে

Gariআন্তর্জাতিক ডেস্ক : সড়কপথে যখন সড়ক ব্যবহারকারী যানবাহনের সংখ্যা সড়কের ধারণক্ষমতার অতিরিক্ত বৃদ্ধি পায়, তখন যানবাহনগুলো স্বাভাবিকভাবে চলাচল করতে পারে না, এরকম অবস্থাকে যানজট বলা হয়। যানজটের বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে গাড়ির স্বাভাবিকের তুলনায় ধীর গতি, দীর্ঘ যাত্রাকাল, যানবাহনের দীর্ঘ সারি, শব্দদূষণ ইত্যাদি। যানজটের কারণে শ্রমঘন্টার অপচয় হয় এবং কিছু ক্ষেত্রে অপরাধের বৃদ্ধি ঘটে। যানজট দেখে অনেকে মনে করেন ভাবেন গাড়িটা যদি উড়ে গন্তব্যে যেত পারত তাহলে কী মজা হত। দীর্ঘ সময় ব্যয় হত না।
শেষ পর্যন্ত ব্যাপারটা হয়েই গেল। স্বপ্নটা মূর্ত হয়ে চোখের সামনেই আকাশে উড়াল দিল। এর উদ্ভাবকরা স্রেফ হা করে চেয়ে রইলেন। উত্তেজনা এবং বিস্ময়ে প্রথমে হাততালি দিয়ে নিজেদের কৃতিত্বকে উপভোগ করতে পর্যন্ত ভুলে গেলেন!
এটাই স্বাভাবিক, তাদের খুব একটা দোষও দেওয়া যাবে না। স্বপ্নটা তো দশকের পর দশক ধরে চোখের সামনে নাচছিল প্রজাপতির মতো। নানা কায়দা করা হচ্ছিল তাকে মুঠোয় পোরার। অবশ্য আকাশে উড়াল দেওয়ার স্বপ্ন মানুষের আরও আগেই পূরণ হয়েছে। জলপথনির্ভরতা ছেড়ে এখন আকাশপথে মানুষ চলে যায় দেশ থেকে দেশান্তরে, এক মহাদেশ থেকে আরেক মহাদেশে। রাইট ভাইয়েরা সেটা সফল করে দিয়ে গেছেন; কিন্তু এরপরও মানুষের স্বপ্ন শেষ হয় না। ১৯৯০ সালে মাথায় এলো, রাস্তা দাপিয়ে চলা গাড়িকে কি মাটির ওপর দিয়ে চালানো যায় না? তাহলে তো রেহাই পাওয়া যায় এমন উদ্ভট যানজট থেকে। সে থেকে চিন্তা-ভাবনা শুর“ হলো উড়ন্ত গাড়ি বা এয়ারোমোবাইল উদ্ভাবনের ভাবনা। 
আর স্লোভাকিয়ার এয়ারোমোবাইল কোম্পানি শেষ পর্যন্ত এটা সম্ভব করে ছাড়ল। কোম্পানিটির মুখপাত্র তাতিয়ানা ভেবের বললেন, ‘আমাদের প্রথম মডেলটি ছিল পুরোটাই উদ্ভট আকারের। এটা চালু করতে গেলে নানা সমস্যার মুখোমুখি হতে হতো। আমরা এটা নিয়ে আরও চিন্তা-ভাবনা শুরু করি। এখন এটা সম্পূর্ণ একটা মডেল। আমাদের রাস্তায় ট্রাফিক জ্যামে পড়ে ঘণ্টার পর ঘণ্টা সময়ের অপচয় করতে হবে না।’
পুরোটাই গাড়ির সাইজ এসব ফ্লাইয়িং কারের। দৃশ্যমান পার্থক্য যেটা সেটা হলো, এগুলোর পিঠে রয়েছে দুটি পাখা। চিল বা বাজপাখির মতো দুই ডানা মেলে দিয়ে শুধু উড়ে চলা। তারপর যখন গন্তব্যে পৌঁছে নামার সময় হবে, তখনই ঠিক ওই পাখির মতোই ডানা গুটিয়ে পিঠের ওপর নিয়ে আসা।
আর একবার জ্বালানি (এক ট্যাংক পেট্রোল) ভরে নিলে ৪৩০ মাইল পেরোতে পারবে এই উড়ন্ত গাড়ি। আগামী ২৯ অক্টোবর অস্ট্রিয়ার পাইওনিয়ার ফ্যাস্টিভালে আপনার স্বপ্ন মাটি ছেড়ে আকাশে উঠবে। প্রস্তুতকারক ফার্মটি জানিয়েছে, তাদের উৎপাদিত ‘পণ্য’টি ওড়ার জন্য তৈরি। মেইল অনলাইন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া