adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এরশাদের অনেক গোপন খবর জানি- সময় হলে ফাঁস করে দেব’

allডেস্ক রিপোর্ট : জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের মধ্যে বাধা হয়ে আছে একটি চক্র। তারা এ দুই নেতাকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে বাধা দিচ্ছে। সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ ও জাপা নেতা তাজুল ইসলাম চৌধুরী এ অভিযোগ করেছেন। তাঁর ভাষ্যমতে, এরশাদ ও রওশন এক হয়ে কাজ করলে পার্টির অনেক সমস্যাই সমাধান করা যেত। কিন্তু ওই চক্রটির কারণে প্রায়ই দলে গণ্ডগোল বেধে যাচ্ছে।
জাতীয় সংসদ ভবনে বিরোধীদলীয় নেতার কার্যালয়ে গত রবিবার তাজুল ইসলাম চৌধুরী এসব মন্তব্য করেন। এ সময় তিনি দলের বিভিন্ন বিষয় নিয়ে খোলামেলা কথা বলেন। তিনি দাবি করেন, তাঁর কাছে এরশাদের অনেক গোপন খবর আছে। সময় হলেই সব ফাঁস করে দেবেন।
তাজুল ইসলাম চৌধুরী বলেন, সম্প্রতি এরশাদ দলের সভাপতিমণ্ডলীর (প্রেসিডিয়াম) সদস্য পদ থেকে তাঁকেসহ শীর্ষ দুই নেতাকে অব্যাহতি দিয়েছেন, তাতে তাঁদের কোনো সমস্যা নেই। অব্যাহতির কারণে সংসদে তাঁর পদ-পদবির কোনো পরিবর্তন হবে না। এরশাদ পার্টির প্রধান, এটা ঠিক। কিন্তু জাপার সংসদীয় কমিটি চলবে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের কথামতো। এখানে তিনি অন্য কারো নেতৃত্ব মানতে নারাজ।
বিরোধীদলীয় চিফ হুইপ দাবি করেন, ‘তিনি এরশাদের অনেক গোপন খবর জানেন, যা সময় হলে ফাঁস করে দেবেন।’ কখন সময় হবে- জানতে চাইলে তিনি বলেন, ‘এখন নয়, সময় হলেই সব বলে দেব।’ তিনি বলেন, জাতীয় পার্টির গঠনতন্ত্রের ৩৯ ধারা হলো এরশাদের মার্শাল ল ধারা। এ ধারা ব্যবহার করে এরশাদ পার্টিতে যা ইচ্ছা তা-ই করছেন। কিন্তু এটা তিনি করতে পারেন না। কারণ এ ধারা প্রয়োগের আগে বলা হয়েছে, তা পার্টির প্রেসিডিয়াম সভায় পাস করিয়ে নিতে হবে। অথচ এরশাদ কাউকে এ ধারার ক্ষমতাবলে অব্যাহতি দেওয়া বা দলে অর্ন্তভুক্ত করলেও কখনোই দলের প্রেসিডিয়াম সভায় তা পাস করিয়ে নেন না। এমনকি প্রেসিডিয়ামের সদস্যদের জানানোর প্রয়োজন মনে করেন না।
সদ্য জাপা প্রেসিডিয়ামের সদস্য পদ থেকে অব্যাহতি পাওয়া তাজুল ইসলামের ভাষ্যমতে, নির্বাচনের পর এরশাদ বিরোধীদলীয় নেতা হতে চেয়েছিলেন। কিন্তু সংসদীয় দল রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা মনোনীত করেছে। মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত করা হলে এরশাদ সংসদের বিরোধীদলীয় নেতা হওয়ার ইচ্ছা থেকে বেরিয়ে আসেন। কিন্তু সম্প্রতি জাপা মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু সংসদীয় উপনেতা হওয়ার জন্য এরশাদকে ভুল বোঝাচ্ছেন। আর এ কারণেই সংসদে বিরোধীদলীয় উপনেতা করতে কাজী ফিরোজ রশীদের পক্ষে দলের ৩০ জন এমপি লিখিত স্বাক্ষর দিলেও এরশাদ তার বিরোধিতা করছেন।
বিরোধীদলীয় চিফ হুইপ আরো বলেন, ‘এরশাদ রাষ্ট্রপতি ছিলেন। তিনি জানেন প্রশাসন কিভাবে চালাতে হয়। যদি গণতন্ত্রের প্রতি তাঁর নুন্যতম শ্রদ্ধাবোধ থাকে তবে তিনি পার্টির সংখ্যাগরিষ্ঠ নেতাদের মতামত আমলে নিতে পারতেন। তিনিই (এরশাদ) স্পিকারকে চিঠি দিয়েছেন, উপনেতা নির্বাচন নিয়ে জাপায় কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি। তবে আমরা জাপার ৩০ জন এমপি যে কাজী ফিরোজ রশীদের বিষয়ে স্বাক্ষর করেছি তার কি কোনো মূল্য নেই?’
তাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমি পাঁচ বছরের জন্য নির্বাচিত এমপি। আমাকে জাপা সংসদীয় কমিটিই বিরোধীদলীয় চিফ হুইপ বানিয়েছে। সবার সমর্থন নিয়েই আমি দায়িত্ব পালন করছি। মহাসচিব বাবলু উপনেতা হতে চেয়েছেন, হতে পারেননি বলে দলের মধ্যে বিভেদ সৃষ্টি করছেন। চেয়ারম্যান স্যারকে (এরশাদকে) উল্টাপাল্টা বোঝাচ্ছেন। স্যার ওই বলয় থেকে বের হতে পারছেন না। আমাকে যুদ্ধাপরাধী বলা হচ্ছে। এতটি বছর আমি জনগণের ভোটে নির্বাচিত হয়ে সংসদে জনপ্রতিনিধি হিসেবে আসছি। সাতবার আমি এমপি নির্বাচিত হয়ে এসেছি। কেউ কখনো এমন অভিযোগ করতে পারেনি।
আপনার বিরুদ্ধে তো বগুড়ায় কুশপুত্তলিকা দাহ করা হয়েছে- এমন কথার জবাবে তাজুল ইসলাম বলেন, ‘এভাবে চাইলে আমরাও অনেকের কুশপুত্তলিকা দাহ করতে পারি। তারা পুড়িয়েছে, এক জায়গায়, আমরা চাইলে দাহ করতে পারি হাজার জায়গায়। এটা কোনো সমস্যা না। স্বার্থান্বেষী মহল এগুলো করছে নিজেদের স্বার্থে। তিনি বলেন, ‘বিরোধীদলীয় নেতার কথার বাইরে আমি এক পা-ও চলতে পারব না। তিনিই আমার নেতা। ম্যাডাম (রওশন) চান না জাপা ব্র্যাকেটবন্দি হয়ে থাকুক। তাই তিনি দলীয় চেয়ারম্যানের কোনো বিষয়ে বিরোধিতা করেন না।’
বর্তমান মহাসচিব পরিবর্তন হোক- এটা চান কি না জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, ‘এরশাদ ও রওশন এক হলে পার্টিতে অনেকেরই খাওয়া থাকবে না। তবে মহাসচিব কে থাকবেন আর কে থাকবেন না তা দলীয় চেয়ারম্যানই ঠিক করবেন। এ পর্যন্ত তো দলে অনেক মহাসচিবকে দেখলাম। আর মহাসচিবরাই জাপাকে অনেক ভাগে বিভক্ত করেছে।’
আগামী দিনে জাপায় আরো ভাঙন হবে কি না জানতে চাইলে তিনি বলেন- ‘এটা সময় হলে বলা যাবে। এখন আমরা রওশন এরশাদের নেতৃত্বেই আছি। কাক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া