adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২১০০ সালে বিশ্বের জনসংখ্যা হবে ১১০০ কোটি

World population increase most in Africa: Crowded Oshodi Market in Lagos, Nigeria.ডেস্ক রিপোর্ট : বিশ্বে বর্তমানে যে হারে জনসংখ্যা বাড়ছে তাতে আগামী শতক শুরু হওয়ার আগেই পৃথিবীর জনসংখ্যা হবে ১ হাজার ১০০ কোটি। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের যৌথ গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।
সূত্র জানায়, পৃথিবীর ভবিষ্যত জনসংখ্যা সম্পর্কিত এ তথ্য আগের অনুমানের চেয়ে প্রায় ২০০ কোটি বেশি এবং বর্তমানের প্রায় দেড় গুণ। বর্তমানে পৃথিবীতে প্রায় ৭০০ কোটি মানুষ আছে।
গবেষণা প্রতিবেদনে জানানো হয়- জলবায়ু পরিবর্তন, মহামারী ও দারিদ্র্যের মতো মহাদুর্যোগ মোকাবেলা করে পৃথিবীতে জনসংখ্যা বাড়তেই থাকবে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষের প্রজনন ক্ষমতা ও গড় আয়ু বিশ্লেষণ করে দেখা গেছে, ২১০০ সাল নাগাদ পৃথিবীর জনসংখ্যা হবে ১ হাজার ১ কোটি।
প্রতিবেদনে আরও বলা হয়, আফ্রিকা মহাদেশে জনসংখ্যা বৃদ্ধি হবে সবচেয়ে বেশি। ২১০০ সালের মধ্যে এ অঞ্চলের জনসংখ্যা হবে ৪০০ কোটি, যা বর্তমান জনসংখ্যার প্রায় চারগুণ। তবে ২০৫০ সালের মধ্যেই এশিয়ার জনসংখ্যা ৫০০ কোটি ছাড়িয়ে  গেলেও এরপর এই অঞ্চলের জনসংখ্যা ধীরে ধীরে কমতে থাকবে বলে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।
এছাড়াও ওই সময়টায় ইউরোপ, ক্যারিবিয়ান অঞ্চল, দক্ষিণ আমেরিকা এবং উত্তর আমেরিকায় ১০০ কোটি করে মানুষ বসবাস করবে বলে জানিয়েছেন গবেষকরা। সূত্র- দি গার্ডিয়ান

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া