adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কলকাতার দৈনিক বর্তমান : বর্ধমানে বিস্ফোরণে জেএমবি জড়িত

blast_burdwan {focus_keyword} বর্ধমানে বিস্ফোরণে জেএমবি জড়িত blast burdwanডেস্ক রিপোর্ট : পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণে ঘটনায় বাংলাদেশের জঙ্গিদের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেছে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠানো এক রিপোর্টে বলা হয়েছে, জঙ্গি সংগঠন আল কায়েদার শাখা আল জিহাদের সঙ্গে সম্পর্ক থাকা জামা’আতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এর সদস্যরাই এ জঙ্গি হামলায় জড়িত। পশ্চিমবঙ্গের শাসক দলের এক স্থানীয় নেতা এ জঙ্গিদের থাকার জন্য বাড়িভাড়ার ব্যবস্থা করেছিলেন বলেও ওই গোয়েন্দা রিপোর্টে উল্লেখ করা হয়।
সোমবার পশ্চিমবঙ্গের বাংলা পত্রিকা দৈনিক বর্তমানের এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়।
প্রতিবেদনে বলা হয়, যে স্থানে বিস্ফোরণ ঘটেছে সেই বাড়িটি গত পঞ্চায়েত নির্বাচনেও তৃণমূলের কার্যালয় হিসেবে ব্যবহার করা হয়।

এতে আরো বলা হয়, বিস্ফোরণে ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও উদ্বিগ্ন। পুরো রাজ্যে সতর্ক বার্তা জারি করা হয়েছে। দিল্লি পুরোদমে এনআইকেএ’কে বিস্ফোরণের ঘটনা তদন্ত করার নির্দেশ দিয়েছে।
এনআইএ-এর অভিযোগ, তাদের তদন্তে রাজ্য পুলিশ অসহযোগিতা করেছে। গোয়েন্দা কর্মকর্তারা যাওয়ার আগেই পুলিশ তথ্য প্রমাণ নষ্ট করে দেয়। জিজ্ঞাসাবাদ করতে দেয়া হচ্ছে না অভিযুক্তদের। তবে, স্বরাষ্ট্র সচিব বাসুদেব বন্দোপাধ্যায় এ অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি জানান, বিস্ফোরণের তদন্তে কম্পোজিট ফোর্স গঠন করা হয়েছে।
‘বর্তমান’ এর প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, দুর্গাপূজার অষ্টমীর দিন দুপুর ১২টার দিকে বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই শাকিল নামে এক ব্যক্তি নিহত হন। পরে হাসপাতালে মৃত্যু হয় স্বপন ওরফে শোভান মণ্ডল নামে আরেক জনের। বিস্ফোরণে আবদুল হাকিম নামে আরেক ব্যক্তি আহত হন। তাদের তিনজনের শরীরেই গভীর ক্ষতচিহ্ন দেখা গেছে। বিস্ফোরণের পরই বাড়িতে থাকা দুই নারী সিম কার্ড ভোটার কার্ডসহ অন্যান্য নথি পুড়িয়ে ফেলেন। বিস্ফোরণের পরই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ এবং সিআইডি। তারা গিয়ে বিস্ফোরক উদ্ধার করেন।
প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরক দেখেই পুলিশ বুঝতে পারে, এই আস্তানা জঙ্গিদের এবং এখানে আশ্রয় নেয়া ব্যক্তিরা জঙ্গি সংগঠনের সদস্য। ওই বাড়ি থেকেই দুই নারীকে আটক করা হয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, নিহত শাকিলের বাড়ি নদীয়ার করিমপুরে ও শোভানের বাড়ি পূর্ব মেদিনীপুরে। আর আহত আবদুল হাকিমের বাড়ি বীরভূমে। যে দুজন নারীকে আটক করা হয়েছে, তাদের মধ্যে রুমি বিবি শাকিলের মা আর আমিনা বিবি হাকিমের স্ত্রী বলে জানতে পেরেছে পুলিশ। তারা ভুয়া ভোটার কার্ড ব্যবহার করতেন বলে তদন্তে জানা গেছে।
প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সূত্রে পুলিশ জানতে পেরেছে, মুর্শিদাবাদ থেকে মাস তিনেক আগে শাকিল ও আবদুল হাকিম পরিবার নিয়ে বর্ধমানে আসেন। পরে তাদের সঙ্গে যোগ দেন শোভান মণ্ডল। স্থানীয় এক মুয়াজ্জিনের মাধ্যমে তারা এখানে ঘাঁটি গাড়ে। এর পরই বাড়ির মালিক হাসান চৌধুরীকে মুয়াজ্জিন ও স্থানীয় এক তৃণমূল নেতা এসে বলেন, তাদের পরিচিতদের বাড়িটি ভাড়া দিতে হবে। এখানে তারা বোরখা তৈরির কারখানা করবে। মাসিক চার  হাজার টাকায় বাড়িটি ভাড়া নেন জঙ্গি সংগঠনের সদস্যরা। অগ্রিম দেয়া হয় ২০ হাজার টাকা। তবে ভাড়ার অংক আরো বেশি বলে পুলিশ তাদের তদন্তে জানতে পেরেছে।
প্রতিবেদনে জানা যায়, বাড়িটি সারাদিন ভেতর থেকে তালাবদ্ধ থাকতো। সেখানে বহিরাগত ব্যক্তি এবং ল্যাব এক্সপার্টদের যাতায়াত ছিল। এতে আরো বলা হয়, তিন মাসের বেশি সময় ধরে তারা জঙ্গি কার্যক্রম চালায়।
এনআইএ এবং সিআইডি জানতে পেরেছে, এই জঙ্গিরা প্রথমে মুর্শিদাবাদের লালবাগে ছিলেন। সেখানেও তারা একই কথা বলে বাড়িভাড়া নিয়েছেন। সেখানে বসেও বিভিন্ন ধরনের বিস্ফোরক তৈরি করা হতো বলে গোয়েন্দাদের দাবি। তদন্তকারী দলের সদস্যরা বর্ধমানের ওই বাড়ি থেকে বেশ কয়েকজন জঙ্গি নেতার নাম ও ফোন নম্বর পেয়েছেন। বাড়িটি থেকে উদ্ধার হওয়া জঙ্গি প্রশিক্ষণের ছবি, ৫৫টি হ্যান্ড গ্রেনেড, তিনটি মোবাইল, বিস্ফোরক তৈরির ফরমুলাসহ একটি ডায়েরি ও রসায়নের বই উদ্ধার করা হয়।

