adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়ে তো নয় যেন সোনা

article-2780725-21F33ADD00000578-6_636x382আন্তর্জাতিক ডেস্ক : পারসিয়া তাব্রিজের কথা বলছি। এই মেয়েটি গুগলের মত প্রতিষ্ঠানকে সব বাজে হ্যাকারের হাত থেকে কারিগরী নিরাপত্তা দেন। অর্থাত ইরানি আমেরিকান বংশদ্ভু’ত এ মেয়েটি সকল হ্যাকারদের সঙ্গে টেক্কা দিয়ে এ কাজটি করেন বলে গুগল তাকে ইতিমধ্যে ‘সিকিউরিটি প্রিন্সেস’ তকমা দিয়েছে। তার কাজ হচ্ছে গুগল ক্রোমকে কোনো হ্যাকার আক্রমণ করতে চাইলে তা প্রতিরোধ করে দুর্বলতাগুলো খুঁজে বের করে পুনরায় তা ত্র“টিমুক্ত করা।
৩১ বছরের পারসিয়া তাব্রিজ তথ্য নিরাপত্তা প্রকৌশলী। তবে তাকে এ কাজে সম্রাজ্ঞী ভাবতে পারেন। অন্তত বিশ্বের দুর্ধর্ষ ৩০ জন হ্যাকারের সঙ্গে তাকে প্রতিদিন পাল্লা দিতে হয়। এর ফলে কোটি কোটি গুগল ব্যবহারকারীরা নির্বিঘেœ সাইটটি ব্যবহার করতে পারেন। পারসিয়া তাব্রিজ বলেন, আমি জানি একজন তথ্য নিরাপত্তা প্রকৌশলী হিসেবে কত ঝুঁকিপূর্ণ কাজ করতে এবং এজন্যে বিরক্তিকর পরিস্থিতি সামলাতে হয়। টোকিও সম্মেলনে একথা তাব্রিজ বলেন, দি টেলিগ্রাফকে। 
তিনি বলেন, যারা তথ্যপ্রযুক্তিতে কাজ করতে আসে তারা ঝুঁকি নিয়েই আসে। তাকে দেখে মনে হয় উপযুক্ত একজন অদ্ভুত সব পরিস্থিতি সামাল দিতে পারদর্শী।
রীতিমত প্রতিযোগিতা করেই পেশাগতভাবে টিকে থাকতে হয় পারসিয়া তাব্রিজকে। গুগলে ৩০ ভাগ কর্মী মহিলা। ৫০ বছর আগে এমন সংখ্যক মেয়ে চিকিৎসা বিজ্ঞানে কিংবা আইনে পেশাগত দায়িত্ব পালনের সুযোগ পেতেন। তবে তথ্যপ্রযুক্তিতে যে মেয়েরা পিছিয়ে নেই এজন্যে স্রষ্টাকে ধন্যবাদ জানান পারসিয়া তাব্রিজ। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি অবশ্যই দ্রুত বর্ধনশীল একটি খাত তবে কাজ করতে জানলে এখাতেও আকর্ষণীয় সব দিক আছে। পরিশ্রম ও লড়াই ছাড়া এখাতে কেউ টিকে থাকতে পারে না যখন কাউকে পেশাগতভাবেই টিকে থেকে নিজের জন্যে অব¯’ান ধরে রাখতে হয়।
২০০৭ সালে যখন পারসিয়া তাব্রিজ কলেজে পড়েন তখন গুগলে কাজ করার অফার আসে। এক সহকর্মী তাকে জানান, মেয়ে হিসেবে তুমিই প্রথমে গুগলে এধরনের কাজ করার সুযোগ পাচ্ছ। তার কথা শুনে আমার মনে হল, ওর মত অনেকেই বিষয়টি ভাবছে এবং প্রতিযোগিতা করেই আমাকে সেখানে টিকে থাকতে হবে। আমি জানি সমাধান দিতে না পারলে এ খাতে টিকে থাকাই দায়, তবুও ঝুঁকিপূর্ণ চ্যালেঞ্জটিই আমি নিলাম।
পারসিয়া তাব্রিজের বাবা একজন ইরানি চিকিতসক ও তার মা পোলিশ আমেরিকান নার্স। তারা দুজনেই কম্পিউটার ব্যবহার করেন না। তাব্রিজের দুটি ছোট ভাই আছে। তাই সে জানে ছোট ভাইদের সে যেভাবে মানিয়ে নিত, এখন অফিসে তাকে সেভাবেই বসগিরি করতে হবে।
1412457744946_wps_4_4507177327_cfa1e97f9b_o_jশুরুতে কর্মক্ষেতে অনেকে পারসিয়া তাব্রিজকে তাচ্ছিল্য ভাব দেখালেও তার আসল কাজটি যথাযথভাবে করতে তারা তাদের মনোভাব পাল্টাতে বাধ্য হয়েছে। হ্যা তাদের বয়সে আমি ছোট হলেও আমাকে তাদের চেয়ে বড় বড় সমস্যার সমাধান করতে হয়েছে। অথচ ইলিনইস ইউনিভার্সিটির প্রথম বর্ষে উঠেও পারসিয়া তাব্রিজ কম্পিউটার স্পর্শ করেননি। কিন্তু তাকে পড়াশুনা শুরু করতে হয় কম্পিউটার প্রকৌশলেই। কয়েক বছরের মধ্যেই অর্থাত ২০১২ সালে ফোর্বস ম্যাগাজিনে গত ৩০ বছরে ৩০ শীর্ষ কম্পিউটার পেশাজীবীদের তালিকায় শীর্ষ স্থান দখল করেন। তিনি নজরে পরেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গের।  কিন্তু আন্তর্জাতিকবাবে বাজে হ্যাকারদের শায়েস্তা করতে পারসিয়া তাব্রিজের জুড়ি মেলা ভার। গুগল এজন্যে তাকে বেছে নেয়। অন্যান্য প্রতিষ্ঠানকে তিনি শিক্ষা দেন কিভাবে বাজে হ্যাকারদের মোকাবেলা করতে হয়। যাতে তারাও পরবর্তী আক্রমণ মোকাবেলা করতে পারেন। তবে তাব্রিজ মনে করেন, বাজে হ্যাকারদের একেবারে শত্র“ মনে না করে, প্রতিপক্ষ না ভেবে সমস্যা নিরসনে মন দিলে ভাল ফল পাওয়া যায়। 
1412456388735_wps_1_She_is_Google_s_top_secreগুগল ক্রোমের ওপর যে কোনো হ্যাকারদের আক্রমণ প্রতিহত করতে কমপক্ষে ৩০ হাজার ডলার পুরস্কার দেয়। এধরনের ৭’শ বিষয়ে প্রতিষ্ঠানটি সোয়া মিলিয়ন ডলার খরচ করে। পারসিয়া তাব্রিজ মনে করেন, এখন দিনে হ্যাকিং একটি বাজে কাজ। বরং কদাকার বলা যায়। সম্প্রতি সেলিব্রেটিদের নগ্ন ছবি প্রকাশ করে দেয়ার বিষয়টি পারসিয়া কখনোই গ্রহণযোগ্য মনে করেন না বরং বিষয়টি রীতিমত অপরাধের পর্যায়ে পড়ে বলে তিনি দাবি করেন।
অবসরে ক্যালিফোর্নিয়ার প্রিয় পাহাড়ে চড়া, ছবি তোলাসহ নানা সখে মেতে ওঠেন পারসিয়া তাব্রিজ। 
-ডেইলি মেইল থেকে 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া