adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ- বাংলাদেশ লড়ছে ১৩টি ইভেন্টে

২০১৪ এশিয়ান গেমসের লোগো ও মাসকটস্পোর্টস ডেস্ক : ১৯ সেপ্টেম্বর ২০১৪। এই দিনটির জন্য দীর্ঘ সাত বছর ধরে অপেক্ষা করছে দক্ষিণ কোরিয়া ও এশিয়ার ৪৫টি দেশ। কারণ, ২০০৭ সালে ভারতকে পেছনে ফেলে এশিয়ার অলিম্পিক খ্যাত ‘এশিয়ান গেমস-২০১৪’ এর আয়োজক নির্বাচিত হয়েছিল দক্ষিণ কোরিয়া। ‘বৈচিত্র এখানে দীপ্তিময়’ এই স্লোগানকে ধারণ করে আজ পর্দা উঠছে এশিয়ান গেমসের। 
অবশ্য ফুটবলের মধ্য দিয়ে ১৫ সেপ্টেম্বরই এশিয়ান গেমসের উদ্বোধন হয়েছিল অনানুষ্ঠানিকভাবে। আজ ঢাক-ঢোল পিটিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে ১৭তম এশিয়ান গেমসের। দক্ষিণ কোরিয়ার মেইন স্টেডিয়ামের উপস্থিত ৬২ হাজার দর্শক ও টিভি সেটের সামনে বসা কোটি কোটি দর্শকদের মাতাবেন ‘গ্যাংনাম স্ট্যাইল’ খ্যাত পপ তারকা সাই। রেকর্ড ভাঙা-গড়া আর তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে ৪ অক্টোবর পর্দা নামবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই ক্রীড়াযজ্ঞের।
এবারের এই প্রতিযোগিতায় এশিয়ার ৪৫টি দেশের প্রায় ১০ হাজার প্রতিযোগী ৩৬টি ইভেন্টের ৪৩৯টি ডিসিপ্লিনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। 
অলিম্পিক গেমসের সঙ্গে কোনো কিছুর তুলনা হয় না। কারণ, সেটা হচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ। কিন্তু কমনওয়েলথ গেমসের চেয়ে অনেক এগিয়ে এশিয়ান গেমস। আর সে কারণেই অলিম্পিকের পরেই সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞের মর্যাদা পায় এশিয়ান গেমস।
এশিয়ার অন্যান্য দেশের মতো বাংলাদেশও অংশ নিয়েছে মর্যাদার এই লড়াইয়ে। বাংলাদেশ এবার অংশ নিতে যাচ্ছে ১৩টি ইভেন্টে (ক্রিকেট, ফুটবল, হকি, কাবাডি, শুটিং, উশু, ফেন্সিং, গলফ, আর্চারি, বিচ ভলিবল, তায়কোয়ান্দো, কারাতে ও জিমন্যাস্টিস)।
এশিয়ান গেমসে বাংলাদেশ কাবাডি দল অংশ নেয়ার শুরু থেকেই স্বর্ণ জিতে আসছে। তবে নতুন ইভেন্ট হিসেবে ক্রিকেটেও স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই মাঠে নামবে সাকিব আল হাসান ও সালমারা। বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল এর আগে স্বর্ণ জিতেছিল। আর প্রমিলা ক্রিকেট দল জিতেছিল রৌপ্য। তাই এবারও কাবাডি ও ক্রিকেটে স্বর্ণ জয়ের লক্ষ্য নিয়েই দক্ষিণ কোরিয়া গিয়েছে বাংলাদেশ।
সর্বশেষ ২০১০ এশিয়ান গেমসে সর্বোচ্চ পদক জিতেছিল চীন। এবারও তারা সেই ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে। তবে শেষ পর্যন্ত কোন দেশ সর্বোচ্চ পদক জেতে, সেটা দেখতে অপেক্ষা করতে হবে ৪ অক্টোবর পর্যন্ত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া