adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাননীয় অর্থমন্ত্রী, প্লিজ! রাগ করবেন না!

fghdfghdfগোলাম মাওলা রনি : মান্যবর জনাব, অতীব ভক্তি, শ্রদ্ধা এবং বিনম্র সম্ভাষনে আপনাকে জানাচ্ছি সালাম। আর মাত্র কয়দিন পর অর্থাত আগামী ৬ অক্টোবর আপনার স্বর্নালী জীবন ৮১ বছরে পদার্পন করবে। হেমন্তের প্রেম জাগানিয়া নির্মল বাতাসের স্পর্শ, সাদা মেঘের বনির্ল রূপ এবং কাশফুলের মন মাতানো সৌন্দর্যে মোহিত হয়ে আপনার জীবন নব যৌবন লাভ করুক এই শুভ কামনা দিয়ে আজকের লেখা শুরু করছি।
গত একশত বছরে এই বঙ্গে আপনার মতো মেধাবী, চরিত্রবান এবং সফল সুপুরুষ খুব কমই জন্মেছেন। সারা জীবনের ছাত্রত্ব, কর্মবীরত্ব ও কর্ম পরিবেশের নেতৃত্ব আপনাকে করেছে মোহনীয় এবং কমনীয়-তাইতো আপনার সামনে দাঁড়ালে সবাইকে শ্রদ্ধায় মাথা নোয়াতে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড কিংবা হাভার্ডে আপনার অধ্যয়ন, পরবর্তীতে পাকিস্তান সিভিল সার্ভিস, স্বাধীন বাংলাদেশের সিভিল সার্ভিস, জাতিসংঘ, বিশ্বব্যাংক, আই এম এফ এর কর্ম ইতিহাস ছাপিয়ে গেছে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে আপনার গৌরবময় অধ্যাপনার কারনে। ১৯৮১ সালে অবসর গ্রহনের পর রাজনীতি, অর্থনীতি, গবেষনা, সামাজিক উন্নয়ন এবং সাহিত্য চর্চার মাধ্যমে আজ আপনি এক জীবন্ত কিংবদন্তী।
হে কর্মবীর! আপনার গৌরবের কারনে সবাই আপনাকে পেতে চাইবে। নারী চাইবে প্রিয়তম বানাতে, সন্তান চাইবে পিতার আসনে বসাতে, সুহৃদগন চাইবে অন্তরঙ্গ বন্ধু বানাতে আর আমার মতো নবীনরা চাইবে- পিতামহ বা মাতামহের আনন্দ আসনে বসিয়ে আপনার স্বর্নালী জীবনের স্বর্নরেনুর স্বাদ আস্বাদন করার জন্য। আশাকরি-নবীনদেরকে আপনি সেই স্বাদ থেকে বঞ্চিত করবেন না। পিতামহ-মাতামহ বড় ভারিক্কি প্রকৃতির তদ্ভব শব্দ- প্রমিত বাংলায় যার আদরনীয় প্রতিশব্দ হলো-দাদু ভাই। আপনার বয়সে এসে অনেক মহাপুরুষ-নবীনদের মুখ থেকে একটু দাদু ভাই ডাক শোনার জন্য চাতক পাখির মতো উদগ্রীব হয়ে থাকে। আমি অর্বাচীন, কেনো প্রাচীনেরে সেই সুখ থেকে বঞ্চিত করবো! তাই আপনাকে প্রিয় দাদু ভাইয়ের আনন্দ আসনে বসিয়ে কিছু নিরানন্দমূলক তিক্ত ভাষন শোনাতে চাই। প্লিজ! রাগ করবেন না!
