adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘সংলাপ না হলেন চরম মূল্য দিতে হবে’

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরনিজস্ব প্রতিবেদক : লতিফ সিদ্দিকীর বিতর্কিত মন্তব্যের পর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ‘অস্পষ্ট’ বলে অভিযোগ করেছে বিএনপি।
দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘অবৈধ সরকারের প্রধানমন্ত্রীর কাছ থেকে দেশবাসী কার্যকর কিছু বক্তব্যের অপেক্ষায় ছিলো। কিন্তু তারা হতাশ হয়েছেন। তার বক্তব্যে সুষ্পষ্ট কার্যকরণের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।
একই সঙ্গে বিএনপির সঙ্গেই সরকারকে আলোচনা করতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, তা না হলে অতীতের মতো মূল্য দিতে হবে, দেশে সংঘাত সৃষ্টি হবে। শুক্রবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
জাতিসংঘ সফর শেষে দেশে ফিরে শুক্রবার এক সংবাদ সম্মেলনে লতিফ সিদ্দিকী বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সম্পর্কে প্রধানমন্ত্রী বলেছেন, ‘যেটা আমি বলেছি, সেটাই হবে। তাঁকে মন্ত্রিসভায় রাখব না, দলেও রাখব না। একজন মন্ত্রীকে বাদ দেওয়ার কিছু প্রসিডিউর আছে। রাষ্ট্রপতি এখন হজ করতে দেশের বাইরে আছেন। তাঁর অব্যাহতির ফাইলগুলো প্রস্তুত আছে, অফিস খুললেই কার্যকর হবে।’
লতিফ সিদ্দিকী কটূক্তি করায় সরকার কিংবা দল বেকায়দায় পড়েনি, বরং তিনি নিজেই বেকায়দায় পড়েছেন বলেও মন্তব্য করে প্রধানমন্ত্রী। মির্জা আলমগীর বলেন, লতিফ সিদ্দকীর বক্তব্য সরকার এড়াতে পারে না। নিয়মকানুনের দোহাই দিয়ে প্রধানমন্ত্রী এ বিষয়টি সুচতুরভাবে এড়িয়ে গেছেন। কিন্তু তাকে গ্রেফতার করে প্রচলিত আইনে বিচার করতে হবে। এ বিষয়ে গোটা জাতি একই দাবি তুলেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কেউ কটুক্তি করলে তার সাত বছর জেল হয়। অথচ মহানবীকে নিয়ে কটুক্তি করার পর এখন পর্যন্ত তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হলো না। উপরন্তু সরকারের অনেক নেতা বলছেন, এই ইস্যুকে রাজনৈতিক রূপ দিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
 
তিনি বলেন ‘অবৈধ’ সরকারের মন্ত্রী বলেই এমন ঔদ্ধত্যপূর্ন মন্তব্য করতে পারছে। তারা সাধারণ জনগনের আবেগের মধ্যে রাজনীতিক টেনে আনছে।
সৃষ্ট রাজনৈতিক সংকট নিরসনে বিএনপি সরকারকে সংলাপের আহ্বান জানিয়ে আসলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সম্ভবনা নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, ‘খুনি, ধর্ষক, লুটেরাদের সঙ্গে সংলাপ করার মতো দৈন্য দশায়’ তার সরকার পড়েনি।
প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়ে মির্জা আলমগীর বলেন,  দুর্নীতি, খুন এগুলো আওয়ামী লীগ সরকারের সঙ্গেই মানায়। তাদের মুখে এই বক্তব্য শোভা পায়না। গত পাঁচ বছরে তারা যে দুর্নীতি করেছে অতীতে কখনো এমন হয়নি। পদ্মা সেতু, শেয়ার বাজার, ব্যাংক, কুইক রেন্টাল থেকে হাজার কোটি টাকা লুট করেছে। তাদের মুখে দুর্নীতি বিরোধী কথা শুনলে হাসি পায়।
তিনি বলেন, ১৩ নভেম্বর থেকে ২০ জানিুয়ারি পর্যন্ত তারা ৩’শ বিএনপি নেতাকর্মীকে গুলি করে হত্যা এবং ৬৫ জনকে গুম করেছে। গত ৫ বছরে সহস্রাধিক নেতাকর্মী নিহত হয়েছেন।
 
বিএনপির সঙ্গেই সরকারকে সংলাপের বসতে হবে হুঁশিয়ারি দিয়ে বিএনপির এ মূখপাত্র বলেন, আওয়ামী লীগের সভানেত্রী যতই বলতে থাকুকনা কেন, বিএনপির সঙ্গেই আলোচনা ছাড়া অন্য কোনো বিকল্প পথ নেই। আর তা না হলে অতীতের মতো মূল্য দিতে হবে, দেশে সংঘাত সৃষ্টি হবে। কিন্তু বিএনপি এটি চায় না বলেই বারবার সংলাপের কথা বলছে।
অহংকার ঝেড়ে ফেলে অবিলম্বে বিএনপির সঙ্গে আলোচনা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে মির্জা আলমগীর বলেন ‘দেশ ও জনগণের স্বার্থে অতি দ্রুত সকলের কাছে গ্রহনযোগ্য একটি প্রক্রিয়ায় নির্বাচনের আয়োজন করুন। অন্যথায় সময় থাকবে না।
প্রধানমন্ত্রী তার বক্তব্যে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের নামে মিথ্যাচার করেছেন বলে অভিযোগ করেন ফখরুল। তিনি বলেন, ‘তারেক রহমান মানি লন্ডারিংয়ের মামলায় নির্দোষ প্রমানিত হলেও এ বিষয়ে প্রধানমন্ত্রী যেভাবে বক্তব্য দিয়েছেন তা আদালত অবমাননার শামিল। উদ্দেশ্যপ্রনোদিতভাবে তাকে এবং তার পরিবারকে খাটো করারা জন্য এসব বলা হচ্ছে।’
 সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বানকি মুনের সঙ্গে সরকারের বৈঠকের বিষয়টিকে ‘মিথ্যাচার বলে অভিহিত করেন বিএনপির ভাইস চেয়াম্যান শমসের মবিন চৌধুরী। তিনি বলেন, ‘জাতিসংঘ মহাসচিবের সঙ্গে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানদের ১৫ মিনিট করে বৈঠক হলেও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কোনো বৈঠক হয়নি। জাতিসংঘ মহাসচিবের শিডিউলে এমন বৈঠকের বিষয়ে উল্লেখ নেই।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া