adv
২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

আজ লক্ষ্মীপূজা

লক্ষ্মী দেবতাডেস্ক  রিপোর্ট : হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উতসব শ্রীশ্রী লক্ষ্মীপূজা আজ। ব্যাপক উতসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশে পালন করা হবে এ পূজা। এ উপলক্ষে হিন্দু নারীরা উপবাস ব্রত পালন করবেন।
শারদীয় দুর্গোতসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা লক্ষ্মীপূজা করে থাকেন। প্রতিটি ঘরে লক্ষ্মী ধন-সম্পদ তথা ঐশ্বর্যের দেবী হিসেবে পূজিত হন।
লক্ষ্মী হলেন হিন্দু সম্প্রদায়ের ধনসম্পদ, ঐশ্বর্য, উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিক), আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবী।
দিনটি উপলক্ষে সারা দেশের বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হবে। পূজা-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হবে লক্ষ্মীর পায়ের ছাপের আলপনা। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্বালন করা হবে। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, পঞ্চানন্দ শিবমন্দির, গৌতম মন্দির, রাধামাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির এবং পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকায় ঘরোয়া পরিবেশে লক্ষ্মীপূজার বিভিন্ন ধর্মীয় কর্মসূচি আয়োজন করা হবে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া