আমার প্রিয় দাদু ভাই! যে বিষয়ে আপনার পান্ডিত্য অর্থাত যে শিক্ষা দ্বারা আপনি নন্দিত তা হলো ইংরেজী সাহিত্য। ওখানকার তাবত দিকপাল যাদের লেখা গল্প, কবিতা, উপন্যাস আপনার মন মস্তিষ্ক, চিন্তা চেতনা এবং আচার আচরন দখল করে আছে তারা কিন্তু বাস্তব জীবনে সবাই অর্থনৈতিক ভাবে বির্পযস্ত ছিলেন। কারো ঘরে চাল ছিলো তো চুলো ছিলোনা। অনেকে ছিলেন ভবঘুরে। বেশির ভাগই দ্বীন-হীন-দরিদ্র মানুষ হিসেবে মৃত্যু পর্যন্ত দূর্ভোগে ছিলেন কেবল দুমুঠো অন্ন যোগাড় করার জন্য। ব্যক্তিগত জীবনের প্রায় সকল ক্ষেত্রে তাঁরা ছিলেন অসফল । তাদের দাম্পত্য জীবন সুখের ছিলোনা। কেউ কেউ প্রেম করতে গিয়ে প্রচন্ড আঘাত পেয়েছেন বাস্তব ভেদবুদ্ধির অভাবের জন্য। পরকিয়া প্রেম করতে গিয়েও তারা মারাতœক অসফল হয়ে কেউ কেউ আত্মহত্যার চেষ্টা করেছেন। সেই সব কবি, লেখক এবং সাহিত্যিকগনের অমূল্য রচনা সমুহ অধ্যয়ন করে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেনীতে প্রথম হয়ে প্রথমেই যে উল্টোরথে চলা আরম্ভ করলেন সেই পথ আজও শেষ হয়নি। আপনার কর্ম জীবনের বেশির ভাগ সময় দেশ বিদেশের বহু অর্থনৈতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকলেন- কিন্তু দিনান্তে একবার ও পেছনে ফিরে চিন্তা করলেন না- কতটুকু সর্বনাশ ঘটলো কিংবা সফলতাই বা কেমন হলো।
চুলচেরা বিশ্লেষনে আমি হয়তো আপনার সকল পদের কর্মময় জীবনের কীর্তিগাঁথা বলতে পারবো না কিš‘ ৯ম সংসদে আপনার সহকর্মী হবার কারনে অনেক কিছুই বলতে পারবো। সংসদে দাঁড়িয়ে আপনি একদিন বলেছিলেন- ডেল্টা লাইফ ইন্সুরেন্স নামের একটি কোম্পানীতে আপনার এবং আপনার ভাইয়ের কিছু শেয়ার ছিলো মন্ত্রী হবার পূর্ব থেকেই। তারা আপনাকে শেয়ার গুলো দিয়েছিলো বলতে গেলে মাগনা। আশা ছিলো আপনার বহুমুখী অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে আপনি কোম্পানীটিকে লাভ জনক প্রতিষ্ঠানে পরিনত করবেন! কিন্তু তা হয়নি। আপনি সহজ সরল শিশুর মতো সেদিন স্বীকার করেছিলেন যে- আপনি ঐ কোম্পানীর পরিচালক হবার পর কোম্পানীটির দায় -দেনা এবং লোকশান আরো বেড়ে যায়। সেদিন সংসদে উপস্থিত আপনার অন্যান্য সহকর্মীগন কি ভেবেছিলেন তা বলতে পারবো না। তবে আমি জিহবায় কামড় দিয়ে বললাম- হায় আল্লাহ! দাদু বলেনকি? যিনি একটি লোকশানী কোম্পানীকে লাভজনক করার পরিবর্তে উল্টো কোম্পানীর দায় দেনা বাড়িয়ে দেন সেই তিনি ১৭ কোটি মানুষের অর্থমন্ত্রী হন কিভাবে! আমার সেদিন খুব ভয় হলো- আপনি হয়তো আগামী দিন গুলোতে দেশের অর্থনৈতিক সেক্টরে অস্বাভাবিক এবং ভয়াবহ কিছু একটা করে ফেলবেন।
