adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েস্ট ইন্ডিজের ৫০০তম টেস্ট- বড় সংগ্রহের পথে স্বাগতিকরা

দিন শেষে দুই অপরাজিত ব্যাটসম্যান ব্রাভো ও চন্দরপলনিজস্ব প্রতিবেদক : যে কোনো আন্তর্জাতিক আসরে বরাবরই টস ভাগ্যে এগিয়ে মুশফিকুর রহিম। ওয়েস্ট ইন্ডিজ সফরেও মুশফিক টসভাগ্যে এগিয়ে থাকলেন। সেন্ট ভিনসেন্ট টেস্টের পর সেন্ট লুসিয়া টেস্টেও এর ব্যতিক্রম হয়নি। একই সঙ্গে ব্যতিক্রম হয়নি মুশফিকের সিদ্ধান্তেরও।
৭ ব্যাটসম্যান নিয়ে একাদশ সাজিয়ে স্বাগতিক দলকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান টাইগার দলপতি।  আবারো ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ! 
৫০০তম টেস্ট খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ের সুযোগটি বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছে।  প্রথম দিন শেষে স্কোরবোর্ড সে কথাই বলছে। ৩ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২৪৬। 
ড্যারেন ব্রাভো ৪৪ ও শিবনারায়ণ চন্দরপল ৩৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। চতুর্থ উইকেটে এই জুটির সংগ্রহ ৬১ রান। 
দুই ওপেনার শুরুতেই বাংলাদেশের বোলারদের ওপর চেপে বসে। লিওন জনসন ও ক্রেইগ ব্রাথওয়েইট উদ্ধোধনী জুটিতে ১৪৩ রান সংগ্রহ করেন। 
 
মধ্যাহ্ন বিরতির পর বিপজ্জনক হয়ে ওঠা এ জুটি ভাঙেন শফিউল ইসলাম। তিনি সাজঘরে ফেরত পাঠান প্রথম ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান ব্রাথওয়েটকে। ১০৫ বলে ৬৩ রান করেন ব্রাথওয়েট।  পয়েন্টে তার ক্যাচটি ধরেন তাইজুল ইসলাম।
দুই ওভার পর তাইজুলের ঘূর্ণিতে পরাস্ত হন লিওন জনসন। ১৬২ বলে ৬৬ রান করেন তিনি।  ক্রিস গেইলের পরিবর্তে এই ম্যাচে অভিষেক হয় লিওন জনসনের। ব্যক্তিগত কারণে এই টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন গেইল। 
দ্রুত দুই উইকেট হারালেও তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। ড্যারেন ব্রাভো ও কার্ক অ্যাডওয়ার্ডস ৪০ রানের জুটি গড়েন। দলীয় ১৮৫ রানে এই জুটি ভাঙেন স্পিনার মাহমুদুল্লাহ রিয়াদ। ৫২ বলে ১৬ রান করে শামসুর রহমানের অসাধারণ ক্যাচে পরিণত হন কার্ক অ্য্ডাওয়ার্ডস। অবশ্য ৫ রানে পয়েন্ট তাইজুলের হাতে জীবন পান টপ অর্ডার এই ব্যাটসম্যান।
বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে সফলতম ব্যাটসম্যান শিবনারায়ণ চন্দরপল।সেই চন্দরপলকে ফেরানোর দায়িত্ব কাঁধে নেন তরুণ পেসার আল-আমিন হোসেন। পরিকল্পনামতো আল-আমিনের বলে স্লিপে ক্যাচও তুলে দেন চন্দরপল। কিন্তু দ্বিতীয় স্লিপে থাকা নাসির  সে সহজ সুযোগটি হাতছাড়া করেন। সে সময়ে মাত্র ৪ রানে ব্যাটিং করছিলেন চন্দরপল। 
সুযোগ পেয়ে আর তা হাতছাড়া করেননি চন্দরপল। প্রথম দিন শেষে ৩৪ রানে অপরাজিত আছেন তিনি। সঙ্গে আছেন ৪৪ রান করা ব্রাভো। দুই ক্যারিবীয় ব্যাটসম্যানই প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে অর্ধশত রান তুলে নেন। এবারও সেন্ট লুসিয়াতে সেই পথেই হাঁটছেন তারা। 
বাংলাদেশের হয়ে তাইজুল, শফিউল ও মাহমুদুল্লাহ রিয়াদ একটি করে উইকেট নেন। 
ওয়েস্ট ইন্ডিজের এক পরিবর্তনের বিপরীতে বাংলাদেশ একাদশে তিনটি পরিবর্তন আনে।  অসুস্থতার কারণে ইমরুলের পরিবর্তে সুযোগ পেয়েছেন আনামুল হক বিজয়। এছাড়া শুভাগত হোম ও রুবেল হোসেনের পরিবর্তে মাঠে নেমেছেন রবিউল ইসলাম ও শফিউল ইসলাম। 
প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১০ উইকেটে হেরে যায় বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, শামসুর রহমান, আনামুল হক বিজয়, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, আল-আমিন হোসেন ও রুবেল হোসেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া