adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছয় খাতে রাজস্ব আদায় শূন্য!

জাতীয় রাজস্ব বোর্ডডেস্ক রিপোর্ট :  এম এ রহমান : কর্মকৌশলে আটকে আছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। রাজস্ব আদায়ের নতুন ৬টি ক্ষেত্র বাড়লেও ক্ষেত্রগুলো থেকে কোনো কর আদায় করতে পারেনি প্রতিষ্ঠানটি।
অথচ চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রায় ৩ মাস অতিবাহিত হয়েছে। পরিকল্পনা যথাযথ বাস্তবায়নের অভাবেই ওই খাতগুলো থেকে রাজস্ব আদায় শূন্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 
খাতগুলোর মধ্যে রয়েছে, বাড়িওয়ালাদের কাছ থেকে কর আদায়, বাড়ি বা ফ্ল্যাট ক্রয়ে কালো টাকা সাদা করার মাধ্যমে কর আদায়, সুপারট্যাক্স, অধিক সম্পদের ওপর সারচার্জ, মোবাইলে টকটাইমের ওপর সারচার্জ ও সবুজ কর।
এনবিআর থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে সরকারের পরামর্শে আয়কর খাতকে গুরুত্ব দিয়ে রেকর্ড প্রায় ৫৭ হাজার ৫০০ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। বিশাল অংকের আয়কর আদায়ে অর্থ মন্ত্রণালয়ের পরামর্শে বছরের শুরু থেকেই কিছুটা কৌশলী হয় এনবিআর। যার অংশ হিসেবে এনবিআর উদ্ভাবন করে নতুন-নতুন কর ক্ষেত্র। বাজেট অধিবেশনে ও বাজেট পরবর্তী সময়ে ওই সব খাতভিত্তিক বিভিন্ন নির্দেশনা দিয়ে এসআরও জারি করে এনবিআর। অথচ পেরিয়ে গেছে তিনটি মাস। আইন তৈরি করেও তা বাস্তবায়নে কোন কার্যকরী উদ্যোগ নিতে পারেনি প্রতিষ্ঠানটি।

এনবিআরের সূত্র মতে, বাড়িওয়ালাদের থেকে কর আদায়ে বছরের শুরুতে প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিরা ছিল হার্ডলাইনে। মাসে ২৫ হাজার টাকার বেশি ভাড়া আদায় করলে প্রথমে আলাদা ব্যাংক হিসাবের মাধ্যমে নিতে হবে বলে বাধ্যবাধকতার শর্ত দেওয়া হয়। পরবর্তিতে ব্যবসায়ী শ্রেণির বিরোধিতার মুখে নিজেদের জারি করা পূর্বের পরিপত্র বাতিল করে। নতুন পরিপত্রে আলাদা ব্যাংক হিসাবের পরিবর্তে যে কোনো পুরাতন ব্যাংক হিসাবে ভাড়ার টাকা জমা দেওয়া যাবে বলে ঘোষণা দেওয়া হয়। কিন্তু তিন মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত কোন বাড়িওয়ালাকেও করের আওতায় আনতে পারেনি। 
একইভাবে বাজেটে বাড়ি বা ফ্ল্যাট কিনে কালোটাকা সাদা করার সুযোগ রাখা হয়েছিল। যার সূত্র ধরে বছরের শুরুতেই এসআরও জারি করে এনবিআর। এসআরও অনুসারে প্রতি বর্গফুটে নির্দিষ্ট পরিমাণ কর দিলে কালো টাকার উৎস খোঁজা হবে না। বিনা প্রশ্নে বৈধতা দেবে এনবিআর। তবে এতেও ঘুম ভাঙ্গেনি কালো টাকার মালিকদের। এ খাতেও কর আদায়ে প্রায় শূন্য বলা চলে। বিদায়ী ২০১৩-১৪ অর্থবছরেও এখাত থেকে উল্লেখযোগ্য কোন রাজস্ব পায়নি এনবিআর।
সুপারট্যাক্সের ক্ষেত্রে এনবিআর সূত্রে জানা যায়, চলতি ২০১৪-১৫ অর্থবছরে সুপারট্যাক্স নামে নতুন কর আদায়ের উদ্যোগ নেয় এনবিআর। এক্ষেত্রে ৪৪ লাখ ২০ হাজার টাকার বেশি আয়ের ওপর ব্যক্তি থেকে ৩০% হারে কর আদায়ের কথা বলে এনবিআর। কিন্তু এ কর আদায়ে নির্ধারিত ব্যাক্তি সনাক্ত কার্যক্রমই এখন পর্যন্ত শেষ করতে পারেনি। ফলে এ খাতেও এনবিআরের কর আদায়ের পরিমাণ শূন্য।
একইভাবে ২০১৪-১৫ অর্থবছরে সম্পদশালীদের ওপর সারচার্জ আদায়ের উদ্যোগ নেয় এনবিআর। ২ কোটি টাকার বেশি সম্পদ থাকলে ব্যক্তির আয়ের ওপর ১০ থেকে ২৫ শতাংশ হারে সারচার্জ আরোপ হবে। ধনী ও গরিবের মধ্যকার বৈষম্য কমানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে দাবি এনবিআরের। কিন্তু এ ক্ষেত্রেও রাজস্ব আদায়ে গতিহীন।
একইভাবে বছরের শরুতে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মোবাইল ফোনের টকটাইমের ওপর সারচার্জের নামে বৈচিত্র্যময় কর আদায়ের উদ্যোগ নেয় এনবিআর। আর এই কর শিক্ষার উন্নয়নে ব্যবহারের কথা বলা হয়। তবে এ কর আদায়ের পদ্ধতিগত জটিলতার কারনে কোনো কর আদায় করতে পারেনি এনবিআর।
 গ্রিন ট্যাক্স বা সবুজ কর আদায়ের বিষয়ে সূত্র জানায়, পরিবেশ সুরক্ষার কথা বলে গ্রিন ট্যাক্স আদায়ে উদ্যোগ নেয় এনবিআর। পরিবেশ দুষণকারী শিল্পপ্রতিষ্ঠান থেকে ১ শতাংশ হারে কর আদায়ের কথা রয়েছে। কিন্তু তিন মাসে মাত্র আড়াই হাজার প্রতিষ্ঠান শনাক্ত করলেও এ খাতে এখন পর্যন্ত কোন কর আদায় করতে পারেনি এনবিআর।  

এ বিষয়ে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এনবিআরের জনবল সংকটের কারণে কর আদায়ে নতুন-নতুন উদ্যোগ নেওয়া হলেও এর সুফল মিলছে না। তবে সংকট দূর করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। দ্রুত সকল সমস্যার সমাধান করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া