adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিশংসন বিলে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতির কাছে বিএনপির আহ্বান

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মো. শাহজাহাননিজস্ব প্রতিবেদক : বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইনপ্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিলে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতি অনুরোধ জানিয়েছে বিএনপির নেতৃত্বাধীন জোট।
জোটের পক্ষে সোমবার এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান বলেন, ‘বিশিষ্ট আইনজীবী হিসেবে রাষ্ট্রপতিকে অনুরোধ জানাব, বিলটি আপনার দফতরে গেলে জনগণের বার্তাকে সাড়া দিয়ে বিলটিকে পুনর্বিবেচনার জন্য সংসদে প্রেরণ করবেন।’
বেলা ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অনুরোধ জানান।
গত বুধবার বিচারপতিদের অপসারণের ক্ষমতা আইনপ্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধন বিল পাস করে জাতীয় সংসদ। বিএনপি এবং জ্যেষ্ঠ আইনজীবীদের বিরোধিতার মধ্যেই ওই দিন সংসদ অধিবেশনে সর্বসম্মতভাবে পাস হয় শাসনতন্ত্র সংশোধনের এই প্রস্তাব। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর গেজেট আকারে প্রকাশ হওয়ার মধ্য দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধন কার্যকর হবে।
এর প্রতিবাদে শনিবার জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক শেষে সকাল-সন্ধ্যা ১২ ঘণ্টার হরতালের ঘোষণা দেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মো. শাহজাহান বলেন, ‘বিচারপতিদের অভিশংসন আইন রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে চূড়ান্তভাবে পাস হলে বাকশাল গঠনের মতো সংসদকে কলঙ্কিত করা হবে। ১৯৭৫ সালের ১৫ জানুয়ারির বাকশাল গঠনের পর ওই দিনটি কালো দিন হিসেবে পরিচিতি পেয়েছিল। তেমনি অভিশংসন আইন পাস হলে আগামী প্রজন্মের কাছে ১৭ সেপ্টেম্বরও একটি কালো দিন হিসেবে বিবেচিত হবে। বিএনপি আশা করে সরকারের বোধোদয় হবে।’
অভিশংসন আইনের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপির এ নেতা বলেন, এর বিরুদ্ধে বিএনপি নেতৃত্বধীন জোট অতীতে আন্দোলন করেছে। কিন্তু সরকার তাতে কর্ণপাত না করায় হরতাল আহ্বান করতে বাধ্য হয়েছে।
হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে দাবি করে সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘প্রশাসনকে হরতালের সমর্থনকারীদের বিরুদ্ধে ব্যবহার না করে বরং ধৈর্যসহকারে মানুষের মতামতকে জানার চেষ্টা করেন।’

হরতালের মাধ্যমে জনগণ সরকারের কাছে একটি বার্তা দিয়েছে জানিয়ে তিনি বলেন, এ দেশের জনগণ বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ কোনোক্রমেই বরদাস্ত করে না। তারা আইনের শাসনে বিশ্বাসী। অভিশংসন আইনের মাধ্যমে বিচার বিভাগকে সরকারের পুতুল প্রতিষ্ঠানে পরিণত করার বিরুদ্ধে তারা রুখে দাঁড়িয়েছে।
দেশের বিভিন্ন জায়গায় পুলিশের উসকানি ও বাধা উপেক্ষা করে জোটের নেতা-কর্মীরা শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছে বলে দাবি করেন দলের এ যুগ্ম মহাসচিব। একই সঙ্গে সারা দেশে ২৫ জন নেতা-কর্মীতে পুলিশ গ্রেফতার করেছে বলে দাবি করেন তিনি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির অর্থনৈতিকবিষয়ক সম্পাদক আবদুস সালাম, সহ-দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, শামীমুর রহমান, আসাদুল করীম শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন। তবে জোটের কোনো প্রতিনিধি সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া