তদন্তকারীদের বরাত দিয়ে বর্তমান-এর প্রতিবেদনে দাবি করা হয়, ডায়েরিতে লেখা রয়েছে, বাংলা থেকে বাগদাদ আল জেহাদ, আল জেহাদ। এতেই তদন্তকারীরা বুঝতে পারেন, এরা বড় কোনো জঙ্গি সংগঠনের সদস্য। তদন্তকারীদের দাবি, তা খুঁজতে গিয়েই তারা জানতে পারেন, শাকিলের আসল বাড়ি বাংলাদেশে। এখানে মাদরাসায় পড়ার সময় তার সঙ্গে পরিচয় হয় আবদুল হাকিম ও শোভানের সঙ্গে। পরে তারা জেএমবিতে নাম লেখান। জেএমবির বর্তমান প্রধান বাংলাদেশের কারাগারে বন্দি মাওলানা সাইদুর রহমান তাদের বিস্ফোরক তৈরির প্রশিক্ষণ দেন। পরে উন্নত প্রশিক্ষণ নিতে তারা পাকিস্তানে গিয়েছেন বলে দাবি এনআইএ গোয়েন্দাদের।
তাদের দাবি, জেএমবির সঙ্গে আল জাহিদের ঘনিষ্ট যোগাযোগ রয়েছে। তারা জেনেছেন, ভারত সীমান্তে মালদহ ও মুর্শিদাবাদে প্রশিক্ষণ শিবির রয়েছে জেএমবির। এই শিবিরে বিস্ফোরক তৈরি ও বিস্ফোরণ ঘটানোর প্রশিক্ষণ দিয়েছেন শাকিল ও তার সহযোগীরা। মুর্শিদাবাদে জেএমবি বৈদেশিক শাখা খুলেছে বলে দাবির এনআইএর। জেএমবির হয়ে কাজ করার জন্যই শাকিল প্রথমে মুর্শিদাবাদে আশ্রয় নেন বলে দাবি পুলিশের। পরে তিনি অন্যদের নিয়ে আসেন।
‘বর্তমান’ এর প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিস্ফোরক তৈরির যাবতীয় উপাদান নেয়া হয় বাংলাদেশে থেকে। মুর্শিদাবাদ সীমান্ত দিয়ে তা ভারতে ঢোকানো হতো। সার্কিট তৈরির পর উত্তর ও উত্তর পূর্ব ভারতে তা পাঠানো হতো। তবে গোয়েন্দাদের দাবি, আল জাহিদের বেশ কয়েকজন সদস্য তাদের হাত ধরে এ  রাজ্য ঘুরে গিয়েছেন। তাদের বেশ কয়েকটি ব্যাংক অ্যাকাউন্টের খোঁজ মিলেছে।
পুলিশ জেনেছে, বর্ধমান, মুর্শিদাবাদ, কলকাতাসহ বিভিন্ন জেলা থেকে বেশ কয়েকজন যুবককে তারা ইতিমধ্যে নিয়োগও করেছেন, যাদের প্রশিক্ষণ দিয়েছেন শাকিল নিজেই। নিয়োগ হওয়া সদস্যদের একটা বড় অংশ সীমান্ত পেরিয়ে বাংলাদেশে অস্ত্র চালনাসহ অন্যান্য জেহাদি প্রশিক্ষণ নিচ্ছেন। কলকাতকায় লুকিয়ে থাকা তাদের বেশ কয়েকজন এজেন্টের বিষয়ে জানতে পেরেছেন তদন্তকারীরা। যাদের মাধ্যমে বিভিন্ন জিনিসপত্র আদান প্রদান করা হতো। এ বিষয়ে স্পেশাল টাস্ক ফোর্স তদন্ত করে দেখছে। ওই রাজ্যের কোথাও তারা বড় ধরনের বিস্ফোরণের পরিকল্পনা করছিলেন বলে মনে করা হচ্ছে।
এদিকে আটক হওয়া দুই নারীকে রোববার বর্ধমানের আদালতে তোলা হলে তাদের ১৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেয়া হয়। এত তথ্যপ্রমাণের পরেও তাদের বিরুদ্ধে কেন দেশদ্রোহিতার ধারা যুক্ত করলো না পুলিশ, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে পুলিশ জানিয়েছে, তদন্ত প্রক্রিয়ার মাঝে ওই সংক্রান্ত ধারা জুড়ে নেয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া