adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দেশ আমাদের সমস্যা আমাদের – সমাধানও আমাদের হাতে

aaaaজলিলুর রহমান : বাংলাদেশ, ছোট দেশ। বাড়ছে মানুষ, বাড়ছে ঘরবাড়ি। ছোট হয়ে আসছে ফসলি জমি। তৈরি হচ্ছে রাস্তঘাট, কলকারখানা। এ ভাবে চলতে থাকলে একদিন ফসল ফলানোর আর জায়গা পাওয়া যাবেনা।
সময় এসেছে ভাবার, কি করে কম জায়গায়, কম শ্রমে, কম খরচে, কম সময় অধিক ফসল ফলানো যায়। দেশকে ভালবাসতে দল লাগে না, ধর্ম লাগে না। সচেতন দেশ প্রেমিকের মুক্তিযোদ্ধার সার্টিফিকেট লাগে না। দেশ আমাদের, সমস্যাও আমাদের। সমাধানও আমাদের হাতে। এরই প্রেক্ষাপটে নীচের উদ্যোগটি ভূমিহীন বেকার চাষিদের।
মহাসড়কের বুকে সবজি বাগান-
নির্মাণাধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আইল্যান্ডের মাঝখানের ফাঁকা জায়গায় দাউদকান্দির বেকার কৃষকরা বিষমুক্ত সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। মহাসড়কের নির্মাণাধীন চার লেন প্রকল্পের কুমিল্লা অংশে ৯০ কিলোমিটার রাস্তার কাজ আগামী জুনে শেষ হবে। ওই প্রকল্পে সড়কের মাঝখানে ১২ ফুট ফাঁকা জায়গায় সবুজ বেষ্টনী গড়ে তোলা হবে। বর্তমানে খালি পড়ে থাকা ওই অংশে কৃষকরা সবজির চাষ করছেন।
আইল্যান্ডের ফাঁকা অংশে তারা লালশাক, পুঁই, পালং, ডাঁটা, মুলাশাক, ধনেপাতাসহ বিভিন্ন ধরনের শাক-সবজির চাষ করছেন। আইল্যান্ডের ফাঁকা অংশ নদীর পলি মাটি দিয়ে ভরাট করা হয়েছে। ওই মাটি শাকসবজি চাষে বেশ সহায়ক। শাকসবজি বোনার কয়েক দিনের মধ্যে তরতর করে বেড়ে উঠছে। সে ক্ষেত্রে সার বা কীটনাশকের জায়গায় কৃষকরা বড়জোর গোবর ব্যবহার করছেন। এসব দেখে এখানে চাষ করা শাকসবজি বিক্রির জন্য বাজারেও নিতে হয় না। স্থানীয় জনগণ ও মহাসড়ক দিয়ে যাতায়াতকারীরাই তা সংগ্রহ করে নিয়ে যায়।
তবে দুই পাশের সড়কে নিয়মিত গাড়ি চলাচল করায় এখানে কাজ করা কৃষকের জন্য একটু ঝুঁকিপূর্ণ। তা ছাড়া সেখানকার এক খণ্ড জায়গায় একাধিক ব্যক্তি চাষাবাদ করতে চাইলে স্থানীয় কৃষকদের মধ্যে বিবাদেরও সৃষ্টি হতে পারে। আশার কথা, এ ক্ষেত্রে এখন পর্যন্ত এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।
মহাসড়কের মাঝে ১২ ফুট আইল্যান্ড রাখা হয়েছে ভবিষ্যতে এলিভেটেড হাইওয়ে নির্মাণের লক্ষ্যে। সেই পরিকল্পনা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ওই স্থানে সবুজ বেষ্টনী গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। বর্তমানে আইল্যান্ডের মাঝে শাকসবজির চাষ করে এলাকার বেকার কৃষকরা লাভবান হচ্ছেন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া