আমি যে সময়টার কথা বললাম সেটা সম্ভবত ২০১০ সালের প্রথম দিকের ঘটনা। তখনো শেয়ার মার্কেট, হলমার্ক, ডেসটিনি, বিসমিল্লা গ্র“প, ব্যাসিক ব্যাংক কেলেংকারী, গ্রামীন ব্যাংক এবং কুইক রেন্টালের বদনামী গুলো শুরু হয়নি। তখনো জাতি জানতে পারেনি পরিকল্পনা মন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব র্ব্ডো এবং অন্যান্য মন্ত্রীদের সঙ্গে আপনার পারস্পারিক সম্পর্কের কথা। তখনো বিরোধী দলের সঙ্গে সরকারের সম্পর্ক খারাপ হয়নি এবং আপনার মুখ দিয়ে বোগাছ বা রাবিশ শব্দ বের হওয়া শুরু হয়নি- অথচ ঠিক ঐ সময়ে আমার কচি মনে কেন জানি নানান অশনি সংকেত আঘাত করেছিলো আপনার অনাগত ভবিষ্যত নিয়ে। সেই সময় থেকেই আমার পোড়া মুখ দিয়ে দু চারটি বেফাঁস কথা সবে বের হওয়া শুরু করেছিলো। এসব নিয়ে আপনি ছিলেন আমার প্রতি যার পর নাই বিরক্ত। নির্বোধ হবার কারনে আমি ওসব বুঝতাম না। কিন্তু সংসদীয় দলের একটি বৈঠকে সুযোগ পেয়ে আপনি যখন আমাকে একহাত দেখে নিলেন তখন আমি বুঝলাম-কতধানে কত চাল।
আপনার হয়তো মনে থাকতে পারে সেদিনকার ঘটনাটির কথা। সাবেক যোগাযোগ মন্ত্রী আবুল হোসেনের বিখ্যাত দৌড়ের কাহিনীটি গল্পাকারে চ্যানেল আই তৃতীয় মাত্রায় বলার কারনে আমি ছিলাম ভয়ানক তোপের মুখে। আর আপনি তখন প্রথম সারীতে বসে হালকা তন্দ্রাচ্ছন্য হয়ে ঝিমুচ্ছিলেন। আপনার পাশে বসা আমাদের চীর কুমারী বোন ততকালীন স্বরাষ্ট্রমন্ত্রীও আপনাকে সগৌরবে অনুকরন করে মুদিত নয়নে বার বার সামনে-পেছনে-ডানে- বায়ে নুয়ে পড়ছিলেন। এমন সময় আপনারা দু’জনেই হয়তো শুনলেন-গোলাম মাওলা রনিকে কেউ কেউ কঠোর ভাষায় সমালোচনা করছেন। আপনাদের মুদিত আঁখিতে অগ্নি গোলকের বিস্ফোরন ঘটিয়ে দুইজন মহান মন্ত্রী বলতে গেলে একসঙ্গে দাঁড়িয়ে গেলেন। বোনটি আমার কি বললো তা আজ আর মনে নেই। তবে দাদু ভাইয়ের কথা! সেকি ভোলা যায়! তিনি বললেন ও একটা পন্ডিত! ও টকশোতে আমাকে নিয়েও আপত্তিকর কথা বলেছে। ও নাকি আমাকে ১৯৮৬ সালে বাংলা একাডেমীতে দেখেছে আকাশের দিকে তাকিয়ে তারা গুনতে! হাউ ফানি! তখন তো আমি ওর নামই শুনিনি। ও আমাকে চিনলো কি করে ?
