adv
৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

রাজধানীতে এবার হাট বসছে ১৮টি -কোরবানীর পশু আসা শুরু

[​IMG]তোফাজ্জল হোসেন : আর মাত্র ২৩ দিন পরেই মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উতসব পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে রাজধানীর গাবতলী স্থায়ী হাটসহ ১৯টি পশুর হাট বসছে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তেজগাঁও পলিটেকনিক ইন্সিটিটিউট খেলার মাঠে মগবাজার-মালিবাগ ফ্লাইওভার নির্মাণ কাজের যন্ত্রপাতি রাখার কারণে স্থানীয় পুলিশের আপত্তি থাকায় এবং সরকারি কাজে ব্যাহত না হওয়ার আশষ্কায় তা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে ।
দেশের  উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে কোরবানীর পশু আসতে শুরু করেছে।  ঈদকে সামনে রেখে রাজধানীর কোরবানীর পশুর হাট জমবে মূলত ঈদের তিনদিন আগে। এখন দিন যতই ঘনিয়ে আসছে, ততই দেশের বিভিন্ন জেলা থেকে সড়ক ও  নৌপথে কোরবানীর পশুর ট্র্যাক আসছে।  এবার সবচেয়ে বেশী গরু, ছাগল ও মহিষ আসছে উত্তরঞ্চলের  দিনাজপুর, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ,ও রংপুর থেকে। গরু ব্যবসায়ীরা বেশী লাভের আশায় আগাম গরু নিয়ে আসছে। পাবনার গরু ব্যবসায়ী আবদুল বাতেন জানান,এবার গরুর দাম বেশী হতে পারে। এ কারণে আগেই কিছু গরু কিনে লালন পালন করছি। আগাম কিনে কোথায় কি ভাবে রাখছেন এবং পশুর খাদ্য কিভাবে দিচ্ছেন। এমন প্রশ্নের জবাবে তিনি জানান,পশু ব্যবসায়ীদের গরু ছাগল রাখার ব্যবস্থা করেই আগাম নিয়ে আসে। আর পশুর খাদ্য যোগান দিতে সমস্যা হয়না। পশুর খাওয়া দাওয়ার জন্য রাখাল রয়েছে। তিনি বলেন,কথায় বলে মাছের তেল দিয়ে মাছ ভাজা কোন সমস্যা হয়না। গরুর ব্যবসার টাকা থেকে আমার সবধরণের লাভ হবে ইনশা আল্লাহ ।  এ কারণে  আগাম গরু নিয়ে এসেছি।
দেশী গরুর পাশাপাশি ভারতীয় গরুও রাজধানীর বাজারে আসতে শুরু করেছে। ট্রাক ভর্তি গরুগুলো রাজধানীর অস্থায়ী পশুর হাটগুলোতে আসছে। প্রকৃত পক্ষে ঈদের তিন দিন আগে পশুর হাটে গরু ছাগল দেখা যাবে। রাজধানীর অস্থায়ী হাটগুলোতে কুরবানির জন্য পশু বিক্রি এখনো শুরু না হলেও ব্যবসায়ীরা ব্যস্ত হাটগুলোর স্থান দখল করে রাখছে। হাটের ভালো স্থান পেতেই অনেক ব্যবসায়ী  আগেই স্থান দখল করে রাখছে। যে ব্যবসায়ী যত আগে আসতে পারবে তারা ততবেশি পছন্দনীয় জায়গায় তাদের পশুর স্থান করে নিতে পারবে। এ ব্যাপারে সিরাজগঞ্জের আমিনুল ইসলামসহ কয়েকজন ব্যবসায়ী জানান,মাঠ দখল নয়, ভালো পশুর চাহিদা  ক্রেতাদের কাছে বেশি।
ঢাকার দু‘টি সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, এ বছর রাজধানীতে কুরবানীর ১টি স্থায়ী পশুর হাটসহ অস্থায়ী পশুর হাট বসছে। অস্থায়ী হাটগুলোর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ১১টি হাট বসবে। আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় বসবে ৮টি অস্থায়ী পশুর হাট।
এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার অস্থায়ী পশুর হাটগুলো হলো ঝিগাতলা হাজারীবাগ  খেলার মাঠ, রহমতগঞ্জ  খেলার মাঠ, মেরাদিয়া বাজার,নারিন্দার সাদেক  হোসেন  খোকা কমিউনিটি  সেন্টার সংলগ্ন মাঠ,গোলাপবাগ মাঠের পাশে সিটি করপোরেশনের আদর্শ স্কুল মাঠসহ আশপাশে ডিসিসির খালি জায়গায়, আরমানিটোলা খেলার মাঠ, উত্তর শাজাহানপুর খিলগাঁও  রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ,  গোপীবাগের ব্রাদার্স ইউনিয়ন ক্লাব সংলগ্ন বালুর মাঠ,পোস্তগোলা শ্মশান সংলগ্ন খালি জায়গা, বাংলাদেশ মাঠ এবং কামরাঙ্গীরচর ইসলাম  চেয়ারম্যানের বাড়ির মোড়  থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা।
অন্যদিকে উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় অস্থায়ী পশুর হাটগুলো হলো আগারগাঁও বস্তি সংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত বনরুপা আবাসিক এলাকা সংলগ্ন খালি জায়গা, উত্তরা আজমপুর প্রাইমারি স্কুল মাঠ, সোনারগাঁও জনপদ, তেজগাঁও পলিটেকনিক মাঠে হাট বসছে না। বারিধারা জেব্লক বাইপাস সংলগ্ন খালি জায়গা (সাবেক নুরের চালা মাঠ), মিরপুর  সেকশন-৬ এর ইস্টার্ণ সংলগ্ন খেলার মাঠ এবং বনানী রেলস্টেশনসংলগ্ন খালি জায়গা। এছাড়া, রাজধানীর একমাত্র স্থায়ী পশুর হাট গাবতলীতে ও কুরবানীর পশু বিক্রি হবে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া