adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃত্রিম জরায়ুতে বেড়ে ওঠা প্রথম শিশুর জম্ম

uterus trnasplanted child born 1 {focus_keyword} ভূমিষ্ঠ হলো ‘প্রথম শিশু’  uterus trnasplanted child born 1আন্তর্জাতিক ডেস্ক : সুইডেনে কৃত্রিমভাবে স্থানান্তরিত জরায়ুতে বেড়ে ওঠা প্রথম শিশুটির জš§ হয়েছে। নতুন ওই দম্পতির পরিচয় আপাতত গোপন রাখা হয়েছে। নির্ধারিত সময়ের আগেই জš§ নিয়েছে পুত্রশিশুটি, ভর মাত্র ১ কেজি ৮০০ গ্রাম। তা নিয়ে চিন্তিত নন তার পিতামাতা। শিশু ও জš§দায়িনী (৩৪) দুজনেই সুস্থ আছেন।
জš§দাত্রী নারীটি জš§গতভাবিই জরায়ুবিহীন ছিলেন। তার ডিম্বাশয় সচল ছিল। বাচ্চা ধারণ করার জন্যে শুধু একটি জরায়ু প্রয়োজন ছিল তার। যেটি পরবর্তীতে তাকে দিয়েছেন ৬১ বছরের এক প্রবীণা পারিবারিক বন্ধু। জরায়ুদাত্রী প্রবীণা ভদ্রমহিলা আরও সাত বছর পূর্বে তার শরীরে সন্তান ধারনের ক্ষমতা হারিয়েছিলেন।
ঐ সুইডিশ দম্পতি আইভিএফ প্রক্রিয়ার ভেতর দিয়ে গিয়েছিলেন। আইভিএফ হলো শরীরের বাইরে শুক্র ও ডিম্বের নিষেক ঘটানোর প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় তাদের এগারোটি ভ্রুণ তৈরি হয়, যা শীতলীকৃত করে রাখা হয়েছিল। জরায়ু স্থানান্তরের পর তারই একটি তাতে প্রবেশ করানো হয়।
সুইডেনের গোটেনবার্গ অঞ্চলের সালগ্রেনস্কা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অস্ত্রপোচারের মাধ্যমে শিশুটিকে বের করে আনা হয়। পুত্রের বাবা ৩১ সপ্তহের জš§ নেয়া সন্তানকে নিয়ে ভীষণ আনন্দিত। তিনি বলেন, ‘আমার শিশুটি অসাধারণ। আর কোন শিশুর সঙ্গে তার কোন পার্থক্য নেই। শুধু ভবিষ্যতে বলার মতো তার দারুণ একটি গল্প তৈরি হয়েছে।’
অস্ত্রপোচার দলের প্রধান চিকিৎসক অধ্যাপক ম্যাটস ব্রানস্ট্রম এ শিশুর জš§লগ্নকে ভীষণ আনন্দঘন ক্ষণ হিসেবে বর্ণনা করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া