বিশ্বাস কর“ন সেদিনের ঘটনার পর থেকে আজ অবধি আমি আপনার বিষয়ে কোন কিছু প্রকাশ্য মন্তব্য করতে গিয়ে যথেষ্ঠ সতর্কতা অবলম্বন করে আসছি। কিš‘ ইদানিংকালে অনেক কিছুই ধৈর্য্য এবং সৈহ্যের সীমা অতিক্রম করেছে। মনে হচ্ছে- জাতির স্বার্থে লজ্জা শরম ত্যাগ করে আপনাকে কিছু কথা বলা উচিত। সম্মানিত দাদু ভাই- আপনি যদি আমার কথা গুলো মনোযোগ সহকারে শুনেন এবং পক্ষে বা বিপক্ষে প্রতিক্রিয়া দেখান তবে এ জাতি উপকৃত হবে বলে আমার বিশ্বাস। আপনার সীমাবদ্ধতা, ব্যর্থতা এবং কর্মকান্ড সম্পর্কে আমার মূল্যায়ন নিম্নরুপ।
১। আপনার বিশ্বাস, আস্থা এবং স্বাভাবিক চারিত্রিক দৃঢ়তা না থাকার কারনে দেশে কয়েকটি মারাতœক জাতীয় সমস্যার সৃষ্টি হয়েছে। ডঃ ইউনুস এবং গ্রামীন ব্যাংক সম্পর্কে আপনার ব্যক্তিগত ইচ্ছা অনিচ্ছা এবং প্রধানমন্ত্রীর ইচ্ছা অনিচ্ছার বার বার সমন্বয় করতে গিয়ে আপনি পুরো বিষয়টিকে লেজে গোবরে করে ফেলেছেন। একই ঘটনা করেছেন হলমার্ক এবং ডেসটিনির ক্ষেত্রে। যে সত্য আপনি জানতেন এবং যে সম্ভাব্য পরিনতি আপনি আঁচ করেছিলেন তা যদি দৃঢ়তার সঙ্গে ধারন করতে পারতেন তবে কেলেংকারীর ক্ষয়ক্ষতি আরো অনেক অনেক কম হতো। শেয়ার মার্কেট কেলেংকারীর হোতাদের বিরুদ্ধে আপনার অসহায় আকুতি- ওরা অনেক শক্তিশালী কিংবা শেয়ার মার্কেট বুঝিনা ইত্যাদি কথা মালা ইবলিসদেরকে নতুন নতুন অপরাধ সংগঠনে উৎসাহিত করেছে।
২। আমার সর্বদা মনে হয় টাকা পয়সার আয় রোজগার এবং হিসেব নিকেশের ব্যাপারে আপনি ইংরেজ কবি শেলীর মতোই বড্ড বেখেয়ালী। আমি নিশ্চিত-গত ৮০ বছর ধরে বিশেষ করে দাদীর সঙ্গে আপনার সাদি মোবারকের পর থেকে অর্থ বিষয়ে বেখেয়ালীপনার অভিযোগ শুনতে শুনতে আপনার কান ঝালাপালা হয়ে গেছে। আপনি হয়তো কৃত্রিম রাগ দেখিয়ে আমার কান মলে দিয়ে পাল্টা প্রশ্ন করতে পারেন- তা ইচড়ে পাকা নাতি! আমার ঘরের খবর তুমি জানলে কেমনে! উত্তর ভারী সোজা। আমি এ দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে- আপনার সম্পর্কের ধরন দেখেই বুঝতে পারি ব্যবসা, বানিজ্য, ধন সম্পদ, টাকা-পয়সা ভোগ বিলাস, আয় উন্নতি, বাড়ী, গাড়ী এবং সুন্দরী নারী সম্পর্কে আপনার মনোভাব-
কেনো জানি মনে হয়-শেয়ার মার্কেটের মতো আপনি দেশীয় এবং আর্ন্তজাতিক ব্যবসা বানিজ্য সম্পর্কে ভালো করে কিছু জানেন না। কারা ফটকাবাজ, কারা ধান্দাবাজ কিংবা ব্যবসায়ীদের মধ্যে কারা লুটেরা, প্রতারক,ডাকাত এবং চোরের স্বভাব যুক্ত তা যদি ভালো ভাবে না বুঝেন এবং না চিনেন তবে সৎ মানুষদেরকে আলাদা করবেন কিভাবে? আপনার এই অপারগতার কারনে- দুষ্টের দমন এবং শিষ্টের পালন সূত্রটি এই দেশের আর্থিক সেক্টরে অকার্যকর অবস্থায় আছে। গত ৭টি বছরে বড় কোন