adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিংহের জয় আর পরাজয়

1412671129602_wps_20_PIC_FROM_ADITYA_SINGH_CATআন্তর্জাতিক ডেস্ক : বনের রাজা সিংহ কোনো প্রাণীকে শিকার করতে খুব বেশি হলে ৬০ সেকেন্ডের বেশি সময় নেয় না। কেনিয়ার মাসাই মারা জঙ্গলে একটি প্রাণীকে ঘায়েল করতে সিংহের ১ মিনিটেরও কম সময় লেগেছে। অথচ এমন একটি সিংহ দক্ষিণ আফ্রিকার ক্রুজার ন্যাশনাল পার্কে এক দল মহিষের খপ্পরে পড়ে শেষ পর্যন্ত প্রাণ হারাতে হয়েছে। মহিষগুলো দল বেঁধে সিংহটিকে 1412672640338_wps_43_PIC_FROM_ADITYA_SINGH_CATপ্র“লিত করে মেরে ফেলে। এ দুটি সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে ডেইলি মেইল অনলাইন।
সাধারণত সিংহ কোনো প্রাণীকে তাড়া করে তাকে ঘায়েল করতে প্রাণীটির শ্বাসনালী কামড়ে ধরে রাখে যতক্ষণ না প্রাণীটি প্রাণ না হারায়। এরপর সিংহ নিশ্চিত হয়ে তার ভোজপর্ব শুরু করে। আবার দল বেঁধে কয়েকটি সিংহ শিকার করার সময় প্রতিপক্ষকে দলছুট করে তার ওপর এক সঙ্গে ঝাঁপিয়ে পড়ে। দলছুট করতে এদিক ওদিক তাড়া করে কয়েকটি সিংহ এবং দলছুট হয়ে পড়লে সবাই মিলে তার ওপর মিলিত আক্রমণ চালায় বনের রাজা। 
কেনিয়ার মাসাই মারা জঙ্গলে দেখা গেছে একটি সিংহ এক মিনিটের কম সময়ে একটি প্রাণীকে ঘায়েল করে। ভারতের রাজ¯’ান থেকে অদিতি সিং এ ছবি তোলেন তার ক্যামেরায়। হামাগুড়ি দিয়ে সিংহটি নি:শব্দে প্রাণীটির ওপর ঝাঁপিয়ে পড়ে। এরপর রীতিমত আছড়ে ফেলে তার কণ্ঠনালী দাঁত দিয়ে কামড়ে ধরে সিংহটি।
1412675021497_wps_6_EXCLUSIVE_KRUGER_NATIONALবনের রাজা হলেও যে সবসময় সিংহ জয়লাভ করবে এমন নিশ্চয়তা নেই। বরং দলছুট না করতে পেরে পাল্টা আক্রমণের শিকার হয় এমন ঘটনাও ঘটে। যেমন দক্ষিণ আফ্রিকার ক্রুজার ন্যাশনাল পার্কে একটি সিংহ মহিষের পালে আক্রমণ চালাতে গিয়ে নিকেই ওসব প্রাণীর প“লিত হয়ে প্রাণটি খোঁয়ায়। বনরক্ষী লিলি গ্রেগের ক্যামেরায় এসব ছবি বন্দী হয়। 
দল বেঁধে মহিষের পাল সিংহটিকে পাল্টা আক্রমণ চালিয়ে তাকে খতম করে। এতে সিংহটির গর্ব চূর্ণ হয়ে যায়। সিংহের গর্জনকে পাত্তা না দিয়ে এক সঙ্গে মহিষগুলো ছুটে আসে সিংহের দিকে। সিংহ তবু হাল না ছাড়লেও মহিষগুলো তেড়ে এসে সিংহটিকে প্র“লিত করতে থাকে। এসময় মাথায় তীব্র আঘাতের পর সিংহটি মারাত্মক আহত হয়ে মাটিতে পড়ে থাকার পর মারা যায়।

1412675076370_wps_16_EXCLUSIVE_KRUGER_NATIONAL

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া