adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আটকে গেল জাতিসংঘ মহাসচিবের বাণী

জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষে জাতিসংঘ মহাসচিবের দেয়া বাণী প্রকাশ করা হয়নি। দিবসটি উপলক্ষে তার এ বার্তা বিভিন্ন দৈনিকের বিশেষ ক্রোড়পত্রে প্রকাশিত হওয়ার কথা ছিল। কিন্তু বাণীতে জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের ভবিষ্যতের স্বার্থে শান্তিপূর্ণভাবে মতবিরোধ নিষ্পত্তি এবং সব পরে মধ্যে সমঝোতা তৈরিতে রাজনৈতিক সংলাপের বিকল্প নেই বলে অভিমত প্রকাশ করেন।
এ অংশের স্পর্শকাতরতা বিবেচনা করে পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘ মহাসচিবের পুরো বার্তাটিই ক্রোড়পত্র থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়। এর পরিবর্তে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি নিল ওয়াকারের একটি বার্তা প্রকাশ করা হয়।
বাংলাদেশের ভবিষ্যতের স্বার্থে রাজনৈতিক মতবিরোধ শান্তিপূর্ণভাবে নিষ্পত্তির জন্য সংলাপের তাগিদ দেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি বলেছেন, রাজনৈতিক উন্নয়নের জন্য বিশ্বের সব গণতান্ত্রিক দেশকেই একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়।
বাংলাদেশও এ প্রক্রিয়ার বাইরে নয়। বাংলাদেশের ভবিষ্যতের স্বার্থে শান্তিপূর্ণভাবে মতবিরোধ নিষ্পত্তি এবং সব পরে মধ্যে সমঝোতা তৈরিতে রাজনৈতিক সংলাপের বিকল্প নেই।
বার্তায় বান কি মুন বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বলেন, ১৯৭১ সালে আমি দিল্লিতে কোরিয়া দূতাবাসে তরুণ কূটনীতিক হিসেবে কর্মরত ছিলাম। বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চুক্তির যে কলমটি দিয়ে সই করা হয়েছিল সেটি আমি এখনো সংরক্ষণ করে রেখেছি।
তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের অবদান এবং জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে বাংলাদেশের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করছে এর মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তন, বাল্যবিবাহ ও অবকাঠামো দুর্বলতা।
এর আগে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও জাতিসংঘ মহাসচিবের মধ্যে বৈঠকে ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে বান কি মুনের মন্তব্য সম্পর্কে এর আগে সরকারের তরফ থেকে তথ্যের বিভ্রাট ঘটানো হয়েছিল। গত ১৯ জুন নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিবের সাথে আব্দুল হামিদের বৈঠক শেষে জাতিসংঘ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট বলেছেন, সংলাপের ব্যাপারে সরকারের কোনো কার্পণ্য নেই। তবে তা হতে হবে বর্তমান সরকারের মেয়াদ শেষে। কেউ নির্বাচন বর্জন করলে সংলাপ হবে কিভাবে? মোমেন জানান, জাতিসংঘ মহাসচিব এ ব্যাপারে সহমত পোষণ করেন।
অথচ এর দুই দিন পর জাতিসংঘ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ জানুয়ারির নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে বাংলাদেশের সব রাজনৈতিক দলের মধ্যে সমঝোতা না হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
বাংলাদেশের প্রেসিডেন্টের সাথে আলোচনায় তিনি সংসদের বাইরের বিরোধী দলগুলোকে নিয়ে সংলাপের ওপর গুরুত্ব দেয়ার পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক সম্প্রীতি এগিয়ে নেয়াকে উতসাহিত করেছেন। অন্যদিগন্ত

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া