শিল্প কল কারখানা গড়ে ওঠেনি। দেশের প্রতিষ্ঠিত, সম্মানীত এবং ঐতিহ্যবাহী ব্যবসায়ী গ্র“প গুলো হাত গুটিয়ে বসে আছে। হয় তারা অভিমানী হয়ে নতুন বিনিয়োগে হাত দিচ্ছে না নয়তো আপনার দপ্তর ও উপদপ্তরের খারাপ মানুষদেরকে রাজি খুশি করিয়ে অর্থের সংস্থান করতে পারছে না। আমদানী বানিজ্যের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানগুলো একের পর এক লোকশানের সম্মুখীন হচ্ছে নব্য লুটেরাদের কাঁচা পয়সার দাপটের কারনে।
৩। আপনার ব্যর্থতার ভয়াবহ প্রথম স্থানটি হলো বাংলাদেশ ব্যাংক। আর দ্বিতীয়টি হলো সরকারী, বেসরকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। প্রথম দিন থেকেই দেশবাসী বুঝতে শিখেছে যে, বাংলাদেশ ব্যাংকের কর্তা ব্যক্তিরা আওয়ামীলীগের বয়োবৃদ্ধ অর্থমন্ত্রীকে গুরুত্ব বা পাত্তা দেবার প্রয়োজন অনুভব করছেনা। আমি দেশবাসীর সঙ্গে একমত। আমার মনে হয় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং আপনি দুইজন দুই মেরুর বাসিন্দা। আপনি আপনার মতো মন্ত্রনালয় চালাচ্ছেন আর উনি চালাচ্ছেন কেন্দ্রীয় ব্যাংক। আর উনি আপনাকে পাত্তা দিতে যাবেনই বা কেনো? আপনি কি তাকে নিয়োগ দিয়েছেন কিংবা তার নিয়োগ বাতিলের ক্ষমতা রাখেন? তিনি দৈনিক যতোবার প্রধান মন্ত্রীর সঙ্গে কথা বলতে পারেন ততোবার কথা বলার সুযোগ আপনিও পাননা বলে বাজারে কানাঘুষা চলে।
কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর তো ইদানিং অনেক বড় ব্যাপার। আপনার ক্ষমতার আওতা কি সেখানকার ডিপুটি গভর্নর বা নির্বাহী পরিচালকগনের কেশাগ্র স্পর্শ করার ক্ষমতা রাখে? শুনেছি সেখানে অদ্ভুত এক ডিপুটি গভর্নর আছে যে কিনা সরকারী দলের পান্ডা পরিচয় দিতেই গর্ব অনুভব করে। তার লেখা পড়ার বাহারী যোগ্যতা নাকি তৃতীয় শ্রেনীর মর্যাদাকে আলোকময় করেছে। অর্থাৎ শিক্ষা জীবনের একাধিক তৃতীয় শ্রেনী নিয়ে কেবল সেই অতোবড় পদ দখল করতে পেরেছে। ঐ লোকটার কারনে কেন্দ্রীয় ব্যাংক এবং সকল সিডিউল ব্যাংকের মধ্যকার সম্পর্ক ইতিহাসের সর্বনিম্ন স্তরে নেমেছে। লোকটির দ্বারা অপমানিত এবং লাঞ্চিত হননি এমন কোন সরকারী বা বেসরকারী ব্যাংকের এমডি বা প্রধান নির্বাহীকে আপনি খুঁজে পাবেননা। সবাই তাকে যমের মতো ভয় পায়। দুঃখিত- যম হবেনা। কারন যম তো দেখা যায় না কিš‘ তাকে দেখা যায়। আমার মনে হয় লোকজন তাকে মানুষ নয় এমন কিছুর মতো ভয় করে এবং দংশিত হবার শংকায় এড়িয়ে চলে।
