adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুবাই থেকে বাংলাদেশ ঘুরে টাকা যায় বর্ধমানে

BORDHAMANআন্তর্জাতিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানে বোমা বিস্ফোরণের ঘটনায় দুবাই থেকে অর্থ গেছে বাংলাদেশ ঘুরে। বৃহস্পতিবার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে। বাংলাদেশের নিষিদ্ধ সংগঠন জেএমবি এই বিস্ফোরণের সঙ্গে জড়িত বলে দাবি করা হয়েছে ভারতের পক্ষ থেকে। বাংলাদেশ এ দাবির স্বপক্ষে তথ্য প্রমাণ চেয়েছে।
আনন্দবাজারের প্রতিবেদনটি তুলে ধরা হলো-
বর্ধমানের জেহাদি নেটওয়ার্ক ছড়িয়ে আছে সাড়ে তিন হাজার কিলোমিটার দূরের দুবাইয়ে এমনই তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। বর্ধমানের খাগড়াগড়ের তদন্তে প্রায় প্রতিদিনই এখন নতুন নতুন জায়গার নাম উঠে আসছে।
তদন্তকারীদের একাংশের দাবি, খাগড়াগড়ের হাসান চৌধুরীর বাড়ির দোতলায় যে সব পুরুষ ও মহিলা আইইডি (ইম্প্রোভাইজ্ড এক্সপ্লোসিভ ডিভাইস) বানাত, তাদের নিয়মিত মাসোহারার বন্দোবস্ত ছিল।  সেই টাকা বাংলাদেশি কিছু ব্যবসায়ীর দৌলতে হাওয়ালার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে বাংলাদেশ হয়ে বর্ধমানে পৌঁছত। গোয়েন্দাদের ধারণা, আইইডি তৈরির জন্য মালমশলা, রাসায়নিক ও অন্য সরঞ্জাম কেনার প্রয়োজনীয় অর্থও বিদেশ থেকে এসেছে।
কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আইবি সূত্রের খবর, শুধু বাংলাদেশ নয়, নামনি অসম থেকেও নিয়মিত লোকজন আসত খাগড়াগড়ে। মূলত কোকরাঝোড়, বরপেটা থেকে লোক এসে প্রশিক্ষণ দিত শাকিলের সঙ্গীদের।
জঙ্গিদের সম্ভাব্য আস্তানা হিসেবে এখন গোয়েন্দা-নজরে রয়েছে বর্ধমান শহরের আরও কিছু এলাকা। তদন্তকারীদের অনুমান, এই জঙ্গি-নেটওয়ার্ক সম্পর্কে সবিস্তার জানতে হলে প্রধান অভিযুক্ত পলাতক কওসরকে হাতে পেতেই হবে।
তবে মঙ্গলবার রাত ও বুধবার দিনভরের তদন্তে বিস্ফোরণস্থল থেকে মাত্র আধ কিলোমিটার দূরে জেহাদিদের আরও দু’টি আস্তানার হদিস মিলেছে। যার মধ্যে বর্ধমান জেলা সদরের বাবুরবাগের একটি ভাড়া বাড়িও রয়েছে। গোয়েন্দাদের ধারণা, কওসর ওখানেই থাকত।
মঙ্গলবার সন্ধ্যায় হাসনাবাদ থেকে বাংলাদেশের নিষিদ্ধ সংগঠন জেএমবির দুই সদস্যকে  ধরেছে পুলিশ।  সাতক্ষীরা জেলার পাঁচপোতা গ্রামের বাসিন্দা ওই দুই যুবকের বিরুদ্ধে বাংলাদেশে একাধিক নাশকতামূলক কাজকর্মের অভিযোগ রয়েছে। তারা মাস আটেক আগে পালিয়ে এ দেশে এসেছিল। ডেরা বেঁধেছিল বাদুড়িয়ার ঈশ্বরীগাছা এবং স্বরূপনগরে। ধৃতদের নাম মহম্মদ ফারুখ হোসেন সর্দার ও মহম্মদ সাদ্দাম হোসেন শেখ সর্দার। তাদের কাছ থেকে ৬ হাজার জাল ভারতীয় টাকা পাওয়া গিয়েছে। এই দু’জনের সঙ্গে বর্ধমান বিস্ফোরণের যোগ আছে কি না, খতিয়ে দেখা হচ্ছে।
কওসরের ঘনিষ্ঠ বীরভূমের দুই বাসিন্দা কাদের এবং মহম্মদ আলির নামও জানতে পেরেছে সিআইডি। এও জানা গিয়েছে, খাগড়াগড় বিস্ফোরণস্থল থেকে যে মোটরবাইকটি পাওয়া গেছে সেটির রেজিস্ট্রেশন করানো হয়েছে নদিয়া জেলায়। ওই বাইক চালিয়ে বীরভূমের কীর্ণাহারে যাতায়াত করত কাদের।

সিআইডি জানতে পেরেছে, নিজেকে নিরীহ বলে দাবি করলেও খাগড়াগড় বিস্ফোরণে জখম আব্দুল হাকিম এক জন বিস্ফোরক এবং বোমা বিশেষজ্ঞ। মুর্শিদাবাদের লালগোলার মোকামনগরের একটি মাদ্রাসায় গিয়ে বেশ কয়েকবার জঙ্গি প্রশিক্ষণ নিয়েছিল আব্দুল। এমনকী, সন্দেহভাজন কয়েক জন বাংলাদেশির সঙ্গেও নিয়মিত যোগাযোগ করত সে। তার স্ত্রী আলিমা বিবিও জেএমবি-র সদস্য বলে সিআইডি’র সন্দেহ।
বাবুরবাগের বাড়িটিতে তল্লাশির পরে তদন্তকারীরা পৌঁছন বাদশাহি রোডের মাঠপাড়ায়। সেখানে মন্টু শেখ ও তার ছেলে রেজাউল শেখের নির্মীয়মাণ বাড়িটি তালাবন্ধ ছিল। তালা ভেঙে ঢুকে তল্লাশি চালানো হয়। তবে কিছু মেলেনি। গোয়েন্দাদের দাবি, রেজাউলের সঙ্গে পরিচয় ছিল বিস্ফোরণে নিহত শাকিল আহমেদের। শাকিলের মোবাইলের কল-লিস্টে রেজাউলের নাম পাওয়া গিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া