adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংসদে সমাপনী বক্তব্যে শেখ হাসিনা- বিশ্বের দরবারে দেশ এখন উন্নয়নের রোল মডেল

জলাবদ্ধতার জন্য জাপাকে দুষলেন প্রধানমন্ত্রীতোফাজ্জল হোসেন, সংসদ থেকে : প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা তার সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বর্ণনা দিয়ে বলেছেন, বর্তমান দেশকে আর ভিক্ষার ঝুলি নিয়ে ঘুরতে হয়না। দেশ এখন উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্ব দরবারে পরিচিত। তিনি বলেন, দেশেরর অর্থনৈতিক কাঠামো দিন দিন মজবুত হচ্ছে। মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের সমাপনি বক্তব্যে এ সব কথা বলেন তিনি।
এর আগে সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের বিভিন্ন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, দেশের অনেকগুলো দূর্নীতি ও অনিয়মের সূচনা হয়েছিল জেনারেল এরশাদের শাসনামলে। দিনে দিনে এর আকার ও ব্যাপ্তি বেড়েছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় এসে বিভিন্ন দূর্নীতি ও অনিয়ম চিহ্নিত করে তার মুলোতপাটনের চেষ্টা করছে। 
সরকারের সফলতার কথা তুলে ধরে তিনি বলেন, সাধারণত সব সময় রোজার সময় জিনিস পত্রের দাম বাড়ে । এবার এর ব্যতিক্রম হয়েছে। এবার কোনো জিনিস পত্রের দাম বাড়ে নাই। বরং কমেছে। আমাদের শাসনামলে এক কোটি মানুষের চাকরি দিয়েছি। ২০২১ সালের মধ্যে  দেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তার সরকার কাজ করছে বলে জানান তিনি। 
বিরোধ দলীয় নেতার বক্তব্য খাদ্যে ভেজাল চলছে এমন বক্তব্যর প্রতিক্রিয়া শেখ হাসিনা বলেন, তিন দশক ধরে এসব ভেজাল চলে আসছে। এ কথা তিনি সঠিক বলছে। এ তিন দশকের মধ্যে জাতীয় পার্টির শাসন আমলও ছিল। শুধু আওয়ামী লীগের সরকার ছিল না। আমরা সব সময় ফরমালিন রোধে কাজ করে আসছি।
সরকার দেশের মানুষের জীবন মান উন্নয়নের জন্য নিরলস চেষ্টা করছে উল্লেখ করে তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ সব পরিবারকে ক্ষতিপূরণ দিয়েছি। যাদের বাড়ি ঘর বন্যায় ভেসে গেছে, তাদেরকে বাড়ি তৈরি করার টাকা দিয়েছি। বাংলাদেশের একটা মানুষও বাড়ি ছাড়া থাকবে না। প্রত্যেকে বাড়ি করে দেয়া হেবে। তবে, বেসরকারী উদ্যোগে ত্রান তৎপরতা না থাকার সমালোচনা করেন তিনি।
বিদ্যুত উতপাদনে তার সরকারের সফলতা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ৩ হাজার মেগাওয়াট থেকে ১১ হাজার ৭ শত মেঘাওয়াটে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছি।
প্রধান মন্ত্রী তার বক্তব্যে দেশকে এগিয়ে নিতে সবার সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহবান। 
তিনি বলেন, শিক্ষাখাতে যে ভাবে ছেলে- মেয়েদেরকে উপবৃত্তি দিচ্ছে। মাধ্যমিক ৪০ লাখ বৃত্তি পাচ্ছে। উচ্চ শিক্ষায় বৃত্তি দেয়ার নিয়ম নেই বলে ট্রাস্ট গঠন করে সেখান থেকে সাহায্য করছি। বিনা পয়সায় বই দিচ্ছি।  এ বই বিতরণ কঠিন ছিল। কারণ তখন বিএনপি-জামায়াতের জ্বালা-পোড়াও আন্দোলন চলছিল। তারমধ্যেও বই বিতরণ করছি। আগামীতে বই দিতে হবে পায় ৩৩ কোটি বই। যা আমরা আগামী কিছুদিনের মধ্যে ছাপানোর কাজ শুরু করবো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া