অর্থ মন্ত্রনালয়-কেন্দ্রীয় ব্যাংক এবং সিডিউল ব্যাংক গুলোর পারস্পারিক সম্পর্ক কিন্তু এমন ছিলো না। আপনার পূর্বসুরী প্রয়াত সাইফুর রহমানের স্বর্নযুগে মন্ত্রীর কথা শুনলে কেন্দ্রীয় ব্যাংকের সকলের হাঁটুতে কাঁপন ধরতো। তিনি নিয়মিত বাংলাদেশ ব্যাংক পরিদর্শনে যেতেন। ডিপুটি গভর্নর পর্যায়ের লোকজনকে দাঁড় করিয়ে জিজ্ঞাসা করতেন- এই যোগ্যতা নিয়ে ডিপুটি গভর্নর হলে কি করে? তোমারে কে বানাইছে? কিংবা আওয়ামীলীগের সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া সাহেবের কথাই চিন্তা করুন না একবার! বঙ্গবন্ধুর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা সি এস পি কর্মকর্তা ডঃ ফরাস উদ্দিনের মতো লোককে গভর্নরের চেয়ারে বসিয়ে তিনি কতো সুন্দর ভাবেই না পাঁচটি স্বর্নালী অর্থবছর জাতিকে উপভোগ করিয়ে গেছেন। আহা! সেই দিনের কথা মনে হলে- আজো আমার অন্তর খুশিতে নেচে উঠে। আর বর্তমান অবস্থা দেখে বার বার মনে হয়- আমি উম্মাদ হয়ে যাইনি তো! এসব কথা মনে হলেই আমি নিজের গালে চিমটি মারি। সারা শরীরে নজর বুলিয়ে পোশাক পরিচ্ছদ ঠিক আছে কিনা তা পরখ করি এবং এক সময় আপন মনে বলে উঠি- মহান আল্লাহ ! আপনাকে ধন্যবাদ- আমি এখনো সুস্থ্য আছি, পাগল হয়ে যাইনি।
সরকারী বেসরকারী ব্যাংকগুলোর কথা আর কি বলবো? একমাত্র আল্লাহ ছাড়া আর কেউ ব্যাংকিং খাতের বিপর্যয় থেকে এ জাতিকে রক্ষা করতে পারবে না। সম্পূর্ন রাজনৈতিক বিবেচনায় যেদিন রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে অদক্ষ ও অনভিজ্ঞ লোকদেরকে পরিচালক নিয়োগ দেয়া হলো সেদিন সর্বনাশের প্রথম পেরেকটি মারা হয়েছিলো। এর পর কতগুলি বেসরকারী ব্যাংকের অনুমোদন দিয়ে পুরো ব্যাংকিং সেক্টরে স্বীকৃত চোর, বাটপার এবং লুটেরাদের স্থায়ী আবাস গড়ে গেয়া হলো। এখন পতনটা কেবল সময়ের ব্যাপার। নিশ্চয়ই আপনার বিয়ারিংস ব্যাংকের কথা মনে আছে কিংবা মনে আছে সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে পড়ার পূর্ব ঘটনা। আপনার একথাও হয়তো মনে আছে যে, বাস্তিল দুর্গের পতনের মুল কারন কিš‘ ছিলো বাজেট ঘাটতি!
৪। ইদানিং আপনি নিজের ওপর নিয়ন্ত্রন হারিয়ে প্রায়ই রেগে যাচ্ছেন। আর আপনার রাগের শিকার হচ্ছেন দূর্বল চিত্তের ভদ্রলোকেরা। এই সেই দিন এফবিসিসিআইয়ের সভাপতি জনাব আকরাম সাহেবের সঙ্গে কি কান্ডটাই না করে বসলেন। আপনার বীরত্ব দেখে খুশি হতাম- পা ছুঁয়ে সালাম করতাম যদি আপনি আর্থিক সেক্টরের দূর্বৃত্তদের সঙ্গে ওমন করে মেজাজ দেখাতে পারতেন! যদি সাহস থাকে তবে শেয়ার কেলেংকারী এবং ব্যাংক পাড়ার কেলেংকারীর হোতা ইবলিসদের পাঞ্জাবীতে একটু স্পর্শ করে আসুনতো! তাতো করবেন না- কারন পদ পদবী হারানোর ভয় আপনার বিবেককে রুদ্ধ করে রেখেছে। পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে আপনার দুরত্ব অর্থ মন্ত্রনালয়ের অদক্ষতাকে আরো ভয়াবহ করে তুলেছে। ফলে উন্নয়ন প্রকল্প সহ বৈদেশিক ঋনের সমন্বয়ে নানা রকম নিত্য নতুন প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।
