adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বাস হয় না! আমিই সেই নারী

ইমা শেলি : দুই বছর আগে এবং এখনআন্তর্জাতিক ডেস্ক : ‘আমিই সেই নারী। শরীর নিয়ে যে আমি নড়তে পারতাম না। আমাকে কেউ বিয়ে করতে রাজি হয়নি। আমার মনে হয়েছিল পাঁচ বছরের মধ্যে আমি মারা যাব। কারণ, দুনিয়াটা আমার কাছে বিষিয়ে উঠেছিল। মনে হতো যেকোনো সময় দম বন্ধ হয়ে যাবে।
ছোটবেলার কথা মনে হলে আমি আঁতকে উঠি। খাবারের বিষয়ে আমি ভীষণ বেপরোয়া ছিলাম। তেল-চর্বিজাতীয় খাবার ছিল আমার প্রিয়। আমি দিন দিন শুধু মোটাই হচ্ছিলাম। আমাকে পাঠিয়ে দেওয়া হলো স্কুলের ছাত্রীনিবাসে। সেখানেও আমার সেই একই অবস্থা। কিন্তু এ নিয়ে আমার ভেতর খুব অনুশোচনা শুরু হয়েছিল। সাপ্তাহিক ছুটির দিন বাড়ি যেতে আমার ইচ্ছা হতো না। বাড়ির লোকজন আমাকে কথা শোনাত। এভাবে কেটে গেছে ৩৫ বছর।
কথাগুলো ইমা শেলি নামের এক ব্রিটিশ নারীর। যুক্তরাজ্যের বার্মিংহামের রেডিটসে তার বাড়ি। ৩৫ বছরে তার ওজন হয়েছিল ১৭৭ কেজি। রাস্তায় বের হলে লোকে তাকিয়ে থাকত। গাড়ির সিটবেল্ট দিয়ে তার শরীরে বেড় দেওয়া যেত না। এত ওজনের শরীর নিয়ে তার যন্ত্রণাময় জীবনের কিছু কথা তুলে ধরেছেন ডেইলি মেইল। 
এদিকে ইমা শেলির ওজন এখন মাত্র ৫৬ কেজি। কীভাবে সম্ভব করলেন শেলি- এই ছিল তার কাছে প্রশ্ন। যে দেশে স্থূলতা একটি মারাত্মক সমস্যা, সেখানে একজন নারী নিজ উদ্যোগে তা মোকাবিলা করে শেষ পর্যন্ত ওজন কমাতে দারুণভাবে সফল হয়েছেন- বিষয়টি নিশ্চয় সাড়া ফেলার মতো ঘটনা। হয়েছেও তাই। 
শেলির মা তাকে পরামর্শ দিয়েছিলেন, জাতীয় স্বাস্থ্যসেবার শরণাপন্ন হতে। অস্ত্রোপচারের মাধ্যমে ওজন কমানোর পরামর্শ দিয়েছিলেন কেউ কেউ। কিন্তু শেলি তা করেননি। শেষ পর্যন্ত নিজ উদ্যোগে খাদ্যাভ্যাস পরিবর্তন করা ও সেই সঙ্গে শারীরিক কসরতের মাধ্যমে ওজন কমাতে সফল হয়েছেন। পরিমিত খাবার গ্রহণ, তেল-চর্বিজাতীয় খাবার না খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করে ওজন কমিয়েছেন শেলি। অবশ্য এ জন্য তার দুই বছর সময় লেগেছে। শেলি বলেছেন, ‘প্রবল ইচ্ছাশক্তি তাকে সফলতা এনে দিয়েছে।’

শেলির গায়ে ৩২ সাইজের পোশাক লাগত। কিন্তু এখন তার আট সাইজের পোশাক লাগে। এখন তিনি সুখী। বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন তিনি। অথচ এর আগে তাকে কেউ-ই বিয়ে করতে রাজি হননি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া