adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুজরাট দাঙ্গার জন্য আমেরিকায় মোদির বিরুদ্ধে সমন জারি

আন্তর্জাতিক ডেস্ক : গুজরাট দাঙ্গায় মুসলিম নিধনে ভূমিকা রাখার অভিযোগে আমেরিকার একটি ফেডারেল আদালত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে সমন জারি করেছে।
বৃহস্পতিবার নিউ ইয়র্কের সাউদারন ডিসট্রিক্ট ফেডারেল আদালত এই সমন জারি করে। জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে আমেরিকা পৌঁছার ঠিক আগ মুহূর্তে মোদির বিরুদ্ধে এই সমন জারির ঘটনা ঘটলো।
২০০২ সালে মুখ্যমন্ত্রী থাকাকালে গুজরাট দাঙ্গায় মুসলিম নিধনে তার ভূমিকায় ছিল বলে অভিযোগ রয়েছে। আমেরিকার নিউ ইয়র্কের সাউদারন ডিসট্রিক্ট ফেডারেল আদালতে এই অভিযোগের ভিত্তিতে মোদির বিরুদ্ধে সমন জারি করে।
নিউ ইয়র্ক মানবাধিকার প্রতিষ্ঠান আমেরিকান জাস্টিস সেন্টার এ মামলা দায়ের করে। গুজরাট দাঙ্গায় বেঁচে যাওয়া দুই ব্যক্তির পক্ষে মামলাটি পরিচালনা করছে এই সংস্থাটি।
 মামলার একজন আইনজীবী জানান, সমন পাওয়ার ২১ দিনের মধ্যে মোদিকে জবাব দিতে হবে। সমনে বলা হয়েছে, নির্দিষ্ট সময়ে জবাব দিতে ব্যর্থ হলে মোদিকে ছাড়াই বিচারকাজ শুরু হবে।

এদিকে এই সমন জারির ঘটনায় ভারতের পক্ষ থেকে কঠোর প্রতিবাদ জানানো হবে জানা গেছে। দিল্লির সাউথ ব্লকের পক্ষ থেকে এ বিষয়ে প্রতিবাদ জানানোর প্রস্তুতি নিচ্ছে বলে হিন্দি দৈনিক জাগরণের এক খবরে দাবি করা হয়েছে।
মার্কিন  জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র কেইটলিন হেডেন বলেছেন, ‘ভারতের সঙ্গে এক সফল দ্বিপক্ষীয় বৈঠকের দিকে প্রেসিডেন্ট ওবামা তাকিয়ে রয়েছেন’। মোদি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে শুক্রবার নিউ ইয়র্কে পৌঁছেছেন। 
আমেরিকা সফরে নরেন্দ্র মোদিকে আনুষ্ঠানিকভাবে ব্যাপক সংবর্ধনা দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে ওয়াশিংটন। এ সফরে জাতিসংঘে বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করবেন মোদি।কিন্তু তার আগেই মার্কিন একটি আদালতে মোদির বিরুদ্ধে সমন জারি করায় অস্বস্তিতে পড়েছেন মোদি।
প্রসঙ্গত, জাতিসংঘে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এছাড়া, শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গেও নরেন্দ্র মোদির বৈঠক হবে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আকবর উদ্দিন জানিয়েছেন।
 
আমেরিকা সফরে ভারতের পক্ষ থেকে বিনিয়োগ ও প্রযুক্তিগত সাহায্য নিয়ে আসাকে অন্যতম লক্ষ্য  হিসেবে রাখা হয়েছে। প্রধানমন্ত্রী বৈঠক করবেন বোয়িং ও ব্ল্যাকরক-এর চেয়ারম্যান, গোল্ডম্যান সাচ, আইবিএম, কেকেআর এবং জিই-র প্রেসিডেন্ট ও সিইও-এর সঙ্গে। বৈঠক হবে গুগল, সিটি গ্রুপ,মাস্টার কার্ড, পেপসিকো। হসপেরা'সহ  আরো কয়েকটি শিল্প সংস্থার উচ্চপদস্থ অফিসারদের সঙ্গেও। ভারতের পররাষ্ট্র দফতর সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর আমেরিকা সফরের থিম হলো- বাণিজ্য ও বিনিয়োগ, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রতিরক্ষা এবং নৌসুরক্ষা।
এছাড়া, বাজেটে প্রস্তাবিত ১০০টি স্মার্ট সিটিকে আমেরিকার সামনে তুলে ধরা। ২৭ সেপ্টেম্বর মোদি জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দেবেন। প্রবাসী ভারতীয়দের সামনে মোদি ভাষণ দেবেন আমেরিকার টাইমস স্কোয়ারে।
প্রসঙ্গত, নয় বছরের মার্কিন ভিসা নিষেধাজ্ঞা শেষে জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে যোগদান এবং প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের লক্ষে শুক্রবার পাঁচ দিনের সফরে আমেরিকায় পৌঁছেছেন মোদি। সূত্র: দৈনিক জাগরণ (হিন্দি)।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া