adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাজার হাজার গরু ঢুকছে গাবতলীর হাটে

2006-12-30__back02তোফাজ্জল হোসেন :  আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে রাজধানীর গাবতলী পশুরহাটে দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলা থেকে প্রতিদিন হাজার হাজার গরু আসছে। কৌশলভেদে ভারত থেকে গরু মহিষ নিয়ে আসছে চোরাকারবারিরা। এসব গরু ও মহিষের দাম টাকার বদলে স্বর্ণের বিস্কুটে রফা হচ্ছে। ভারত সীমান্তের ৩১টি করিডোর দিয়ে প্রতিদিন হাজার হাজার গরু বৈধভাবে আসছে। তবে বিএসএফের কড়াকড়ি ও বিজিবির সতর্কাবস্থানের কারণে এবার সীমান্ত- দিয়ে চোরাপথে ভারতীয় গরু বাংলাদেশে কম আসছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। ঈদের  কয়েকদিন আগে গরুর সঙ্গে মহিষ ও  ভারতের হিন্দুস্থান থেকে উট ও আসবে বলে জানা গেছে।
সম্প্রতি যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার উপর কোন ধরণের অবৈধপশুর হাট বসলে ব্যবস্থা নেওয়া হবে। এর পরেও মন্ত্রী এমপিদের  প্রভাববিস্তারের মাধ্যমে নগরীর ১২টি স্পটে কোরবানি পশুর অবৈধ হাট বসানো হতে পারে বলে ডিসিসির একটি সূত্র জানায়। স্থানীয় প্রভাবশালী নেতারা এসব হাট বসানোর পরিকল্পনা করছে।
অবৈধ পশুরহাটের ব্যাপারে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন উচ্ছেদ অভিযান চালাবে। ডিসিসি দক্ষিণের একটি সূত্র জানায়  ইজারা শেষ হলে ‘বৈধ হাটের তালিকা ডিএমপি পুলিশকে দেওয়া হবে। এ তালিকার বাইরে কোথাও হাট বসলে সেগুলো ডিএমপি উচ্ছেদ করবে।
সরেজমিনে ঘরে দেখা গেছে, ঢাকার উত্তরা ১১ নম্বর সেক্টর চৌরাস্তা সংলগ্ন জনপথের মাঠ, উত্তরা ৬ নম্বর সেক্টরের প্রধানসড়কের পাশ্ববর্তী শাখা সড়ক, হাজারীবাগ পার্কের সামনের রাস্তা, শ্যামলী রিং রোড থেকে মোহাম্মদপুর যাওয়ার রস্তা,বেতার অফিসের সামনের খালি জায়গা,তেজগাঁও কলোনী বাজার,দক্ষিণ খান,নতুনবাজার এবং গাবতলী বেড়িবাধ এলাকায় অবৈধ পশুর হাট প্রতিবছর বসে থাকে। এবারও কি প্রভাবশালীরা পশুরহাট বসাবে ?
 এ বিষয়ে  ডিসিসি দক্ষিণের প্রধান সম্পত্তি কর্মকর্তা খালেদ মাহমুদ জানান, মঙ্গলবার ৪টি  পশুরহাটের ৩য় দফায় দর দেওয়া হচ্ছে।  অতিতের ন্যায় দর পাওয়া গেলে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, ঈদের আগে অবৈধহাট বসলে ভ্রাম্যমান আদালত উচ্ছেদে কাজ করবে। এই মহুর্তে ইজারা নিয়ে ব্যস্ত সময় কাটছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া