adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বচ্ছ ভারত অভিযান – প্রধানমন্ত্রীর হাতে ঝাড়ু

প্রধানমন্ত্রীর হাতে ঝাড়ুআন্তর্জাতিক ডেস্ক : শৈশবে ছিলেন চা বিক্রেতা। গুজরাটের ভাদনগর রেলস্টেশনে চা বিক্রি করতেন। সেই বালকই একদিন গুজরাটের মুখ্যমন্ত্রী হলেন। শুধু কি তাই, ৬৪ বছর বয়সে এ বছর ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।
সেই নরেন্দ্র মোদি এবার ঝাড়ু তুলে নিলেন হাতে, এক স্বচ্ছ ভারতের স্বপ্নে। না, শুধু ফটোগ্রাফির জন্য লোক-দেখানো অভিযান নয় এটি। পাঁচ বছর মেয়াদি এই অভিযানে মোদিকে ফি বছর ১০০ ঘণ্টা ঝাড়ু হাতে দেখা যাবে।
অভিযান শুরুর আগে এক ভাষণে মোদি যেমন বলেছেন, ‘প্রতি সপ্তাহে আমি দু’ঘণ্টা করে ঝাড়ু দেব।
ভারতপিতা মহাত্মা গান্ধীর ১৪৫তম জন্মদিনে ২ অক্টোবর ‘স্বচ্ছ ভারত’ অভিযানের উদ্বোধন করেন ভারতের ১৫তম প্রধানমন্ত্রী। এ দিন নয়াদিল্লীতে ইন্ডিয়াগেটের সামনে হাতে ঝাড়ু নিয়ে রাস্তা পরিষ্কার করতে দেখা গেছে মোদিকে।
প্রধানমন্ত্রীর সঙ্গে এই অভিযানে অংশ নেন ৩০ লাখ সরকারি কর্মচারী। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও এতে অংশ নেয়। স্বচ্ছ ভারত অভিযানে যোগ দেন ভারতের তারকারাও।
‘দেশপ্রেম থেকে অনুপ্রাণিত’-
স্বচ্ছ ভারত অভিযান উদ্বোধনের আগে দেওয়া ভাষণে মোদি বলেছেন, দেশপ্রেমই তাকে এই ধরনের উদ্যোগ নিতে অনুপ্রাণিত করেছে।
মহাত্মা গান্ধী এক ‘স্বচ্ছ ভারতের’ স্বপ্ন দেখেছিলেন উল্লেখ করে মোদি বলেন, আমি মনে করি, ‘বাপুর স্বচ্ছ ভারতের স্বপ্ন আজও বাস্তবায়িত হয়নি।
মোদি বলেন, ‘এটা কোনো পোশাকি অভিযান নয়। অভিযানটা এ জন্য যে, গান্ধীজি আমাদের লক্ষ্য করছেন আর তাড়া দিচ্ছেন, কখন ভারত পরিষ্কার হবে?’
এই অভিযানকে রাজনৈতিক অভিযান হিসেবে না দেখার আহ্বান জানিয়েছেন মোদি। বলেছেন, ‘এটা রাজনীতির বাইরে। রাজনীতি নয়, দেশপ্রেম থেকেই আমি উদ্বুদ্ধ হয়েছি। রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে এটা করার কোনো প্রশ্নই আসে না। একথা আমি স্বচ্ছ হৃদয়েই বলছি।’
মোদি আরও বলেন, ‘যদি এই অভিযানকে আমরা রাজনীতির ব্রাশ দিয়ে পেইন্ট করি, তাহলে ভারতমাতারই ক্ষতি করা হবে।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া