adv
২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

মদের বন্যায় অস্ট্রেলিয়ায় ঘরে ঘরে সন্ত্রাস

1412648123988_wps_2_A76947_DOMESTIC_ABUSEআন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ায় মদ খাওয়া লোকের সঙ্গে বাড়ছে পাল্লা দিয়ে ঘরোয়া সন্ত্রাস। এজন্যে দায়ী করা হচ্ছে পাব ও মদ বিক্রি হয় এমন দোকানগুলোকে। পুলিশের কাছে এধরনের সন্ত্রাসের যে সব অভিযোগ আসে তার অর্ধেকই মদপানজনিত ঘটনার কারণে ঘটে থাকে।
অস্ট্রেলিয়ার ‘দি ফাউন্ডেশন ফর এ্যালকোহল রিসার্চ এন্ড এডুকেশন’ দেশটির সংসদীয় কমিটির কাছে এ ব্যাপারে শলাপরামর্শ করবে। মেলবোর্নে গত এক দশকে পাবের সংখ্যা ১০ ভাগ বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে ঘরোয়া সন্ত্রাসের হার বেড়েছে ৩ দশমিক ৩ ভাগ। পশ্চিম অস্ট্রেলিয়ায় ঘরোয়া সন্ত্রাস বৃদ্ধি পেয়েছে ২৬ ভাগ। ওই অঞ্চলে মদ বিক্রির পরিমাণ বেড়েছে ১০ হাজার লিটার। মদ তৈরির প্রতিষ্ঠানগুলো নিম্ন আয়ের লোকজনের কাছে বিক্রির ধান্ধা বাড়িয়ে দেওয়ায় সামাজিক সমস্যাও বাড়ছে। 
1412650058119_wps_6_DCY8CA_Drunk_young_man_shএমনও বলা হচ্ছে মদ তৈরির প্রতিষ্ঠানগুলো যৌনতা নির্ভর বাণিজ্যিক কৌশল নেওয়ায় পরিস্থিতি আরো খারাপ হচ্ছে। অস্ট্রেলিয়ার সরকারের এক তদন্তে বের হয়ে এসেছে মদের ব্যবহারে ঘরোয়া সন্ত্রাস বেড়ে যাচ্ছে। পরামর্শ দেয়া হয়েছে মহিলা ও শিশুদের মদ থেকে দূরে রাখার। এধরনের সমস্যা নিয়ে কাজ করছে এমন একটি প্রতিষ্ঠান ফেয়ার মাইকেল থর্ন’এর প্রধান নির্বাহী বলেছেন, মদ খাওয়ার পর বাড়িতে ফিরে স্ত্রী কিংবা অন্যের ওপর চড়াও হওয়া এক নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।
এদিকে এমন অভিযোগ উঠেছে যে অস্ট্রেলিয়ার সরকার এসব সমস্যার দিকে যথাযথ মনোযোগ দিচ্ছে না। সামাজিক বিশেষজ্ঞরা বলছেন, মদপানজনিত সমস্যা ও ঘরোয়া সন্ত্রাস প্রতিরোধে এক সঙ্গে কাজ করা উচিত। খুব সহজে মদ পান 1412648108026_wps_1_AMY3RP_Drunk_man_lying_onকরার সুযোগ অপরাধের মাত্রা বাড়াতে সাহায্য করছে বলেও তাদের ধারণা। -ডেইলি মেইল 

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া