adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কটল্যান্ড রয়ে যাচ্ছে ব্রিটেনের সঙ্গে

ইংল্যান্ডের মানচিত্রআন্তর্জাতিক ডেস্ক : স্কটল্যান্ড থাকছে ব্রিটেনের সঙ্গেই। এ রায় দিয়েছেন স্কটল্যান্ডবাসী, ১৮ অক্টোবর, গণভোটে। স্কটল্যান্ডের স্বাধীনতার প্রস্তাবের অনুকূলে মত দেননি বেশিরভাগ ভোটার। স্বাধীনতার বিপক্ষে ভোট পড়েছে ৫৫ শতাংশ আর পক্ষে পড়েছে ৪৫ শতাংশ। স্কটল্যান্ডের ৩২টি কাউন্সিলের মধ্যে মাত্র চারটি স্বাধীন হওয়ার অনুকূলে ভোট দিয়েছে। বড় চারটি শহরের দুটি স্বাধীনতার প্রস্তাবের বিরুদ্ধে গেছে, পক্ষে গেছে দুটি । সবচেয়ে বড় শহর গ্লাসগো ও চতুর্থ বৃহত্তম শহর ড্যান্ডি ভোট দিয়েছে স্বাধীনতার পক্ষে । এডিনবরায় বিপক্ষে ভোট পড়েছে বেশি। গ্লাসগোতে হ্যাঁ ভোট আর না ভোটের ব্যবধান বেশি নয়।
এখন কথা হলো, কী হবে সামনের দিনগুলোতে ? যেকোনো ভোটাভুটিতেই সংখ্যাগরিষ্ঠ ভোটারের রায়ের ওপর পরবর্তী সিদ্ধান্ত নির্ধারিত হয়। এই গণভোটেও বেশিরভাগ ভোটার যে রায় দিয়েছেন সেটাই অনুসরণ করা হবে। অর্থাৎ স্কটল্যান্ড রয়ে যাচ্ছে ব্রিটেনের সঙ্গে। 
এর অর্থ ব্রিটেন ঐক্যবদ্ধ থাকছে। স্কটল্যান্ড অবিভক্ত থাকায় ব্রিটেনের আয়তন অক্ষত থাকবে। বাড়বে অর্থনৈতিক প্রবৃদ্ধি। কর্মক্ষেত্রের পরিধি বাড়বে। হাজার হাজার স্কটিশ তাদের নিজ ভূমির বাইরে ব্রিটেনের অন্যান্য অংশে গিয়ে কাজ করার এবং ব্যবসাবাণিজ্য করার সুযোগ পাবে। স্কটল্যান্ডের থাকবে শক্তিশালী ও স্থিতিশীল মুদ্রা পাউন্ড।
জি-সেভেন দেশগুলোর মধ্যে ব্রিটেনের অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারের পথে রয়েছে। স্কটল্যান্ডের পণ্যের দুই-তৃতীয়াংশ ওয়েলস, ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে যাচ্ছে। এই পণ্য সরবরাহ অব্যাহত থাকবে এবং ঝামেলামুক্ত থাকবে। বাণিজ্য ও মুদ্রামান সুরক্ষিত থাকবে এবং ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। 
ব্রিটেনের অর্থনীতি তুলনামূলক শক্তপোক্ত। দেশটির অর্থনীতি হচ্ছে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতি। এই অর্থনৈতিক শক্তি স্কটল্যান্ডের সামাজিক সামর্থ্য, মাথাপিছু আয় ও সমৃদ্ধিকে ত্বরান্বিত ও গতিশীল করবে। বেকারত্বের হার কমাবে, কর্মসংস্থান বাড়াবে।
