adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতভর অপেক্ষার মিশন একটাই

টিকিট দেওয়ার এক দিন আগেই কমলাপুর স্টেশনে লাইন ধরেন নারী-পুরুষরা (ছবি : মেহেদী জামান)ডেস্ক রিপোর্ট : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কমলাপুর রেলস্টেশনে ঈদের অগ্রিম টিকিটের জন্য গতকাল থেকেই ভিড় করতে থাকে টিকিট প্রত্যাশীরা।
শুক্রবার সকাল ৯টা থেকে অগ্রিম টিকিট ছাড়বে রেল কর্তৃপক্ষ। কিন্তু বৃহস্পতিবার বিকেল থেকে ধীরে ধীরে টিকেট সংগ্রহকারীদের ভিড় বাড়তে শুরু করে।
আজ সকাল সাড়ে ৭টায় সরেজমিনে দেখা যায়, টিকিট সংগ্রহের জন্য দীর্ঘ লাইন। কাউন্টারগুলোর সামনে মানুষের উপচে পড়া ভিড় টিকিট নামক সোনার হরিণটার জন্য। শত শত মানুষ টিকেটের জন্য অপেক্ষা করছে। রাতভর অপেক্ষায় থাকার মিশন যেনো সবার একটাই হয়ে দাঁড়িয়েছে, যেকোনো মূল্যে তার কাঙ্খিত টিকিটটি সংগ্রহ করতেই হবে।
রেল কর্তৃপক্ষ জানায়, আজ থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আজ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে ১ থেকে ৫ অক্টোবরের অগ্রিম টিকিট পাওয়া যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে টিকিট থাকলে বিকেল ৫ টা পর্যন্ত বিক্রি করা হবে। কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন বিভিন্ন রুটের সর্বোচ্চ ১৮ হাজার টিকিট বিক্রি করা সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
রেল সূত্র জানা গেছে, আজ দেওয়া হবে ১ অক্টোবরের টিকিট। ২৭ সেপ্টেম্বর দেওয়া হবে ২ অক্টোবরের টিকিট, ২৮ সেপ্টেম্বর দেওয়া হবে ৩ অক্টোবরের,  ২৯ সেপ্টেম্বর দেওয়া হবে ৪ অক্টোবরের, ৩০ সেপ্টেম্বর দেওয়া হবে ৫ অক্টোবরের টিকিট। এ ছাড়াও পার্বতীপুর, খুলনা এবং দেওয়ানগঞ্জ রোডে থাকছে ঈদ স্পেশাল ট্রেন। এগুলো ছাড়া হবে ৩ থেকে ৫ অক্টোবরের মধ্যে। ৩ অক্টোবর পাওয়া যাবে ৭ তারিখের ফিরতি টিকেট।
নিরাপত্তার ব্যাপারে রেলওয়ে থানা পুলিশের সাব-ইন্সপেক্টর রফিকুল ইসলাম রাইজিংবিডিকে জানান, বরাবরের মতো রেলওয়ে নিরাপত্তা বাহিনী, জিআরপি থানা পুলিশ, র‌্যাব, এপিবিএন এবং আনসার বাহিনী নিরাপত্তায় যৌথভাবে কাজ করবে।
তিনি বলেন, ‘টিকিট কালোবাজারি রোধে আমাদের অভিযান অব্যহত থাকবে। স্টেশনে মোট ১৬টি সিসিটিভি ক্যামেরার মধ্য দিয়ে নজরদারি করা হচ্ছে। এ  ছাড়া পৃথকভাবে প্রতিটি যাত্রীর ভিডিও চিত্র সংগ্রহ করা হচ্ছে যেন কালোবাজারি রোধ করা যায়।’
গতকাল দুপুর থেকে সুবর্ণ এক্সপ্রেসের চট্রগ্রামের টিকিটের জন্য লাইনে পত্রিকা বিছিয়ে বসেছেন, আলমগীর হোসেন।
তিনি বলেন, ‘ভাই অনেক ক্লান্ত, সারারাত না ঘুমিয়ে স্টেশনে বসে আছি টিকিটের জন্য।’
বুলবুল, মনির, বাবলুরও ঠিক একই অবস্থা। তারা  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী। থাকেন মালিবাগে। যাবেন রংপুর। তাই রংপুর এক্সপ্রেসের সামনে গতকাল দুপুর থেকে টিকিটের জন্য বসে আছেন।
রেহানা পারভীন নামের একজন গতকাল রাত ৮টা থেকে থেকে বসে আছেন ১ অক্টোবরের দেওয়ানগঞ্জের অগ্রিম টিকিট কেনার জন্য।

তিনি বলেন, ‘আগে না আসলে টিকিট পাওয়া যায় না। পরে ২-৩ ঘণ্টা টিকিট বিক্রির পর বলে দেয় টিকিট শেষ হয়ে গেছে। তাই আগে আগে চলে এসেছি। পরিবার নিয়ে গ্রামে যেতে পারলেই আনন্দ।’
ইসমাইল হোসেন নামের এক ব্যবসায়ী জানান, তিনি বৃহস্পতিবার রাত থেকে কমলাপুর স্টেশনে অবস্থান নিয়েছেন। ফকিরাপুলে পরিবার নিয়ে থাকেন । তার বাড়ি দিনাজপুরে।
কমলাপুর স্টেশনে মূলত বৃহস্পতিবার বিকেল থেকেই অগ্রিম টিকিট প্রত্যাশী মানুষের ভিড় জমতে শুরু করে। সকালে কমলাপুর গিয়ে দেখা যায় প্রায় কয়েক শত মানুষ কেউ লাইনে দাঁড়িয়ে আবার কেউ পত্রিকা বিছিয়ে বসে আছে টিকিট কাউন্টারের সামনে।
শারমিন আক্তার নামের আরেকজন  জানান, তিনি গতকাল থেকে কমলাপুর স্টেশনে রাজশাহীগামী কাউন্টারের সামনে লাইনে বসে আছেন। ১ অক্টোবরের টিকিটের জন্য তার আসা। সারা রাত না ঘুমিয়ে একই স্থানে বসে ছিলেন বলে জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া