adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ক্লিন বাংলাদেশ ও ঝাড়ু হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা!

modi(কল্পনা করুন ) বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নিয়ে মাঠে নেমেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের সংগ্রাম ঢাকা শহর তথা সারাদেশকে পরিস্কার পরিচ্ছন্নতার সংগ্রাম বলে দেশজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি শুরু করেছেন বঙ্গবন্ধু কন্যা। ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা সুস্থ থাকার অন্যতম মাধ্যম’- এ মতবাদে দেশজুড়ে চলছে পরিষ্কারের বিশাল অভিযান। এটা বাস্তব সংবাদ নয় শুধুই কল্পনা!  যদি এমন হতো!  স্বপ্ন নয় বাস্তব হতো। তাহলে কেমন হতো ?
যদি হাঁটা বাবা ওবায়েদুল কাদের হাঁটা ছেড়ে দিয়ে রাস্তা পরিস্কারে নেমে পড়তেন। অন্যান্য মন্ত্রী-এমপিরা যারা অতিকথনে ব্যস্ত তারা যদি উপদেশ বাদ দিয়ে পরিস্কার পরিচ্ছন্নতায় নেমে পড়েছে। প্রধানমন্ত্রী  শেখ হাসিনার ডাকে বিরোধীদলীয় নেত্রী (রাজপথের) পরিস্কার পরিচ্ছন্নতার অভিযানে রাস্তায় হাতে ঝাড়– নিয়ে। তার সঙ্গে মির্জা ফখরুল সহ  অন্যান্য নেতারা!  সকলের প্রচেষ্টায় ঢাকা শহরের প্রতিটি রাস্তা-ঘাট, অলি-গলি থেকে শুরু করে প্রতিটি স্থানে কোনো ধুলোবালিহীন, কোনো প্রকার ময়লা-আবর্জনা নেই।  তাহলে কেমন হতো! ভাবতেই জিবে জল এসে যায়।
সংবাদটি আমাদের জন্য সত্যি নাহলেও আমাদের পাশের দেশ ভারতে সত্যি সত্যি-ই বাস্তবঘটনা।  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেরিকা সফর শেষে দেশে ফিরেই পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে নেমে পড়েছেন। তিনি ঘোষনা দিয়ে-ই ক্ষান্ত হননি। তিনি নিজে-ই নেমে পড়েছেন পরিস্কার-পরিচ্ছন্নতায়। তার ফেসবুক ওয়ালে তার পোস্ট করা একটি ছবিতে দেখা যায়, মোদি নিজ হাতে ঝাড়– দিয়ে রাস্তা পরিস্কার করছেন।
ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এর মধ্যে দেশজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি অন্যতম। ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা সুস্থ থাকার অন্যতম মাধ্যম’- এ মতবাদে দেশজুড়ে চলছে পরিষ্কারের বিশাল অভিযান।
এ উদ্দেশ্যে বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় সরকারের ৪০ লাখ কর্মকর্তা-কর্মচারী ও লাখো স্কুল শিক্ষার্থী হাতে বুম ও ঝাড়ু তুলে নিয়েছেন। রাস্তা-ঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি অফিসসহ ভারতজুড়ে চলছে পরিষ্কার-অভিযান।
শুধু সরকারি কর্মকর্তা বা স্কুল শিক্ষার্থীরাই নয়, হাতে ঝাড়ু তুলে নিয়েছেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা।
ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত সবচেয়ে বড় সুইপার কলোনি বাল্মিকী স্ট্রিটের এক অংশে বৃহস্পতিবার বুম ও ঝাড়ু নিয়ে নেমে পড়েন মোদি।
মন্ত্রিপরিষদের শীর্ষ সদস্যরাও বিভিন্ন স্থানে এ অভিযানে অংশ নেন।
গান্ধীজির জন্মদিনে (২ অক্টোবর) সাধারণত ছুটি থাকে। কিন্তু বৃহস্পতিবার দেশটিতে কোনো ছুটি ছিল না। অফিসের কাজের অংশ হিসেবে কর্মকর্তারা পরিচ্ছন্নতা অভিযানে নেতৃত্ব দিয়েছেন। শিক্ষার্থীরা স্কুলে কোনো ক্লাসে অংশ না নিয়ে এ অভিযানে শরিক হয়েছে।   তাই গান্ধীজির জন্মদিন উপলক্ষে নেওয়া ‘ক্লিন ইন্ডিয়া’ অভিযানে পুরো ভারতবাসী বৃহস্পতিবার পরিচ্ছন্নতাকর্মীতে রূপান্তরিত হয়েছে। সূত্র- আ-স

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া