adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ চায়নি চীন-পাকিস্তান

‘বাংলাদেশ : ফোরটি ইয়ারর ইন দ্য ইউনাইটেড নেশনস’ বইটির প্রচ্ছদ (ছবি : সন্তোষ মণ্ডল)ডেস্ক রিপোর্ট : জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদের তীব্র বিরোধিতা করেছিল চীন ও পাকিস্তান। শুধু বিরোধিতাই নয়, বাংলাদেশ যাতে বিশ্ব পরিবারে প্রবেশ করতে না পারে, তার জন্যও আদাজল খেয়ে আন্তর্জাতিক পরিসরে জোর লবিং চালায় এই দুটি দেশ। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কূটনীতি ও সফল প্রচেষ্টার কাছে হার মানতে বাধ্য হয় বিরোধিতাকারীরা।
বাংলাদেশ : ফোরটি ইয়ারস ইন দ্য ইউনাইটেড নেশনস বইটিতে এসব তথ্য উঠে এসেছে। জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তির ৪০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত বইটির আজ শুক্রবার মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বিকেল ৫টায় নিউ ইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনের আগে বইটির মোড়ক উন্মোচন করা হবে।
২৪০ পৃষ্ঠার এই প্রকাশনায় মোট চারটি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায়ে আছে ‘বাংলাদেশ-রোড টু ইউনাইটেড নেশনস মেম্বারশিপ অ্যান্ড বিইয়োন্ড’। এই অধ্যায়ে মোট ছয়টি অনুচ্ছেদ সংযোজন করা হয়েছে, যেখানে ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া বাংলা ভাষণের অনুলিপি হুবহু তুলে ধরা হয়েছে। একই সঙ্গে তা ইংরেজিতেও ভাষান্তর করা হয়েছে। এই অধ্যায়ের ৫ নম্বর অনুচ্ছেদে বিশিষ্ট কূটনীতিক ফারুক হোসেনের ‘বাংলাদেশ : আনসারটেইন্ট প্রসেস অব ইটস মেম্বারশিপ টু দ্য ইউনাইটেড নেশনস’ লেখাটি খুবই সমৃদ্ধ ও তথ্যবহুল।
এ লেখার মধ্যে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের সদস্যপদ পাওয়া নিয়ে তৎকালীন সুপার পাওয়ার দেশগুলোর ইতিবাচক ও নেতিবাচক ভূমিকা নিপুণভাবে তুলে ধরা হয়েছে। এতে স্পষ্টভাবে উঠে এসেছে চীন ও পাকিস্তানের বাংলাদেশ বিরোধী অবস্থান। বাংলাদেশ যেন কোনোভাবেই জাতিসংঘের সদস্যপদ না পায় তার আপ্রাণ অপচেষ্টা চালায় এই দুটি দেশ।
দ্বিতীয় অধ্যায়ে রয়েছে ‘বাংলাদেশ অ্যাচিভমেন্ট অ্যান্ড কনট্রিবিউশন টু দ্য ইউনাইটেড নেশনস’। এই অধ্যায়ে মোট ১১টি অনুচ্ছেদ সংযোজন করা হয়েছে। এর মধ্যে ৭ ও ৯ অনুচ্ছেদে গত দুই দশকে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের অংশগ্রহণ, অবদান এবং মিলেনিয়াম ডেভলপমেন্ট গোল অর্জনের ক্ষেত্রে উল্লেখযোগ্য সফলতা অকাট্য প্রমাণ সহকারে তুলে ধরা হয়েছে। এ ছাড়া ‘বাংলাদেশ লিডারশিপ ইন ডিফারেন্ট বডিজ অব দ্য ইউনাইটেড নেশনস’ অনুচ্ছেদে (১১ নম্বর) ১৯৭৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৪০ বছরের ইতিহাস লিপিবদ্ধ করা হয়েছে।
তৃতীয় অধ্যায়ে নয়জন বিশিষ্ট কূটনীতিক আটটি প্রবন্ধ লিখেছেন। যারা ইতিপূর্বে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দেশে দায়িত্ব পালন করেছেন। তারা তাদের অভিজ্ঞতার আলোকে প্রবন্ধগুলো সমৃদ্ধ করেছেন। ৬ নম্বর অনুচ্ছেদে কূটনীতিক মহিউদ্দিন আহমেদের লেখা ‘রিফ্লেকশন অন বাংলাদেশ মেম্বারশিপ টু দ্য ইউনাইটেড নেশনস’ প্রবন্ধে অনেক অজানা তথ্য উঠে এসেছে।বইটির চতুর্থ অধ্যায়ে সংযোজিত হয়েছে বিভিন্ন সময়ে জাতিসংঘে বাংলাদেশের ভূমিকার কিছু দুর্লভ আলোকচিত্র। যেখানে গত ৪০ বছরের মোট ৯১টি আলোকচিত্র স্থান পেয়েছে।
বইটির প্রকাশনা প্রসঙ্গে জানতে চাইলে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘৪০ বছর ধরে বাংলাদেশ জাতিসংঘে যে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে তার কোনো আনুষ্ঠানিক স্বীকৃতি ছিল না। এই প্রকাশনার মাধ্যমে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন সেই স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে।’
বইটির বিষয়ে এ কূটনীতিকের মন্তব্য, ‘জাতিসংঘের স্থায়ী মিশনের তিনটি প্রকাশনার মধ্যে এবারের বাংলাদেশ : ফোরটি ইয়ারর ইন দ্য ইউনাইটেড নেশনস বইটি সবচেয়ে তথ্যবহুল হয়েছে।’
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের প্রথম সচিব (প্রেস) মামুন-অর-রশীদ বলেন, ‘জাতিসংঘে বাংলাদেশের অবদান ও স্বীকৃতির ধারাবাহিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে এই প্রকাশনার উদ্যোগ নেওয়া হয়। তবে, মাননীয় প্রধানমন্ত্রী অনুপ্রেরণা না দিলে এমন একটি সমৃদ্ধিশালী প্রকাশনা দেশ ও জনগণের সামনে তুলে ধরা সম্ভব হত না।’
বাংলাদেশ : ফোরটি ইয়ারস ইন দ্য ইউনাইটেড নেশনস বইটিতে জাতিসংঘের মহাসচিব বান কি মুনসহ রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাণী দিয়েছেন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া