adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলেজ মাঠে গরুর হাট – ক্লাস ও পরীক্ষা বন্ধ

5_134407ডেস্ক রিপোর্ট : রাজশাহীর পুঠিয়ায় বানেশ্বর ডিগ্রি কলেজে ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে মাঠে বসানো হয়েছে গরুর হাট। ফলে গতকাল শনিবার সকাল থেকে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারেনি শিক্ষার্থীরা। অভিযোগ রয়েছে, টাকার জন্য অধ্যক্ষ-উপাধ্যক্ষসহ কলেজ কর্তৃপক্ষ ইজারাদারদের হাট বসানোর অনুমতি দিয়েছেন। এ ঘটনায় শির্ক্ষার্থীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। তারা কলেজ হাটের উদ্যোক্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।
ওই কলেজের শিক্ষার্থীরা জানায়, শনিবার সকাল ৯টার দিকে তারা কলেজে এসে দেখে, শত শত গরু-মহিষে ভরে গেছে কলেজ মাঠ। ক্রেতা-বিক্রেতাদের আনাগোনায় কলেজ মাঠে যেন পা রাখার জায়গা নেই। মাঠের দক্ষিণ পাশে দুটি স্থানে মঞ্চ তৈরি করে সেখানে ইজারাদাররা মাইক নিয়ে টোল আদায় করছে। হাট বসায় উপাধ্যক্ষ খুরশেদ আলম কলেজ ছুটি ঘোষণা করেছেন। ফলে শিক্ষার্থীরা ক্লাস এবং প্রস্তুতি পরীক্ষায় অংশ নিতে পারেনি। নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী  জানায়, কয়েক দিন ধরে তাদের প্রস্তুতি পরীক্ষা চলছে। সে অনুযায়ী শনিবার সকালেও পরীক্ষায় অংশ নিতে আসে তারা। কিন্তু কলেজে প্রবেশ করার পরপরই তারা জানতে পারে, কলেজ বন্ধ ঘোষণা করা হয়ছে। কোনো ক্লাস-পরীক্ষা হবে না। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে চরম ক্ষোভ দেখা দেয়। তবে উপাধ্যক্ষের ভয়ে কেউ প্রতিবাদ করতে পারেনি।
গতকাল দুপুর ১২টার দিকে সরেজমিনে ওই কলেজ মাঠে গিয়ে দেখা যায়, অন্তত তিন হাজার গরু-মহিষ আমদানি করা হয়েছে কলেজ মাঠে। সেই সঙ্গে গরু-মহিষ বহনকারী গাড়ি রাখা হয়েছে। ফলে মাঠটি খানাখন্দে ভরে গেছে। শিক্ষার্থীরা বলছে, ক্লাসের ফাঁকে তাদের আর খেলাধুলা করার উপায় নেই। হাটের কারণে মাঠ নষ্ট হয়ে গেছে। 
স্থানীয় হুমায়ন নামের এক যুবক অভিযোগ করেন, ‘চলতি বছরই কয়েক লাখ টাকা ব্যয়ে কলেজটির মাঠ সংস্কার করা হয়েছে। কিন্তু এখন পুনরায় সংস্কার না করলে আর খেলাধুলা করা যাবে না।
হাটের গরু ব্যবসায়ী আজমত আলী বলেন, ‘গরুর হাট বসলে মাঠ নষ্ট হবে, এটাই স্বাভাবিক। কিন্তু আমাদের কিছু করার নাই। যেখানে হাট বসবে, সেখানেই আমাদের যেতে হবে। নূর হোসেন নামের আরেক ব্যবসায়ী বলেন, ‘হাট বসিয়েছেন ইজারাদাররা। তাঁরাই ভালো বলতে পারবেন, কেন মাঠের মধ্যে হাট বসানো হলো।
তবে হাটের ইজারাদার ওসমান আলী  বলেন, ‘ঈদের মৌসুমে কয়েক দিন এখানে গরুর হাট না বসালে ক্রেতা-বিক্রেতাদের চরম সমস্যা হয়। আগে যেখানে হাট বসানো হতো, বানেশ্বর বাজারের দক্ষিণ পাশে, সেখানে ঈদের মৌসুমে জায়গা হয় না। তাই প্রতিবারের মতো এবারও কলেজ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে হাট বসানো হয়েছে। বিনিময়ে কলেজের উন্নয়নকাজের জন্য আমরা কিছু দিয়ে থাকি।
তবে কলেজের একাধিক সূত্র নিশ্চিত করেছে, হাটের ইজারা থেকে কোনো টাকা কলেজ ফান্ডে জমা হয় না। টাকা যদি দিয়ে থাকে তাহলে তা অধ্যক্ষ-উপাধ্যক্ষসহ কলেজ কর্তৃপক্ষ আত্মসাত করে। কিন্তু প্রতিবছর হাটের কারণে মাঠের যে ক্ষতি হয়, তা সংস্কার করতে কলেজের ফান্ড থেকে অর্থ ব্যয় করা হয়।
কলেজ উপাধ্যক্ষ খুরশেদ আলম বলেন, ইজারাদারের কাছে কোনো অর্থ পাওয়া যায় না। তবে তাঁদের অনুরোধে হাট বসানোর অনুমতি দিয়েছেন কলেজ অধ্যক্ষ। তিনি ছুটিতে থাকায় তাঁর অনুমতি নিয়ে আজ (গতকাল) কলেজ বন্ধ ঘোষণা করে দেওয়া হয়। তবে ঈদের পরে এই সমস্যা আর থাকবে না। এখন হাটের কয়েকটা দিন হয়তো ক্লাস ও প্রস্তুতি পরীক্ষা বন্ধ থাকবে। কা-ক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া