adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘চিনিকলগুলো লাভ করেছে ৫২৮ কোটি’

তোফাজ্জল হোসেন, সংসদ থেকে : দেশের রাষ্ট্রয়াত্ত চিনিকলে ২০১৩-১৪ অর্থ বছরে এক লাখ ২৮ হাজার ২৬৮ দশমিক ২০ মেট্রিক টন চিনি উতপাদন করেছে। এই অর্থ বছরে চিনিকলগুলো লাভ করেছে ৫২৮ কোটি ২৭ লাখ ৩৩ হাজার টাকা।  
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মো. হাবিবুর রহমানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানান।  মন্ত্রী জানান, এছাড়া দেশের ৬টি বেসরকারি সুগার রিফাইনারির মধ্যে চালু থাকা ৫টি সুগার রিফাইনার আমদানিকৃত র-সুগারের মাধ্যমে পরিশোধিত চিনি উতপাদন করে। ২০১৩-১৪ অর্থ বছরে তাদের আমদানির পরিমাণ ছিল ১৯ লাখ ৪০ হাজার ৬১২ মেট্রিক টন।
বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে আমির হোসেন আমু জানান, দেশের প্রতিটি উপজেলায় বিসিক শিল্পনগরী স্থাপনের আপাতত কোনো পরিকল্পনা নেই। তবে ৫টি উপজেলায় (মিরসরাই, শ্রীমঙ্গল, ভৈরব, কুমারখালী এবং গজারিয়া (এপিআই শিল্পপার্ক) শিল্পনগরী স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 
এছাড়া শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) দেশের ৬৪ টি জেলার মধ্যে এ পর্যন্ত ৫৮টি জেলায় ৭৪টি বিসিক শিল্পনগরী বাস্তবায়ন করেছে। অবশিষ্ট ৬টি জেলার মধ্যে ৩টি (ঝালকাটি,বরগুনা,ও চুয়াডাঙ্গা) জেলায় শিল্পনগরী স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 
মো. আবদুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারিভাবে শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর আওতায় একমাত্র সিরামিক কারখানা বাংলাদেশ ইনসুলেটর এন্ড স্যানিটারীওয়্যার ফ্যাক্টরী লি: (বিআইএসএফ) উক্ত কারখানা স্যানিটারীওয়্যার, ইনসুলেটর ও রিফ্র্যাক্টরি উতপাদন করা হয়। উহা বিদেশে রপ্তানি করা হয় না।
বেগম সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি মালিকানায় বৃহত শিল্প প্রতিষ্ঠান স্থাপন করার পরিকল্পনা সরকারের আছে। গত ৫ বছরে শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিসিআইসি কর্তৃক নিুলিখিত প্রকল্পসমূহ হাতে নেয়া হয়েছে: ১. নর্থ-ওয়েষ্ট ফার্টিলাইজার প্রকল্প। ২. ইউরিয়া সার কারখানা লি: এবং পলাশ ইউরিয়া সার কারখানা লি: এর খালি জায়গায় অত্যাধুনিক, শক্তি সাশ্রয়ী উচ্চতর উতপাদন ক্ষমতাসম্পন্ন একটি ইউরিয়া সার কারখানা স্থাপনের জন্য প্রকল্প অনুমোধনের অপেক্ষায় আছে। এই প্রকল্পগুলো অনুমোদিত হলে আগামী ৫ বছরের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব হবে। ৩. ট্যাকের ঘাট লাইম স্টোন মাইনিং প্রজেক্ট এর খালি জায়গায় বিসিআইসি’র সঙ্গে যৌথ উদ্যোগ ক্লিংকার ফ্যাক্টরী স্থাপন প্রকল্প। প্রকল্পটি সম্পন্ন করতে তিন বছর সময় লাগবে। ৪. বাস্তবায়নাধীন শাহজালাল ফার্টিলাইজার প্রকল্প। এই প্রতিষ্টানটি আগামী বছর এর মাঝামাঝি সময় উৎপাদন যাবে। এছাড়া আরো কিছু প্রকল্প তৈরি কাজ হাতে নেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া