ব্রিটেনের মজবুত অর্থনৈতিক ভিত্তি ব্যাংক সুদের হার কম রাখতে সাহায্য করে। এর অর্থ হচ্ছে এটা স্কটিশদের জন্য ব্যক্তি ও পারিবারিক পর্যায়ে সহজ শর্তে ঋণসুবিধা নিশ্চিত করবে। স্কটল্যান্ডের জ্বালানি শক্তির নেটওয়ার্ক ও নবায়নযোগ্য জ্বালানির জন্য বিনিয়োগ খরচ ব্রিটেন জুড়েই তোলা হয়ে থাকে। তাই স্কটিশ পরিবারগুলোর জন্য জ্বালানির বিল বছরে ১৮৯ পাউন্ড পর্যন্ত কম রাখা যাবে। এ কারণে স্কটল্যান্ডের বাসিন্দাদের জীবনযাত্রা অনেকখানি সহজ হবে।
ব্রিটেনের যেকোনো ব্যাংক বা বিল্ডিং সোসাইটিতে স্কটিশদের সঞ্চয় ৮৫ হাজার ডলার পর্যন্ত গ্যারান্টি দ্বারা সুরক্ষিত থাকবে। রাষ্ট্রীয় পেনশন হবে সুরক্ষিত। স্কটল্যান্ডেও বেকার ভাতা বহাল থাকবে। এর জন্য বাড়তি কোনো অর্থনৈতিক চাপের মুখে পড়তে হবে না।
স্কটল্যান্ডের সরকারি পরিষেবা অনেক বেশি সাশ্রয়ী হবে। ব্রিটেনের ২০০-এরও বেশি প্রতিষ্ঠান ও পরিষেবা থেকে স্কটল্যান্ড উপকৃত হয়ে থাকে। এর মধ্যে আছে ন্যাশনাল লটারি, পাসপোর্ট অফিস, রিসার্চ কাউন্সিল এবং ডিভিএলএ। এ ছাড়া থাকবে কর অব্যাহতি। নিম্ন কর এবং রাষ্ট্রের উচ্চ ব্যয়-ক্ষমতার কারণে স্কটল্যান্ডের আর্থিক অবস্থা হবে অনেক শক্তিশালী।  স্কটল্যান্ডের প্রত্যেক ব্যক্তি বছরে যে দীর্ঘমেয়াদি আর্থিক সুবিধা পাবেন, তা হবে প্রায় ১ হাজার ৪০০ পাউন্ড।
স্কটল্যান্ড ভূখণ্ড হিসেবে পরিষেবা খাতে বর্তমানে ব্রিটেনের গড়পড়তা মানের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি সুবিধা পেয়ে থাকে। এটা স্বাস্থ্য, শিক্ষা ও পরিবহণ খাতে তহবিল জোগাতে সাহায্য করে। ভবিষ্যতে এটা চালু থাকবে, এসব পরিষেবা আরো বেশি সাশ্রয়ী হবে।
শতবর্ষ ধরে স্কটিশরা ব্রিটেনের সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীতে তুলনামূলক বেশি সংখ্যায় রয়েছে। সশস্ত্র বাহিনীতে স্কটিশদের কর্মদক্ষতা প্রশংসনীয়। সশস্ত্র বাহিনীতে তাদের ভর্তির সংখ্যা আরো বৃদ্ধি পাবে। 
একসঙ্গে থাকার কারণে গ্রেট ব্রিটেন উপকৃত হবে। স্কটল্যান্ড আজকের মতোই শক্তিশালী থাকবে। ব্রিটেনের মানুষ বৃহত্তর আর্থিক নিরাপত্তা ও অন্যান্য নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে। স্কটল্যান্ড ৩০০ বছরের বেশি সময় ধরে ব্রিটেনের অংশ হিসেবে সমৃদ্ধি অর্জন করেছে। ইংল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে একত্রিত হয়ে স্কটল্যান্ড একটি সফল রাষ্ট্রীয় পরিবার তৈরি করেছে। এই ধারা বজায় থাকবে। একসঙ্গে থেকে স্কটল্যান্ড আরো বেশি অংশীদারত্ব লাভ করতে পারবে, যা স্কটিশদের জীবনমানকে উন্নত করবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া