adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে প্রথম এবোলা রোগীর মৃত্যু

Thomas-Eric-Duncan, {focus_keyword} যুক্তরাষ্ট্রে প্রথম এবোলা রোগীর মৃত্যু Thomas Eric Duncanআন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে সনাক্ত হওয়া এবোলা আক্রান্ত প্রথম রোগীটি মারা গেছেন। ডালাসের একটি হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় বুধবার ভোরে মারা যান টমাস এরিক ডানকা। তাকে পরীক্ষামূলক একটি ঔষধ দিয়ে চিকিতসা করা হচ্ছিল।
৪২ বছরের ডানকান লাইবেরিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসার পর তার শরীরে এবোলা ধরা পরে। ডানকানের মৃত্যুতে শোক জানিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘তার মৃত্যু আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে আমাদের খুব বেশি ভুল করবার সুযোগ নেই’।
এর আগেই অবশ্য যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, পশ্চিম আফ্রিকা থেকে দেশটিতে আসা ভ্রমণকারীদের মধ্যে এবোলার কোনও লক্ষণ আছে কিনা তা দেখতে প্রবেশ পথগুলোতেও নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হবে। এর অংশ হিসেবে দেশটির ৫টি ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দরে কঠোর নিরাপত্তা আরোপ করা হয়েছে। সেগুলো হচ্ছে: ওয়াশিংটন, নিউ ইয়র্ক, শিকাগো, নিউআর্ক এবং আটলান্টায়। এসব বিমানবন্দরে যাত্রীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হবে এবং একটি প্রশ্নমালা দেয়া হবে যেটির উত্তর তাদের দিতে হবে।
উল্লেখ্য, এবোলায় আক্রান্ত হয়ে পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ইতিমধ্যে ৩৮৬৫ জন মারা গেছে। এদের অধিকাংশই লাইবেরিয়া, সিয়েরালিয়ন এবং ঘানার বাসিন্দা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া