adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজযাত্রিরা এখনো ভিসা টিকিটের অপেক্ষায়

হজযাত্রী (ফাইল ফটো)ডেস্ক রিপোর্ট : এখনো হজে যাওয়ার আশা ছাড়েননি ষাটর্ধ্বো রহমান মিয়া। হাজি ক্যাম্পে বসে দীর্ঘ নিঃশ্বাস আর চোখের পানিতে বুক ভাসাচ্ছেন তিনি। প্রতারণার ফাঁদে পড়ে জীবনের অন্তিম প্রান্তে এসে এমন প্রতারণায় বাকরুদ্ধ হয়ে গেছেন তিনি। এমনও হয়, ভাবতে পারছেন না। তসবি টিপে টিপে আল্লাহকে স্মরণ করছেন আর আকুল ফরিয়াদ জানাচ্ছেন, হজরত মুহাম্মদ (সা:) এর রওজা শরিফ, কাবা শরিফ দর্শনের বাসনা পূর্ণ করার।
১২টি হজ এজেন্সির প্রতারণায় কমপক্ষে ৯০০ ব্যক্তির অনেকে এখনো ভিসা এবং টিকিট পাননি সৌদি যাওয়ার। এজেন্সিগুলো তালা লাগিয়ে, মোবাইল বন্ধ করে লাপাত্তা। এজেন্সিগুলো লাপাত্তা হলেও হজযাত্রীদের ধারণা আল্লাহর অশেষ রহমতে শেষ পর্যন্ত হলেও তারা ভিসা টিকিট পাবেন।  
হজ ক্যাম্পের সহকারী হজ অফিসার আবদুল মালেক জানান, তারা চেষ্টা করছেন যাদের একেবারেই টিকিট কেনার সামর্থ্য নেই তাদের টিকিটের ব্যবস্থা করা যায় কিনা। তবে যাদের ভিসা হয়নি তাদের হজ যাওয়া একেবারেই অনিশ্চিত । কারণ সৌদি দূতাবাস ভিসা প্রসেসিং বন্ধ করে দিয়েছে। তারপরও তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
মালেক বলেন, ১২টি এজেন্সির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। এসব এজেন্সির মালিকরা হয় বিদেশে নয়তো আত্মগোপনে গেছে। তাদের হজের আগে আর খুঁজে পাওয়া অসম্ভব। 
সিলেটের ৩৩ জন হজযাত্রী বুশরা নামের একটি ট্র্যাভেল এজেন্সির প্রতারনার শিকার হন । কেন নির্দিষ্ট সময়ে ওই যাত্রীরা হজে যেতে পারছেন না এমন প্রশ্ন করা হয়েছিল বুশরা ইন্টারন্যাশনাল এজেন্সির মালিককে। তিনি ফোনে জানান, আজ সোমবারের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে। ওই ৩৩ জন হজে যেতে পারবেন। তিনি আর কোন কিছু না বলে কলটি কেটে দেন।
সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, এবার সরকার বেসরকারি  হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে কঠোর সতর্কবার্তা দিলেও প্রতারণা থেকে রেহাই পাননি বহু হজযাত্রী। হজের আর মাত্র এক সপ্তাহ বাকি। এরই মধ্যে টিকিট এবং ভিসা হাতে পাননি প্রায় ৯০০ হজযাত্রী। কমপক্ষে ১২টি হজ এজেন্সি এই প্রতারণার সঙ্গে জড়িত। সরকার এদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিলেও হজযাত্রীরা নিজেদের উদ্যোগে পুলিশের হাতে ধরিয়ে দিচ্ছেন প্রতারক এজেন্সি মালিকদের।
বিমান বন্দরের একটি সূত্র জানিয়েছে, প্রতারণাকারী  হজ এজেন্সিগুলোর মালিকরা তাদের অফিসে তালা লাগিয়ে এবং মোবাইল ফোন বন্ধ রেখে বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে।
পালিয়ে সৌদি আরবে যাওয়ার সময় রোববার আল নাঈম ইন্টারন্যাশনাল নামের একটি ট্র্যাভেল এজেন্সির ব্যবস্থাপক ইকবাল হোসেনকে বিক্ষুব্ধ হজযাত্রীরা শাহজালাল বিমানবন্দর এলাকা থেকে আটক করে হজ ক্যাম্পে নিয়ে আসেন। পরে ওই এজেন্সির হজযাত্রীরা ইকবালকে পুলিশের হাতে তুলে দেন।
বিমানবন্দর থানার ওসি শাহ আলম সাংবাদিকদের জানিয়েছেন, পালিয়ে যাওয়ার সময় ইকবালকে হজযাত্রীরা আটক করে পুলিশে সোপর্দ করেছে। তাকে থানায় রাখা হয়েছে। এদিকে গতকাল সরেজমিনে আশকোনা হজ ক্যাম্পে দেখা গেছে, ভিসা ও টিকিট না পেয়ে অনেক যাত্রী আহাজারি করছেন। অনেকের চোখ ছলছল। সেখানে দেখা গেছে, অনেক হজযাত্রীর পাসপোর্টে ভিসা লাগলেও টিকিট নেই। আবার অনেকেই এখন পর্যন্ত ভিসাও পাননি। এসব হজযাত্রীকে এভাবে অসহায় রেখে সংশ্লিষ্ট হজ এজেন্সির মালিক ও গ্র“প লিডাররা পালিয়ে সৌদি আরবে চলে গেছেন। আবার অনেকেই মোবাইল ফোন বন্ধ রেখে আত্মগোপনে রয়েছেন। এর মধ্যে গতকাল রোববার বাংলাদেশ বিমানের শেষ হজ ফ্লাইট সকাল সাড়ে ৯টায় ঢাকা ছেড়ে গেছে। আজ, আগামীকাল ও পরশু সৌদি এয়ারলাইনসের আরো তিনটি ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।
পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার রাতে পল্লবী এলাকার পাবনা এজেন্সি নামে এক প্রতিষ্ঠান ২২৯ জনের টাকা নিয়ে পালিয়ে গেছে। পল্টন এলাকার আল-শাফী ওভারসিজের মালিক ১৮২ জনের টাকা নিয়ে অফিস বন্ধ করে পালিয়ে গেছেন। এসব ছাড়াও রোহিঙ্গা অভিযোগে ১৪২ জন পাসপোর্ট জব্দ করেছে ইমিগ্রেশন পুলিশ। 
একজন ধর্মপ্রাণ মুসলমানের প্রায় অন্তিম চাওয়াই থাকে একবার হলেও হজ করবেন। সবার ভাগে সেই সুযোগ হয় না। যারা সহায় সম্বল বিক্রি করে আল্লাহকে জীবন উৎসর্গ করতে যাওয়ার বাসনা করেন তাদের সঙ্গেই প্রতারণা করছে হজ এজেন্সিগুলো। সরকারের উদাসীনতায় বারবার প্রতারণার সুযোগ পাচ্ছে হজ এজেন্সিগুলো। প্রতারিত হজযাত্রীরা চোখের পানিতেই আল্লাহর কাছে এর বিচারের ভার তুলে দিয়েছেন। সরকার যেখানে ব্যর্থ সেখানে আল্লাহর করুণা ছাড়া তাদের আর কিছুই করার নেই বলে জানিয়েছেন প্রতারিত হজযাত্রীরা। রা-বি
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া