adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজধানীতে ৭ লাখ পশু জবাই হবে!

timthumb.phpতোফাজ্জল হোসেন: রাজধানীতে অস্থায়ী পশুর হাটগুলো নির্ধারিত স্থান অতিক্রম করে রাস্তায় পশুরহাট বসানো হচ্ছে। এ কারণে নগরীর বিভিন্ন এলাকায় যান চলাচল ও পথচারীদের হাঁটাচলায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। ডিসিসির একটি সূত্র জানায়, এবার দুই সিটি করপোরেশনে প্রায় ৭ লাখ পশু জবাই করা হবে। এর মধ্যে ডিসিসি উত্তরে প্রায় ৩ লাখ আর ডিসিসি দক্ষিণে প্রায় ৪ লাখ পশুজবাই করা হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন পশুরহাট বসানোর ব্যাপারে যেসব নির্দেশনা আছে সেসব মানছে না ইজারাদাররা।
অস্থায়ী পশুরহাটের একজন ইজারাদার নাম প্রকাশ না করার শর্তে জানান, দুই সিটি করপোরেশনের বৈধভাবে ইজারা পাওয়া অস্থায়ী হাটের শর্ত মোতাবেক ঈদের তিনদিন আগে পশুরহাট বসানোর নিয়ম। কিন্ত তার আগেই হাট বসতে শুরু করেছে। কারণ হিসাবে তিনি জানান,এখন দেশের বিভিন্ন স্থান থেকে সড়ক ও নৌপথে গরু মহিষ ভেড়া ছাগল আসছে। মৌসুমী ব্যবসায়ীরা এসব পশু নগরীর বিভিন্ন অস্থায়ী হাটে যেতে বাধ্য হচ্ছে।
বাড্ডার  সাতারকুল এলাকার স্থায়ী বাসিন্দা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক মিজানুর রহমান জানান, অস্থায়ী হাটের স্থান ছাড়িয়ে গেলে রাস্তার উপর পশুরহাট বসতে পারে। কিন্ত ডিসিসির ভ্রাম্যমান আদালত অবশ্যই রাস্তায় হাট বসতে দেবে না। তিনি জানান, বাড্ডা এলাকায় কোন অবস্থায় রাস্তায় হাট বসতে দেওয়া হবে না। ভাটরার নুরের চালার ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খোরশেদ আলম জানান, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের প্রতিনিয়ত বলছেন, রাস্তায় পশুরহাট বসতে দেওয়া হবে না। এর পরেও স্থান না পেলে বাধ্য হবে রাস্তায় যেতে এখানে করার কিছু থাকবে না।
 জানা গেছে, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব সংলগ্ন পশুর হাটটির জন্য মধুমিতা সিনেমা হলের সামনের রাস্তা ও পিছনের রাস্তা বন্ধ হয়ে গেছে। হাট বীর প্রতীক শহীদ জাকির হোসেন রোড থেকে শুরু করে গোপীবাগ হয়ে কমলাপুর মুগদা পর্যন্ত। এতে গোপীবাগ, কমলাপুর ও মুগদার রাস্তা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।  এখন রাস্তায় কোনো যানবাহন চলাচল করতে পারছে না। সবাই বিকল্প পথে যাতায়াত করছে।
দুই ডিসিসি সূত্র জানায়, দেশের বিভিন্ন স্থান থেকে গরু ছাগল ঢাকায় প্রবেশ করার আগেই  ৪টি প্রবেশদ্বারে পশু ডাক্তারকে দেখিয়ে হাটে প্রবেশ করতে হবে। কিন্ত রাস্তায় প্রবেশদ্বারে কোন ডাক্তার দেখা যায়নি। শুধুমাত্র গাবতলী পশুর হাটে একজন চিকিতসককে বসে থাকতে দেখা গেছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা মুহাম্মদ সামছুল আলম জানান, ইজারাকৃত হাট ছাড়া কোনো অবৈধ হাট বসতে দেয়া হবে না। এ ব্যাপারে আমাদের টিম সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে। তিনি বলেন, ব্রাদার্স ক্লাবের বালুর মাঠ গরুর হাট বসানোর জন্য বরাদ্দ দেয়া হয়েছে। এর ব্যতিক্রম হলে বিষয়টি খতিয়ে দেখা হবে।
গোপীবাগের স্থানীয় বাসিন্দা  তাজুল ইসলাম বলেন, তার বাড়ির সামনে গরুর হাট বসেছে। গরুর শিংয়ের গুতোয় দুই ছেলে শাওন ও বাঁধন আহত হয়েছে। তিনি রাস্তা থেকে গরুর হাট তুলে বালুর মাঠের ভেতর স্থাপনের দাবি জানান। অভিন্ন দাবি জানান, স্থানীয় বাসিন্দা  ফিরোজ কবির শাওন।
 এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ১১টি ও ঢাকা উত্তর সিটি করপোরেশন ৭টি অস্থায়ী পশুর হাট ইজারা দেয়। নগরীর কমলাপুর ও মুগদা এলাকার মত একই অবস্থা বিরাজ করছে অন্য এলাকার বৈধ পশুর হাট ও ততসংলগ্ন এলাকায়। এছাড়া নগরীতে ২০ স্থানে অবৈধ হাট বসতে পারে। স্থানগুলো হচ্ছে রাজধানীর গোলাপবাগে, হাজারীবাগ পার্কের সামনে, আগারগাঁওয়ে, উত্তরা ১১ নম্বর সেক্টরের চৌরাস্তায়, উত্তরা ৬ নম্বর সেক্টরের প্রধান ও শাখা রোডে, শ্যামলী রিং রোড থেকে মোহাম্মদপুর যাওয়ার রাস্তায়, তেজগাঁও কলোনী বাজারে,দক্ষিণ খানে, গুলশান নতুন বাজারে ও গাবতলী বেড়িবাঁধে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া