adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের জন্য কাজ করতে চান প্রবাসী সংগীত শিল্পী রুবাইয়েত

RUBAYETবিনোদন রিপোর্ট : যুক্তরাজ্যের প্রবাসী সংগীত শিল্পী রুবাইয়েত জাহান জšে§ছেন বন্দর নগরী চট্টগ্রামে। আর শৈশব-কৈশোরে তিনি বেড়ে ওঠেছেন বাংলাদেশের বিভিন্ন জেলায়। মায়ের আগ্রহে ছোটবেলা থেকে তালিম নিয়েছেন অনেকে বিখ্যাত সংগীতজ্ঞের কাছে। যেখানেই গেছেন আর কিছু সঙ্গে না নিলেও হারমোনিয়াম ছিল একান্ত সঙ্গী। পেয়েছেন স্থানীয় ও জাতীয় পর্যায়ে একাধিক পুরস্কার।
রুবাইয়েত বর্তমানে যুক্তরাজ্যের মঞ্চ মাতাচ্ছেন কণ্ঠের মুর্চ্ছনায়। সেখানে বাংলার পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে উর্দু, হিন্দি ও ইংলিশ গান পরিবেশন করেন। সেখানকার বাংলা চ্যানেলগুলোতে নিয়মিত তার গান প্রচার হয়।
এণ্ডু কিশোর, বাপ্পী লাহিড়ী ও কুমার শানুর মতো বিখ্যাত শিল্পীদের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে ডুয়েট গান করার অভিজ্ঞতা রয়েছে তার। বাংলাদেশে তিনি তেমন পরিচিতি না পেলেও, নিজ দেশের জন্য কিছু করার ইচ্ছে আছে রুবাইয়েত জাহানের।
বাংলায় আরও নতুন নতুন গান দর্শকদের উপহার দেওয়ার ইচ্ছা আছে তার। রুবাইয়েত জাহান জানালেন, গানের শুরুটা ছিল নিজের পরিবার থেকেই। বাবা শখে গান গাইতেন। তিনি সরকারি কর্মকর্তা থাকাতে দেশের বিভিন্ন জায়গায় সময় কেটেছে তার। মায়ের উৎসাহে গান নিয়ে চেষ্টা শুরু। ছোটবেলায় কুষ্টিয়ায় থাকাকালীন জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় গানে সবসময় প্রথম স্থান অধিকার করেছেন তিনি। এমনকি নাচেও হতেন প্রথম।
বাসায় আলদো ভাবে গানের শিক্ষক থাকা সত্ত্বেও গান ও নাচের জন্য কুষ্টিয়া শিশু একাডেমিতেও ছিলো তার নিত্য যাতায়ত। রুবাইয়েতের কিছু সময় ঢাকায় কেটেছে। সেই সময় কণ্ঠশিল্পী কনক চাঁপার কাছে বেশ কিছুদিন তালিম নিয়েছিলেন। তখনই বাবার অনুরোধে নাচ ছেড়ে দেন। এখনও কেউ ভাল নাচলে উপভোগ করেন।
ঢাকার বাফাতে (বুলবুল ললিতকলা একাডেমি) গানের ক্লাস করেছেন। তারপর আবার চলে যান চট্টগ্রামে। সেখানে মহসিন কলেজ ভর্তি হয়ে ওস্তাদ মিহিরলালের কাছে ক্লাসিক্যালে তালিম নেন। চট্টগ্রামের রেডিও, চট্টগ্রাম টিভিতেও নিয়মিত পারফর্ম করেছেন রুবাইয়েত জাহান।
তিনি বলেন, "বাবা চাইতেন না আমি প্রফেশনালি গান করি। তাই রেডিও আর টিভি ছাড়া অন্য কোথাও গান করিনি। পরে ইউকেতে চলে যাই এবং হিসাব বিজ্ঞান ও ফিন্যান্সে ডিগ্রি করি। ইউকেতে আমি কিছু প্রতিযোগিতায় অংশ নিয়েছি। এর মধ্যে ‘ব্রিটাশিয়া সুপার স্টার’ প্রতিযোগিতায় বলিউড ক্যটাগরিতে ফাইনালিস্ট হয়েছি।
তিনি আরো বলেন, হিন্দি চলচ্চিত্র ‘হাম তুম’ গানের প্রডিউসার বিশ্বখ্যাত ঋষি রিচ, তার একটি হিন্দি গান করি। গানের শিরোনাম ‘মেরে পারদেশি বাবু’। এই গানের জন্য ইউকে ভিত্তিক ব্রিট এশিয়া টিভি থেকে সেরা নারী শিল্পীর নমিনেশন পাই। আমি প্রথম ফিমেল আর্টিস্ট সেখানে এই সুযোগ পাই।
রুবাইয়েত জাহান বর্তমানে বৃটেনে পেশাদার শিল্পী হিসেবে কাজ করছেন। ইউকেতে বাংলা চ্যানেলগুলোতে নিয়মিত পারফর্ম করছেন তিনি। এ ছাড়াও রুবাইয়েত জাহান প্রেজেন্টার হিসেবেও কাজ করছেন ইউকের বিভিন্ন চ্যানেলে।
ইউকেতে বিভিন্ন উৎসবে গান করেন। গান নিয়ে ইতালি, জার্মান ও ফ্রান্সসহ ইউরোপের অনেক দেশে গিয়েছেন। আয়ারল্যান্ডের মানুষরাও তাকে ভীষণ পছন্দ করে।
রুবাইয়েত জাহান জানান, আমি বর্তমানে এখনকার গায়ক ও কম্পোজার রাজা কাসিফের সঙ্গে কাজ করছি। আশা করি উনার কম্পোজ করা গান আপনাদের ভাল লাগবে। আমার অরেকটা কাজ ইউটিউবে দেখতে পাবেন। আইটিউনস থেকে কিনতে পারবেন। আমি প্রথম ফিমেল আর্টিস্ট যার বাংলা গান ইন্ডিয়ান রেকর্ড লেবেল কোম্পানি ‘মুভিবক্স’ থেকে রিলিজ হয়।
তিনি আরো জানান, এই চ্যানেলে শুধু হিন্দি, উর্দু ও পাঞ্জাবি গান চলে। তারা আমার ব্যাপারে উৎসাহী হয়ে আমার বাংলা গান রিলিজ করেছে।
এছাড়াও মুভিবক্স থেকে তার ‘সাথে রবে তুমি’ ও ‘শ্রাবণে’ গান দুটিও রিলিজ হয়। শীঘ্রই রুবাইয়েতের ডুয়েট এ্যালবাম রিলিজ হবে, নাম ‘৯ মাত্রা’। অনেক বড় মাপের মিউজিসিয়ানরা এই এ্যালবামে তার সাথে কাজ করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া