adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরী পাওয়া যায় না- জনপ্রশাসন মন্ত্রণালয়ে পৌনে ৩ লাখ পদ খালি

vacantsডেস্ক রিপোর্ট : বাংলাদেশে সরকারি চাকরি পাওয়া আর সোনার হরিণ পাওয়া একই কথা। প্রতিবছর বহু বেকার যুবক সরকারি চাকরির পাওয়ার আশায় অন্য সকল চাকরি বাদ দিয়ে বেকার বসে আছে। বিশ্বাস করুন আর না-ই করুন, ঘটনাটি সত্য। দেশের জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য মতে ১৪ লাখ ৫ হাজার ৫’শ ২৪ টি সরকারি পদের মধ্যে ২ লাখ ৭৫ হাজার ৯’শ ৬৪টি পদ  অলস পড়ে আছে বহু বছর যাবত। যার ফলস্বরুপ মন্ত্রণালয়সহ বেশির ভাগ সরকারি প্রতিষ্ঠানের কার্যকলাপ নিশ্চল হয়ে পড়েছে।
বিভিন্ন সরকারি অফিস আদালতের কর্মকর্তারা বলছেন, কাজের চাপ বাড়ছে কিন্তু আমরা আমাদের কাজ সঠিক সময়ে সম্পন্ন করতে ব্যর্থ হচ্ছি শুধু মাত্র জনশক্তির অভাবে।
তারা আরও বলেন খালি পদগুলো যত দ্রুত সম্ভব শূন্য পদে নিয়োগ করা প্রয়োজন। তাছাড়া জনগণের দোর গোড়ায় সহায়তা পৌঁছে দেবার জন্য বিভিন্ন সরকারি অফিসে নতুন করে পদতৈরি করা প্রয়োজন।
গাজীপুর জেলাপ্রশাসক মোহাম্মদ মোহসিন বলেন, সরকারি কার্যক্রম প্রসারিত হয়েছে অনেক বছর আগে। তার দরুণ আমাদের কর্মীও প্রয়োজন। কিন্তু সেই পরিমান জনশক্তি থাকার পরও আমরা কাজে লাগাতে পারছিনা। আমরা এই ব্যাপার নিয়ে উদ্বিগ্ন। আজই আমরা একটি আন্তঃমন্ত্রণালয় সভা করছি। আশা করছি এর একটা সুরাহা বের করা সম্ভব হবে।
এই অচল অবস্থার কথা স্বীকার করে জনপ্রশাসণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ডঃ কামাল আব্দুল নেসার চৌধুরী বলেন, আমাদের প্রথম ও দ্বিতীয় শ্রেনীর অনেক পোষ্ট খালি পড়ে আছে। এই সমস্যা সমাধানের জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছি। খুব শীগ্রই এই সমস্যার সমাধান হবে।
মন্ত্রণালয়ের তথ্য মতে, প্রথম শ্রেনীর কর্মকর্তার জন্য সর্বোমোট ৪৪ হাজার ৫’শ ৩৪টি, ৩০ হাজার ৫‘শ ৫৭টি দ্বিতীয় শ্রেণীর, ১ লাখ ২৭ হাজার ৩‘শ ১৬টি পোষ্ট তৃতীয়ও ৭৩ হাজার ৫‘শ ৫৭টি পোষ্ট অলস অবস্থায় পড়ে আছে শুধু মাত্র জনশক্তির অভাবে।
তবে, সরকার গত ২৮ থেকে ৩২ বিসিএস পরীক্ষায় ১০ হাজার ১‘শ ৪৬ জন প্রথম শ্রেণীর কর্মকর্তা নিয়োগ দিয়েছে যদিও তা পর্যাপ্ত নয়।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্তৃপক্ষকে খালি জায়গা ভরাটের জোরালো আদেশ দিয়েছেন। তাই কর্তৃপক্ষেরও এই ব্যপারে কাজ করার কোন বাধা নেই। কিন্তু তারপরও কর্তৃপক্ষ সেই দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে।
মূলত মন্ত্রণালয়ের দুর্বলতা, পরীক্ষা গ্রহনে গাফিলতি, সঠিক সময়ে ফলাফল না প্রকাশ করা, মধ্যবর্তী কোর্ট অর্ডার যা খালি জায়গা পূরণ কার্য সম্পাদন করতে ব্যহত করছে, সঠিক নীতিমালার অভাব এবং প্রতিষ্ঠানের অবকাঠামোগত ত্রুটিকে দায়ি করেছেন কর্মকর্তারা।  ইন্ডিপেন্ডন্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া