adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুবাই – ধনকুবদের রাজধানী

THdubai3009ডেস্ক রিপোর্ট : সংযুক্ত আরব আমিরাতে জন্ম নেননি এমন ধনকুবদেরও পছন্দের জায়গা হয়ে উঠেছে দুবাই। বিনোদন, আধুনিক জীবন যাত্রার সবধরনের উপকরণ, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন সুযোগ সুবিধা ও চমতকার আবহাওয়া মিলে সার্বিক এক পরিবেশ সৃষ্টি করেছে দুবাই যার হাতছানিতে বিশ্বের বিভিন্ন স্থান থেকে ধনকুবরা এসে বাস করতে শুরু করেছেন এ শহরে।
৩৭ থেকে দ্বুাইতে ধনকুবের সংখ্যা ছাড়িয়ে গেছে ৪৬। ওয়েলথ -এক্স ও ইউবিএস বিলিওনারির এক পরিসংখ্যানে দেখা যাচ্ছে দুবাইতে বাস করেন এমন ধনকুবদের ৩৮ ভাগই বহিরাগত। বিশ্বের বিভিন্ন দেশ থেকে তারা দুবাইকে বাসযোগ্য হিসেবে বেছে নিয়েছেন। এই ৪৬ জন ধনকুবের মোট সম্পদের পরিমাণ ১৩২ বিলিয়ন ডলার যা আগের বছর ছিল ৪৫ বিলিয়ন ডলার। অর্থাত তাদের সম্পদের পরিমাণ বেড়েছে ১৯৩ ভাগ। এখন নিউইয়র্কের সঙ্গে বরং দুবাইয়ে ধনকুবদের বাস নিয়ে একটা প্রতিযোগিতা চলছে। নিউইয়র্কে বিশ্বের সেরা ১০৩ জন ধনকুব থাকেন।
এছাড়া সেরা শহরের দিক থেকে দুবাই রয়েছে বিশ্বের অষ্টম স্থানে। মধ্যেপ্রাচ্যে ধনকুবদের সংখ্যা সংকুচিত হয়েছে ১ দশমিক ৯ ভাগ। সেখানে ১৫৫ জন ধনকুব বা নতুন বিলিওনার এ বছর বিলিওনার ক্লাবে যোগ দিয়েছেন। ২০১৩ সালে বিশ্বে ধনকুবদের হার ছিল সাত ভাগ। এ বছর ধনকুবদের সংখ্যা এখন পর্যন্ত দাঁড়িয়েছে ২ হাজার ৩২৫ জনে।
যদিও মধ্যপ্রাচ্যে ধনকুবদের সংখ্যা হ্রাস পাচ্ছে অঞ্চলে ধনকুবদের সম্পদের পরিমাণ বেড়েছে ১৬ দশমিক ৭ ভাগ। সৌদি আরবে ২০১৩ সালে ধনকুবদের সম্পদের পরিমাণ ছিল ২০৪ বিলিয়ন ডলার যা এ বছর কমে দাঁড়িয়েছে ১৬৬ বিলিয়ন ডলারে। দেশটিতে ধনকুবদের সম্পদের পরিমাণ কমেছে ১৮ দশমিক ৬ ভাগ।
পুরো বিশ্বে ধনকুবদের সম্পদের পরিমাণ ১২ ভাগ বৃদ্ধি পেয়ে তা ৭ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ধনকুবদের দেশ হিসেবে এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে ধনকুব রয়েছেন ৫৭১ জন, চীনে ১৯০ জন, ব্রিটেনে ১৩০ জন, জার্মানিতে ১২৩ জন। এ হিসেবে নেয়া হয়েছে বিশ্বের শীর্ষ ৪০টি ধনকুবের দেশ ও অঞ্চলের ভিত্তিতে।
ইউরোপের দেশগুলোতে ৭৭৫ জন ধনকুব রয়েছেন যাদের সম্পদের পরিমাণ ২ দশমিক ৩৭ ট্রিলিয়ন ডলার। এদের বেশিরভাগেরই উপস্থিতি রয়েছে উত্তর আমেরিকায়। এশিয়াও কম যায় না। ২০১৩ সালে এশিয়ায় ধনকুব বৃদ্ধি পেয়েছে ১৮ দশমিক ৭ ভাগ। এ বছর এশিয়ায় ধনকুবদের সংখ্যা ১০ ভাগ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫২ জনে। এদের ৩৩ জন চীনের নাগরিক। ধনকুবদের সংখ্যার দিক থেকে ভারতের অব¯’ান রয়েছে ষষ্ঠ স্থানে। ভারতের এমন ১’শ ধনকুবের মোট সম্পদের পরিমাণ ১৭৫ বিলিয়ন ডলার। সুইজারল্যান্ড, হংকং ও ফ্রান্সের চেয়ে ভারতে ধনকুবের সংখ্যা বেশি। শুধু মুম্বাইতে ধনকুব রয়েছেন ২৮ জন যারা বিশ্বের ধনকুব তালিকায় শীর্ষ কুড়িটি পদ দখল করে আছেন।
ধনকুবদের গড় বয়স ৬৩ বছর। জীবনের ৪৫টি বসন্ত পার করে এরা সবাই ধনকুব হয়েছেন। ভাল খবর হচ্ছে ধনকুব হতে হলে আপনাকে বিশ্ববিদ্যালয়ে না গেলেও চলবে। কারণ ৩৫ ভাগ ধনকুবের কোনো বিশ্ববিদ্যালয় ডিগ্রি নেই। আর ৫০ ভাগ ধনকুব তাদের সম্পদ উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। আগামি ২০২০ সালে বিশ্বে ধনকুবের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩ হাজার ৮’শ জনে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া