adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধযুগ পরেও কারপার্কিং চালু করতে পারেনি ডিসিসি

3094490231_97332db2f1তোফাজ্জল হোসেন : ডিসিসি অর্থায়নে অর্ধযুগ আগে রাজধানীতে জানজট নিরসনের লক্ষ্যে নগরীর কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে বহুতল কার পার্কিং ভবন নির্মানের উদ্যোগ নিলেও আজ পর্যন্ত একটিও চালু হয়নি। এর মধ্যে অন্যতম মতিঝিলে ‘সিটি সেন্টার’ নামে ৩৭ তলা বিশিষ্ট কার পার্র্কিং কাম বানিজ্যিক ভবন। ২০০৫ সালের প্রথম দিকে এটির নির্মান কাজ শুরু হয়। ভবনটির ১০টি ফ্লোর শুধু গাড়ি পার্কিং এর জন্য থাকার কথা। বিদ্যুত সংযোগ না থাকার কথা বলে সেটি চালু করা হচ্ছেনা। 
ডিসিসি দক্ষিণের একটি সূত্র জানায়, দিলকুশা কার পাকিং ভবনটি ২০০৯ সালে নির্মাণ সম্পন্ন হলেও বিদ্যুত সংযোগ না পাওয়ায় সেটি চালু করা যাচ্ছে না। তিনি বলেন, ভবনটিতে দেড় হাজার গাড়ী পার্কিং করা যাবে। এছাড়া ২০০৫ সালের ডিসেম্বর মাসে দিলকুশায় ২২ তলা বিশিষ্ট একটি কার পার্কিং কাম বানিজ্যিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। এটির প্রথম দফার কাজ ২০০৬ সালে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু আজ পর্যন্ত সেটির নির্মাণ কাজ শেষ হয়নি। তবে মতিঝিলে জীবন বীমার একটি কার পার্কিং বর্তমানে চালু রয়েছে।
অর্ধযুগ আগে শুরু হওয়া দুটি বহুতল কার পার্কিং এখনো চালু না হলেও আরো অন্তত: তিনটি বহুতল কাম বানিজ্যিক ভবন নির্মানের প্রক্রিয়া চলছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান। এরমধ্যে বনানী, গুলশান-২ দুটি ভবনের নির্মানের টেন্ডার মুল্যায়ন কমিটির বিবেচনীধীন এবং কাওরান বাজারে একটি নির্মানের পরিকল্পনা ডিসিসির রয়েছে।
ঢাকা সিটি করপোরেশন অধ্যাদেশ অনুযায়ী রাস্তায় গাড়ী পার্কিং কিংবা নির্মাণ সামগ্রী রেখে প্রতিবন্ধতা সৃষ্টি করা সম্পূর্ন নিষিদ্ধ। কিন্তু এই আইনের বাস্তব প্রয়োগ নেই। এক সময় ডিসিসিই রাস্তায় গাড়ী পার্কিংয়ের জন্য জায়গা ইজারা দিতো। আর ডিসিসির পক্ষ থেকে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার মতো প্রয়োজনীয় জনবল ফোর্স নেই বলে বরাবর দাবি করা  হয়। পাশাপাশি  রাস্তায় এসব অবৈধ প্রতিবন্ধতা সৃষ্টির কাজটি আইন শৃংখলা রক্ষাকারি বাহিনী বিশেষকরে ট্রাফিক পুলিশের বলেও ডিসিসির পক্ষ থেকে দাবি করা হয়। 
ডিসিসি দক্ষিণের প্রধান প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, দুদকে মামলার কারণে এটি চালু করা সম্ভব হচ্ছে না। আর এটি জীবনেও চালু হবে কিনা সন্দেহ আছে। কারণ নিরাপত্তার কারণে এই কারপার্কিংটি চালু করা সম্ভব না। এ ছাড়াও বিষয়টির দায়দায়িত্ব গতকাল সম্পত্তি বিভাগকে হস্তান্তর করা হয়েছে। তিনি জানান, এখন এই ভবনের ১৬ তলা পর্যন্ত কাজ করা সম্ভব।
জানা গেছে, ২০০৪ সালে ডিসিসির সাবেক মেয়র সাদেক হোসেন খোকা নগরীতে গাড়ী পার্কিং এর জন্য কয়েকটি বহুলতল গাড়ী পার্কিং তৈরীর কাজ হাতে নিয়েছিলেন। বাস্তবায়নের মেয়াদ ছিল দুই থেকে তিনবছরের মধ্যেই  কারপার্কিংগুলো চালু হবে। কিন্তু এপর্য়ন্ত একটি কারপার্কিং ভবন ও চালু হয়নি। 
ডিসিসি দক্ষিণের প্রধান পরিকল্পনাবিদ মোহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, ডিসিসি রাস্তায় গাড়ী পার্কিংয়ের জন্য যে সব ভবনে প্ল্যান পাস করা আছে।  এই সব ভবনগুলোর কারপার্কিন চালুর উদ্যোগ নিলে নগরীর জানজট অনেকাংশে কমে যাবে। আর রাজধানীবাসীর চলাফেরার ক্ষেত্রে দুর্ভোগ লাগাব হবে।  তিনি বলেন, যদিও  ডিসিসি জায়গা জমি ইজারা দেয়া অনেক আগে বন্ধ করে দিয়েছে ডিসিসি। এখন নিউমার্কেট এলাকায় একটি সড়কের অংশ বিশেষ আগের নিয়মেই ইজারায় আছে বলে তিনি জানান। এরপরও রাস্তায় গাড়ী পার্কিং বন্ধ না থাকার ব্যাপারে তিনি বলেন, এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দায়িত্ব ট্রাফিক বিভাগের। কিন্তু কেন তারা ব্যবস্থা নিচ্ছেনা সেটা আমাদের বোধগম্য নয়। তিনি বলেন, ডিসিসি এমন জনবল ও ফোর্স নেই যে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তাছাড়া ডিসিসির হাতে এ ধরনের সহযোগিতা নেয়ার সংস্থাগুলোর নিয়ন্ত্রনও নেই। তিনি বলেন,এজন্যই বিগত দুইজন নির্বাচিত মেয়রই মেট্রো গর্ভমেন্টের কথা বলে ছিলেন। এটি  বাস্তবায়ন হলে ডিসিসির পক্ষ থেকে সব বিষয় করা সম্ভব হতো।  আর এখন ডিসিসি দক্ষিণ মতিঝিল কারপার্কিং চালুর বিষয়ে সম্পত্তি বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে। শিগগিরই নগরীর কারপার্কিংগুলো চালু হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া