adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ বছর ধরে বন্ধ ঢাকা-বরিশাল রুটে বিমানের ফ্লাইট

barisal-airportডেস্ক রিপোর্ট : ঢাকা-বরিশাল রুটে প্রায় আট বছর ধরে বন্ধ রয়েছে বাংলাদেশ বিমানের ফ্লাইট। ২০০৬ সালের ২৪ ডিসেম্বর বিমানের ততকালীন জেনারেল ম্যানেজারের (অপারেশন) নির্দেশে এ রুটে বিমানের সার্ভিস বন্ধ রাখা হয়। পরে গুটিয়ে নেওয়া হয় বিমানের বরিশাল অফিসও। এদিকে বরিশাল বিমানবন্দরে নেই নৈশকালীন বিমান উড্ডয়ন ও অবতরণ সুবিধা। এ কারণে আকাশপথে নৈশকালীন যাতায়াতের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন দক্ষিণাঞ্চলবাসী।
গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহে বরিশাল বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের উপস্থিতিতে বাংলাদেশ বিমান ও সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের জরুরি বৈঠক হয়। ওই বৈঠকে রাশেদ খান মেনন প্রতিশ্র“তি দিয়েছিলেন, এ বছরের এপ্রিল-মে মাসের মধ্যে ঢাকা-বরিশাল আকাশপথে বিমানের ফ্লাইট চালু করা হবে। একই সঙ্গে বিমানবন্দরের আধুনিকায়ন ও নৈশকালীন বিমান ওঠা-নামার সুবিধা গড়ে তোলার বিষয়টিও তিনি ওই সভায় গুরুত্বের সঙ্গে তুলে ধরেন। কিন্তু এখন পর্যন্ত চালু হয়নি বিমানের ফ্লাইট। নৈশকালীন যাত্রী ও পণ্যবাহী বিমান চলাচলের জন্য প্রয়োজনীয় কোনো পদক্ষেপও নেওয়া হয়নি। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে, ৭০ আসনের দুটি টার্বোপ্রপ
এয়ারক্রাফট কেনার জন্য দরপত্র আহ্বানের পর চারটি সংস্থা থেকে দরপত্র দাখিল করা হয়। তবে ওই কার্যক্রম আর এগোয়নি। অভ্যন্তরীণ রুটে চলাচল উপযোগী উড়োজাহাজ সংকটের কারণেই চালু করা সম্ভব হচ্ছে না ঢাকা-বরিশাল রুটে বিমানের ফ্লাইট।
জানুয়ারি মাসে মন্ত্রীর বৈঠকের পর বরিশাল বিমানবন্দরের পূর্বদিকে ৩ হাজার ফুট নতুন নিরাপত্তা দেয়াল নির্মিত হয়েছে। বর্তমানে ওই প্রান্তের নিরাপত্তা দেয়ালের বাকি অংশের কাজ বন্ধ রয়েছে। ৬ হাজার ফুট দৈর্ঘ্য এবং ১০০ ফুট প্রস্থের রানওয়ের শোল্ডারিং কাজ চলছে। তবে বিমানবন্দরের আধুনিকায়ন ও নৈশকালীন সুবিধা চালুর কোনো পদক্ষেপ এখনও নেওয়া হয়নি বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
বরিশাল তথা দক্ষিণাঞ্চলকে ঘিরে বর্তমান সরকারের শিল্প, বাণিজ্য ও পর্যটন খাতে উন্নয়নের মহাপরিকল্পনা রয়েছে। নৌপথনির্ভর দক্ষিণাঞ্চলের নৌ-রুটগুলো ক্রমশ সংকুচিত হয়ে পড়ছে। এ কারণে যত দ্রুত সম্ভব বরিশাল বিমানবন্দর আধুনিকায়ন, নৈশকালীন সুবিধা চালু এবং ঢাকা-বরিশাল রুটে বিমানের ফ্লাইট চালুর দাবি জোরালো হয়ে উঠছে। বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু সমকালকে বলেন, পায়রা সমুদ্রবন্দর, পর্যটন খাতে উন্নয়ন, ভবিষ্যতে ইপিজেড স্থাপন এবং দুর্যোগকালীন সংকট পরি¯ি’তি মোকাবেলার বিষয় মাথায় রেখে বরিশাল বিমানবন্দরে দিবা-রাত্রি যাত্রীবাহী ও পণ্যবাহী বিমান ওঠা-নামার ব্যবস্থা নেওয়া জরুরি। তিনি বলেন, আকাশপথে যাতায়াতের অসুবিধার কারণে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটছে না। বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে আগ্রহ হারাচ্ছেন।
বরিশাল বিমানবন্দরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, রাত্রিকালীন বিমান ওঠানামার জন্য প্রয়োজন শুধু রানওয়ে লাইট ও প্রান্ত লাইট। যার জন্য সর্বোচ্চ ব্যয় হতে পারে ৪ কোটি টাকা। বেসরকারি বিমান কর্তৃপক্ষের একটি সূত্র জানায়, সিডরের পর বরিশাল বিমানবন্দরের উন্নয়ন ও আধুনিকায়নের একটি পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছিল। এ বিষয়ে কোনো অগ্রগতি হয়নি।
এদিকে এ রুটে গত এপ্রিল থেকে বেসরকারি বিমান সংস্থা ইউনাইটেড এয়ারের ফ্লাইট সপ্তাহে দু’দিন অনিয়মিতভাবে চলাচল করলেও আগস্ট থেকে তা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া