৫। দল এবং সরকারে আপনি নিতান্তবন্ধুহীন একজন মানুষ। আমার পাঁচ বছরের এমপি কালীন সময়ে আমি দলের মধ্যে এবং সরকারে আপনার একজন ঘনিষ্ঠ বন্ধুরও সন্ধান পাইনি। কেবল মাত্র দলীয় প্রধান এবং সরকার প্রধানের করুনাকে সম্বল করে জীবন সায়াহ্নে এসে আপনি যে ভার বহনের চেষ্টা করছেন তা কিন্তু আপনার জন্য খুব বেশী ভারী হয়ে গেছে। জীবনের এই পর্যায়ে এসে পাওয়া না পাওয়ার হিসেব মিলানোর কোনো প্রয়োজন কিংবা তাগিদ আপনাকে পীড়া দেয় না। আওয়ামীলীগের সঙ্গে আপনার কোন আত্মীক বন্ধন যেমন নেই তেমনি নেই কোন শত্র“তা। রাজনীতিতে আপনি নির্মোহ একজন মানুষ কারন আপনার কোন রাজনৈতিক উত্তরাধীকারী আপনাকে দিবানীশি জ্বালাতন করে না- তাকে আপনার প্রতিনিধি মনোনয়ন দেয়ার জন্য। ফলে দলীয় রাজনীতির শৃক্সক্ষলে থাকার প্রয়োজনীয়তা আপনি অনুভব করেননা। আর তাইতো আপনার নিজের অজান্তে সৃষ্টি হয়ে যাচ্ছে একের পর এক অনাসৃষ্টি। আপনার বয়স আপনাকে অনেক কিছু ভুলিয়ে দিচ্ছে। শিল্প, বাণিজ্য এবং প্রথাগত দলীয় রাজনীতির ক্ষেত্রে আপনার অনভিজ্ঞতার কারনে আপনি আপন পর ভেদাভেদ করতে পারছেননা- তাই শত্র“ হয়ে যাচ্ছে বন্ধু আর বন্ধু হয়ে পড়ছে শত্র“। আপনি যোগ্যতমকে রাখছেন দুরে সরিয়ে আর অযোগ্যরা চলে আসছে সামনে। দূর্নীতি সম্পর্কে আপনার স্ক্ষাাৎ অভিজ্ঞতা না থাকার কারনে চিহ্নিত দূর্নীতিবাজরা আপনাকে অন্ধ মনে করে আপনার চোখের সামনে উদোম হয়ে উল্লাস নৃত্য করছে।
আমার প্রিয় দাদু ভাই-আমি আপনাকে অনেক ভালোবাসি । একদিন আমি সংসদে বসে আপনার জন্য কেঁদেছিলাম। সহকর্মীদের সমালোচনায় ক্ষত বিক্ষত হয়ে আপনি দাঁড়িয়ে স্পিকারকে উদ্দেশ্য করে বলেছিলেন- মাননীয় স্পীকার! আমার মনে হচ্ছে -এ্ই মুহুর্তে আমি বাংলাদেশের সবচেয়ে ঘৃনিত ব্যক্তি। একজন সম্মানীত বয়স্ক, শিক্ষিত এবং সৎ মানুষ পঙ্কিলময় রাজনৈতিক ফাঁদে আটকা পড়ে বোবা কান্না কাঁদছে-এই দৃশ্য দেখে আমি স্থির থাকতে পারিনি। দয়া করে আমার প্রতি সহানুভূতিশীল হন এবং ভাবুন- আপনাকে এতো কথা বলে আমার কি লাভ? আমার কি কোন স্বার্থ আপনার নিকট ছিলো কোন কালে, বা আছে বর্তমানে? আমিতো কোনদিন আপনার দপ্তরে যাইনি এবং আমাদের কোন কালে সরাসরি কথাও হয়নি। তবুও আমি আপনার শুভার্থী। এতো বর্নাঢ্য ঐতিহ্যের ধারক একজন সফল মানুষ জীবন সায়াহ্নে এসে পরাজিত হবেন, মানুষের অভিশাপ নিয়ে বিদেয় হবেন কিংবা আরো খারাপ পরি¯ি’তির শিকার হবেন- এমনটি ভাবতেই বুকের মধ্যে আপনার জন্য কেমন জানি একটা মায়া তৈরী হয়- প্লিজ দাদু ভাই! আপনি রাগ করবেন না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া