adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বে ১০টি ‘হাস্যকর’ আইন!

প্রতীকী ছবিআন্তর্জাতিক ডেস্ক : কথায় আছে, শিবঠাকুরের আপন দেশে, আইন-কানুন সর্বনেশে! দেশে আইন-কানুন বা নিয়ম কেন বানানো হয়? উত্তরটা আপাতপক্ষে খুব সহজ। তা হলো শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য।
কিন্তু যদি এমন কিছু আইন থাকে যার কোনো সার্থকতাই নেই, তাহলে? আমরা বিশ্বের এমন ১০টি আইন বা নিয়মের সন্ধান দিলাম, যা শুনে আপনাদের এক দিকে হাসিও পাবে। আবার খানিকটা অবাকও হয়ে যাবেন। এটা দেখে একটা জিনিস পরিষ্কার, প্রথম হোক বা তৃতীয় বিশ্ব, এমন উদ্ভট নিয়ম বানাতে কেউই খুব একটা পিছিয়ে নেই।
 
১. সৌদি আরবে মহিলাদের গাড়ি চালেনোর ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কিছু দিন আগে গাড়ি চালানোর অপরাধে দুজন মহিলা আইনজীবীকে গ্রেফতার করা হয়। তারা দীর্ঘদিন ধরে এই আইনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। এমনকি তাদের ভোটাধিকারও নেই। মনে করা হচ্ছে, ২০১৫ সালে এর পরিবর্তন হতে পারে।
 
২. আমেরিকার আইওয়া অঙ্গরাজ্যে যদি আপনি থাকেন, আর তার সঙ্গে আপনার যদি একখানা তাগড়াই গোঁফ থাকে, তাহলে তা সুখবর নয়। কারণ, সেখানকার নিয়ম অনুযায়ী যদি আপনার নধর একখানি গোঁফ থাকে তবে আপনি প্রকাশ্যে আপনার স্ত্রীকেও চুমু খেতে পারবেন না!
 
৩. দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি ভারী অদ্ভুত নিয়ম রয়েছে। ১৬ বছর বয়সী বা তার বেশি যে কোনও ব্যক্তি রাজ্যের কাছে Mock Proposal` রাখতে পারেন। অর্থাত আপনি এমন একটি প্রস্তাব রাখবেন, যা আপনি নিজেও বিশ্বাস করেন না। কিন্তু প্রস্তাবটি কীভাবে সকলে মান্য করবেন, সে সম্পর্কে এখনো কোনো উদ্ভট আইন তৈরি হয়নি!
 
৪. ম্যাসাচুসেটস-এ এমনই আরো একটি হাস্যকর আইন রয়েছে। শারীরিক সম্পর্কের সময় কোনো মহিলা পুরুষের ওপর উঠতে পারবেন না। ভাবুন অবস্থা!
 
৫. ভারমন্টে বিবাহিত বৃদ্ধাদের বড়ই মুশকিল। বিশেষত যদি তাদের দাঁতের সমস্যা থাকে এবং তার বিহিত করতে নকল দাঁতের আশ্রয় নেন। কারণ, সেখানকার আইন অনুযায়ী প্রত্যেক বার নকল দাঁত লাগানোর জন্য না-কি স্বামীর অনুমোদন প্রযোজন।
 
৬. আমেরিকারই অন্য একটি প্রদেশ ওরেগনে এমনই এক নিয়ম রয়েছে। সে প্রদেশের সরকার নিয়ম করেছে, শারীরিক মিলনের সময় নারী বা পুরুষ কেউই দঅশালীনদ শব্দ ব্যবহার করতে পারবেন না। কিন্তু অশালীনতার তালিকায় কী কী রয়েছে, তা নিয়ে সরকার পরিষ্কার করে কিছু জানায়নি।
 
৭. সিঙ্গাপুরে মেডিকেটেড চ্যুয়িংগাম ছাড়া অন্য কোনো রকম গাম বিক্রি করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কেন? কারণ, সরকার এটা মনে করেছে, লোকজন চ্যুয়িংগাম চিবিয়ে সেগুলোকে টেবিল, চেয়ার প্রভৃতির নিচে লাগিয়ে রেখে দেন। তাই সেখানে এমন নিয়ম।
 
৮. ফ্লোরিডায় একটি মজার নিয়ম চালু রয়েছে। সেখানে সন্ধ্যা ৬টার পর প্রকাশ্যে ‘বাতকর্ম’ করা যাবে না! একটা শান্তনা, এই নিয়ম শুধু বৃহস্পতিবারের জন্যই প্রযোজ্য।
 
৯. এ বার আমেরিকা থেকে একটু ইউরোপে আসা যাক। সুইজারল্যান্ডে ফ্ল্যাট বা হাউজিং কমপ্লেক্সে থাকলে আপনি রাত ১০টার পর বাথরুমে ফ্লাশ করতে পারবেন না। কারণ, শব্দ দূষণ! তবে হ্যাঁ, দাড়িয়ে প্রসাব করার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা নেই।
 
১০. রাশিয়ায় সম্প্রতি এমনই একটি আইন করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আইন করেছেন, শিশুদের সমকামী সম্পর্কে জানানো বেআইনি বলে বিবেচিত হবে! তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া