adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কী হবে আমার ?

Khaledaডেস্ক রিপোর্ট : দুই দুই বারের প্রধানমন্ত্রী, সময়ের ব্যবধানে আজ উনি অসহায়, যেন কোথায় কেউ নেই! নতুন জাতীয় নির্বাচন আদায়ের দাবিতে কোরবানির ঈদের পর রাজপথে নামার আগেই দল ও জোটের ভাঙন ঠেকানোই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সামনে এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই আন্দোলনের প্রস্তুতির পাশাপাশি ২০ দলীয় জোটের ঐক্য অটুট রাখতে নানামুখী কৌশল নিয়ে এগুতে হ”েছ বিএনপিকে। এমনকি দলের ভেতরও ঐক্য ধরে রাখতেও সার্বিক পরিস্থিতির ওপর তীক্ষè দৃষ্টি রাখতে হচ্ছে। জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসেন সাঈদীর মৃত্যুদণ্ডের পরিবর্তে আমৃত্যু কারাদ- প্রদান এবং এ নিয়ে জামায়াতের ইসলামীর প্রতিক্রিয়া নিয়েও বিএনপি নেতাদের মধ্যে এক ধরনের অস্বস্তি বিরাজ করছে। সাঈদীর রায়কে কেন্দ্র করে জামায়াতের সঙ্গে সরকারের আঁতাতের বিষয়টিও দেশের রাজনৈতিক অঙ্গনে বেশ জোরের সঙ্গেই আলোচনা চলছে। এরমধ্যে ৭২ ঘণ্টার মধ্যে ‘অধিকতর গণতান্ত্রিক চর্চা’সহ পাঁচ দফা দাবি পূরণে খালেদা জিয়া ব্যর্থ হলে জোট ছাড়ার হুমকি দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) একাংশ। এ অবস্থার পরিপ্রেক্ষিতে গতকাল বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ে এক জরুরি সভা ডাকা হয়। ওই সভা থেকে বিচারপতিদের অভিশংসন ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নেয়ার লক্ষ্যে সংবিধানের ১৬তম সংশোধনীর প্রতিবাদে আগামী সোমবার ২০ দলীয় জোটের পক্ষ থেকে সারাদেশে হরতাল ডাকা হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।
একটি সূত্র জানায়, হঠাত করেই এনডিপির জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা ও দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়কে কেন্দ্র করে জোটের মধ্যে সৃষ্ট টানাপড়েন দূর করতেই তড়িঘড়ি করে নতুন এই কর্মসূচি দেয়া হয়েছে।
এর আগে বেলা সাড়ে ১১টার দিকে এনডিপির নতুন একাংশের ভারপ্রাপ্ত চেয়াম্যান আলমগীর মজুমদার বলেন, ভারতের বিষয়ে জোটনেত্রীকে তার অবস্থান স্পষ্ট করতে হবে। জোটের সর্বসম্মত সিদ্ধান্ত ব্যতিরেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে। জনগণের আশা-আকাক্সক্ষা পূরণে আন্দোলনের তেমন কোনো কর্মসূচি নেই। জোটে অধিকতর গণতন্ত্র চর্চা করার সুযোগ সৃষ্টি করতে হবে। ধর্মভিত্তিক রাজনীতির বিষয়ে বিএনপির অবস্থান কী? এসব বিষয়ে সুরাহা করতে জোট নেত্রীকে আমরা ৭২ ঘণ্টা সময় দিচ্ছি। নইলে আমাদের জোট থেকে চলে যাওয়া ছাড়া আর কোনো গত্যন্তর থাকবে না। দাবি পূরণ না হলে ২০ দলীয় জোট থেকে বেরিয়ে নতুন জোট গঠন করবেন বলেও জানান আলমগীর মজুমদার। এনডিপির চেয়ারম্যান পদ থেকে খোন্দকার গোলাম মুর্তজাকে অব্যাহতি দিয়ে তাকে দল থেকে বহিষ্কার করার কথাও বলেন নতুন ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলমগীর মজুমদার। খোন্দকার গোলাম মুর্তজার নেতৃত্বে এনডিপির মহাসচিব ছিলেন আলমগীর মজুমদার। এনডিপির নতুন অংশের ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে আলিনুর রহমান খান সাজুকে পরিচয় করিয়ে দেয়া হয়। বেলা সাড়ে ১১টার দিকে কাকরাইলের ঈসা খাঁ হোটেলের কনফারেন্স কক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে অতিথি সারিতে জোট থেকে বেরিয়ে যাওয়া এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু, মহাসচিব আবদুল হাই মণ্ডল, ন্যাপ-ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হকও উপস্থিত ছিলেন।
অন্যদিকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে গত শুক্রবার দলের এক সভায় আলমগীর মজুমদারকে এনডিপি থেকে বহিষ্কার করার কথা জানান দলটির চেয়ারম্যান খোন্দকার গোলাম মুর্তজা। এর আগে গত ২৪ আগস্ট ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলুর নেতৃত্বে একটি অংশ ২০ দলীয় জোট ছেড়ে যায়। সে সময়ও এনপিপির চেয়ারম্যানের পদ থেকে শেখ শওকত হোসেন নীলুকে অব্যাহত দেয়ার ঘটনা ঘটে। তারও আগে ৫ জানুয়ারির নির্বাচন বর্জনের পর বিএনপির জোটসঙ্গী দল ন্যাপ ভাসানীর শেখ আনোয়ারুল হকও ২০ দলীয় জোট ছেড়ে যান। গত কয়েকদিন আগে কুমিল্লায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) মহাসচিব ড. রেদোয়ান আহমেদের ওপর হামলা চালায় স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। এ ঘটনাকে কেন্দ্র ২০ দলীয় জোটের ঘোষিত ২ সেপ্টেম্বর আন্তর্জাতিক গুম দিবসের মানববন্ধন কর্মসূচিতে যেতে বেঁকে বসে এলডিপি। পরবর্তী সময়ে বিএনপি হাইকমান্ড নিজ দলের স্থানীয় নেতাদের শাস্তি দিয়ে এলডিপিকে কর্মসূচিতে নিতে সক্ষম হয়।
এছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের লেখা ‘বাংলাদেশ ইর্মাজেন্সি অ্যান্ড আফটার ম্যাথ’ বই প্রকাশের পর নিজ দলের নেতাদের কাদা ছোড়াছুড়িও সামনে চলে আসে। বিগত চারদলীয় জোট সরকারের আমলে বিএনপির ব্যর্থতা, দুর্নীতিসহ নিজ শীর্ষ নেতাদের জড়িয়ে খোলামেলাভাবে বই লেখায় মওদুদ আহমদকে দলছুট, আদর্শহীন নেতা বলে গণমাধ্যমের বক্তব্য দেন দলের যুগ্ম মহাসচিব র“হুল কবির রিজভী আহমেদ। 
অন্য নেতারাও মওদুদ আহমদ সম্পর্কে নানা ধরনের বক্তব্য দেন। যদিও মওদুদ আহমদ দাবি করেন তার লেখা বইটি প্রকাশের আগেই দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেয়া হয়েছে। বইটির ভাবার্থ পড়লে নিজ দলের নেতারা তার সম্পর্কে এরূপ সমালোচনা করতেন না বলেও জানান মওদুদ আহমদ।
একটি সূত্র জানায়, মওদুদ আহমদের লেখা বই নিয়ে সৃষ্ট সমালোচনায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া চরম ক্ষুব্ধ। কিন্তু দলীয় ঐক্য অটুট রাখতেই তিনি এ ঘটনার পরও নীরব রয়েছেন। মওদুদ আহমদের নেতৃত্বে নতুন দল গঠনেরও এক সময় গুঞ্জন ছিল। অপর একটি সূত্র জানায়, বিএনপির সাবেক যুগ্ম মহাসচিব হুইপ আশরাফ হোসেন আবারো জিয়াউর রহমানের অনুসারী অর্ধশতাধিক উপজেলা চেয়ারম্যান নিয়ে নতুনভাবে রাজনীতির মাঠে নামার চেষ্টা করছেন। অর্ধশতাধিক উপজেলা চেয়ারম্যানকে একসঙ্গে করার চেষ্টা চালাচ্ছেন তিনি। বিগত ওয়ান-ইলেভেনের সময় বিএনপির ততক্ষালীন যুগ্ম মহাসচিব হয়েও হুইপ আশরাফ হোসেন বিএনপি ভাঙার চেষ্টা করেন। পরে তাকে বিএনপি থেকে বহিষ্কারও করা হয়।
