adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মন্ত্রী বললেন – প্রাণিসম্পদ অধিদপ্তর নাক ডাকছে

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী  মো. ছায়েদুল হকনিজস্ব প্রতিবেদক : প্রাণিসম্পদ অধিদপ্তর গভীর ঘুমে রয়েছে। তারা প্রতিনিয়ত নাক ডাকছে বলে মন্তব্য করেছেন মতস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী  মো. ছায়েদুল হক।
 তিনি বলেন, ‘আমি কাউকে অভিযুক্ত করছি না। আমি সত্য কথা বলছি। আমার দৃষ্টিতে মৎস্য অধিদপ্তরের চেয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিধি ব্যাপক। কিন্তু প্রাণিসম্পদ অধিদপ্তর গভীর ঘুমে রয়েছে। এই ঘুম ভাঙেন। ঘুম না ভাঙলে ব্যবস্থা নেওয়া হবে।’
রোববার রাজধানীর আগারগাঁওয়ে এলজিআরডি মিলনায়তনে গরু মোটাতাজাকরণ ও ঈদুল আজহায় কোরবানি উপলক্ষে প্রাণিদের স্বাস্থ্যসেবা প্রদান বিষয়ক এক অলোচনা সভায়  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মতস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।
মন্ত্রী বলেন, ‘প্রাণিসম্পদ অধিদপ্তরে অতীতে অনেক কুকর্ম হয়েছে। অনেকে আধিপত্য বিস্তার করেছে। এই অধিদপ্তরে কোনো অনিয়ম হতে দেওয়া হবে না। চেইন অব কমান্ড মেনে চলতে হবে। কিছু কিছু লোক চেইন অব কমান্ড ভাঙার চেষ্টা করছেন। তাদের আইনের আওতায় আনা হবে। আগে এই অধিদপ্তরে বদলি-বাণিজ্য হয়েছে। আমি আসার পর কোন বদলি-বাণিজ্য হয়নি এবং হতে দেওয়া হবে না।’
ছায়েদুল হক বলেন, ‘ঈদুল আজহার মতো ধর্মীয় উতসবে সুস্থ ও স্বাস্থ্যবান গরুর চাহিদা স্বাভাবিকের তুলনায় বহু গুণ বেড়ে যায়। এ চাহিদা পূরণের লক্ষ্যে দেশের প্রাণিবিজ্ঞানীদের উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করে খামারিরা গরু মোটাতাজা করছে। এভাবে উতপাদিত গোমাংস প্রয়োজনীয় পুষ্টিমানসম্পন্ন ও স্বাস্থ্যসম্মত। বর্তমানে আগের তুলনায় গরু মোটাতাজাকরণের ক্ষেত্রে মানুষের উতসাহ বহু গুণ বেড়েছে। কিন্তু কিছু অসাধু, মুনাফালোভী ব্যক্তি সঠিক পদ্ধতি অনুসরণ না করে গরু মোটাতাজাকরণে নিয়োজিত।  এদের সংখ্যা খুবই কম। কিন্তু পত্রপত্রিকা একে বিশাল করে প্রকাশ করে থাকে।
তিনি আরো বলেন, ‘রাজধানীসহ দেশের জেলা ও উপজেলায় পর্যায়ে ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটে মেডিক্যাল টিমের ব্যবস্থা থাকবে। এই টিমের সদস্যরা পশুর স্বাস্থ্য পরীক্ষাসহ ক্রেতা ও বিক্রেতাদের বিভিন্ন ভাবে সেবা দেবেন।
প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিসেবে বক্তব্য রাখেন মতস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব আলী নুর।
 বক্তব্য রাখেন এআইজি আব্দুল আলীম, র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ, কেন্দ্রীয় প্রাণিসম্পদ হাসপাতালের চিফ ভ্যাটেরিনারি কর্মকর্তা ডা. এবিএম শহিদ উল্লাহ প্রমুখ। সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভাগ, জেলা, উপজেলার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া