বিএনপির শীর্ষ নেতারা জানিয়েছেন, সার্বিক পরি¯ি’তির ওপর নজর রেখেই দল ও জোটের ভাঙন ঠেকাতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। কৌশলী অবস্থানে থেকে পরি¯ি’তি মোকাবিলা করার নির্দেশ দিয়েছেন। আগামী সোমবারের হরতাল শেষে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বৈঠক ডাকা হতে পারে। ওই বৈঠকে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।
২০ দলীয় জোটের ঐক্য অটুট রাখার প্রসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার অতীতেও বিএনপি ও ২০ দলীয় জোটকে ভাঙার ষড়যন্ত্র করেছে। এখনো করছে। কিন্তু বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ঐক্য অটুট রয়েছে। খালেদা জিয়ার নেতৃত্বে জনগণের ভোটের অধিকার রক্ষায় জোট ঐক্যবদ্ধভাবে সংগ্রাম করে যাচ্ছে। ইন্শাল্লাহ খুব শিগগিরই গণআন্দোলনের মুখে এই অবৈধ সরকার ক্ষমতা ছাড়তে বাধ্য হবে। তখন সব ধরনের জল্পনা-কল্পনার অবসান হবে।
জানা গেছে, ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়াও কয়েকটি রাজনৈতিক দল অংশগ্রহণ না করায় নির্বাচন নিয়ে দেশে-বিদেশে সমালোচনা সৃষ্টি হয়। এ নিয়ে আওয়ামী লীগের মধ্যে এক ধরনের অস্বস্তিও রয়েছে। তাই আওয়ামী লীগ নিজ থেকেই মধ্যবর্তী একটি নির্বাচন দেয়ার চিন্তা-ভাবনা করছে। সেই নির্বাচনে ২০ দলীয় জোটের দলগুলোকেও আনার পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যকে সামনে রেখেই সরকার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ভাঙার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ রয়েছে। ৫ জানুয়ারি নির্বাচনের আগেও বিএনপি নেতৃত্বাধীন জোট ভাঙার চেষ্টা করা হয়েছে। সে সময় লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপির চেয়ারম্যান কর্নেল অলি আহমদ, বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থসহ ২০ দলীয় জোটের বেশকয়েকটি দলকে নির্বাচনে নেয়ার জন্য মন্ত্রিত্ব দেয়াসহ নানা ধরনের প্রস্তাব দেয়ার অভিযোগ রয়েছে। 
ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা ২০ দলীয় জোটের দলগুলোর সঙ্গে যোগাযোগ করেন। পরবর্তী সময়ে বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ ও কর্নেল (অব.) অলি আহমদ তাদেরকে মন্ত্রিত্ব দেয়ার প্রস্তুাব দেয়ার কথা মিডিয়ার কাছে স্বীকারও করেন।
নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনের এক পর্যায়ে ২০১২ সালের ১৮ এপ্রিল বিএনপি-জামায়াতে ইসলামী নেতৃত্বাধীন চারদলীয় জোট থেকে ছোট ছোট আরো কিছু দল নিয়ে ১৮ দলীয় জোট গঠিত হয়। বিএনপি ও জামায়াতে ইসলামীর সঙ্গে ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশ, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্র্টি (এলডিপি), কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), লেবার পার্টি, ইসলামিক পার্টি, বাংলাদেশ ন্যাপ, ন্যাপ ভাসানী, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, পিপলস লীগ ও ডেমোক্রেটিক লীগ নিয়ে ওই জোট হয়। মা-ক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া